হোম »  স্কিন »  সান ট্যান হবে দূর এই ঘরোয়া ৮ উপকরণে

সান ট্যান হবে দূর এই ঘরোয়া ৮ উপকরণে

মাঝেমধ্যে বৃষ্টি নামলেও গরম জমিয়ে ব্যাটিং করছে। আর তার জেরে গৌরাঙ্গীরা তো বটেই উজ্জ্বল শ্যামবর্ণারাও হয়ে পড়ছেন ঘোর কৃষ্ণবর্ণ।

সান ট্যান হবে দূর এই ঘরোয়া ৮ উপকরণে

পাতিলেবুর রস আর মধু পারে স্কিন ট্যান কমাতে

হাইলাইট

  1. টক জাতীয় ফল ট্যান কমিয়ে ত্বককে রাখে উজ্জ্বল
  2. দুধের জিনিস দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন
  3. স্কিন ট্যান কমাতে মুসুর ডাল লা-জবাব

মাঝেমধ্যে বৃষ্টি নামলেও গরম (scorching heat) জমিয়ে ব্যাটিং করছে। আর তার জেরে গৌরাঙ্গীরা তো বটেই উজ্জ্বল শ্যামবর্ণারাও হয়ে পড়ছেন ঘোর কৃষ্ণবর্ণ। রোদে পুড়ে। তা বলে তো স্কুল-কলেজ-অফিস বন্ধ করে বাড়িতে বসে থাকা যায় না! তাহলে উপায়? রোজ ত্বকের যত্ন নিন ঘরোয়া উপকরণ দিয়ে। তাতেই রোদে টো-টো কোম্পানি করলেও (outdoor) আপনি আয়নার মতোই ঝকঝকে। 

Sun tan: এই ৮ উপকরণে ট্যানমুক্ত করুন ত্বক

১. পাতিলেবুর রস আর মধু: ট্যান কমাতে ম্যাজিকের মতো কাজ করে লেবুর রস আর মধু। লেবুর রস ত্বকে ব্লিচের কাজ করে। ত্বক করে উজ্জ্বল। পাশাপাশি, মধু ত্বকের হারানো আর্দ্রতা ফিরিয়ে দেয়। দরকারে এর সঙ্গে চিনি মিশিয়ে নিতে পারেন। এটি মৃত কোষ সরিয়ে স্ক্রাবারের কাজ করবে।


২. শসার রস: শসার রস ত্বকের জ্বালাপোড়া কমায়। ট্যান সারায়। রোদে ঝলসে যাওয়া ত্বককে আরাম দিতে রোজ তুলোয় করে শসার রস লাগান। জ্বলুনি কমবে। ট্যান সারবে। 

৩. টকদই টম্যাটো: টকদইয়ের মধ্যে আছে ল্যাকটিক অ্যাসিড, যা ত্বকের দাগ-ছোপ, পোড়া ভাব কমিয়ে দেয়। টম্যাটোয় আছে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বককে উজ্জ্বল এবং নরম করে। এই দুইয়ের জাদু একসঙ্গে পেতে চাইলে দই আর টম্যাটো একসঙ্গে ব্লেন্ড করে মুখে মাখুন রোজ।

qmhluke8টকদইয়ের ল্যাকটিক অ্যাসিড ম্যাজিকের মতো কাজ করে

সৌজন্যে: আইস্টক

৪. মধু আর পেঁপে:

 পেঁপে প্রাকৃতিক ব্লিচ। তাই খুব যত্নে ত্বককে উজ্জ্বল বানায়।  ত্বকের দাগছোপ কমায়। ত্বক পরিষ্কার করে। আর মধুর গুণাগুণ তো আপনার জানাই আছে। সুতরাং, সান ট্যান কমাতে এই মিশ্রণ ব্যবহার করতেই পারেন।

mfsgvec8

পেঁপে আর মধুর মিশ্রণ উজ্জ্বল করে ত্বককে

৫. মসুর ডাল, টম্যাটো আর অ্যালো ভেরা: মুসুর ডাল ত্বক পরিষ্কার করে। টম্যাটো দাগছোপ সরায়। অ্যালো ভেরা ত্বককে উজ্জ্বল, নরম রাখে। বলিরেখা পড়তে দেয় না। আর তিন উপকরণ এক হলে সান ট্যান বলে বাই বাই।

৬. ওটমিল আর বাটার মিল্ক: ত্বকের খুব ভালো স্ক্রাবার ওটমিল। ঘরোয়া উপকরণে মরা কোষ সরাতে চাইলে ব্যবহার করতে পারেন এটি। আর ত্বক নরম ও উজ্জ্বল করতে বাটার মিল্ক তো রয়েইছে। দুটিকে একসঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন। 

৭. দুধের সর আর স্ট্রবেরি:  স্ট্রবেরি থেকে ভিটামিন সি পাবেন। ল্যাকটিক অ্যাসিড পাবেন দুধের সর থেকে। এই দুই উপাদান মিলেমিশে এক হলে সান ট্যান পালাতে পথ পাবে না। তবে রোজ এই মিশ্রণ ব্যবহার করতে হবে। 

৮. আনারস আর মধু: আনারসের মধ্যে থাকা ব্রোমেলিন, ভিটামিন এ, সি আর অ্যান্টি অক্সিডেন্ট ত্বককে করে সজীব। ফিরিয়ে দেয় হারানো উজ্জ্বলতা। মধু ত্বককে করে কোমল। ধরে রাখে আর্দ্রতা। 

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য এনডিটিভি কোনোভাবেই দায়ী নয়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------
Listen to the latest songs, only on JioSaavn.com