হোম »  লিভিং হেলথি »  গরমে এনার্জি ড্রিঙ্কের থেকেও বেশি তাজা রাখে জল!..... কীভাবে?

গরমে এনার্জি ড্রিঙ্কের থেকেও বেশি তাজা রাখে জল!..... কীভাবে?

অনেকেই দিনে আট গ্লাস জল পানের কথা বলেন। অনেকেই বলেন, ২৪ ঘণ্টায় কম করে দু-লিটার জল পান করা উচিত।

গরমে এনার্জি ড্রিঙ্কের থেকেও বেশি তাজা রাখে জল!..... কীভাবে?

এনার্জি ড্রিঙ্কের থেকে বেশি তাজা রাখে জল

হাইলাইট

  1. বেশ করে জল খাওয়া মানেই শরীরের দূষিত জিনিস বেরিয়ে যাওয়া।
  2. জল শরীরের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গ-পেশিতে প্রয়োজনীয় ভিটামিন পৌঁছে দেয়
  3. গরমে এনার্জি লেভেল বাড়ায় জল

অনেকেই দিনে আট গ্লাস জল পানের (Drinking Water) কথা বলেন। অনেকেই বলেন, ২৪ ঘণ্টায় কম করে দু-লিটার (2 litres) জল পান করা উচিত। চিকিতসকেরা বলেন, যতটা জল আপনি নিতে পারবেন ততটাই খাবেন। এবং পারলে বারেবারে জল পান করুন। এতে যেমন, জল পানের অভ্যেস তৈরি হবে তেমনি এই গরমে শরীরে জলের ঘাটতি মিটবে। একই সঙ্গে ঘাম, প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যাবে সমস্ত দূষিত পদার্থ। যা এনার্জি ড্রিঙ্কও করতে পারে না। তাই সুস্থ থাকতে, তাজা থাকতে নিয়মিত জলপান করুন (Benefits of Water) । তাতে আখেরে লাভ আপনারই---- 

সারাদিন জল খেলে কী কী  উপকার মেলে:

১. ফোলাভাব কমায়: অনেকেরই ভুল ধারণা, বেয়সি জল খেলে নাকি শরীর ফুলে যায়। এই ধারণার বশবর্তী হয়ে আপনি একেবারেই জল খাওয়া কমাবেন না। কারণ, প্রচুর জল পান মানেই শরীরের দূষিত পদার্থ ঘাম, প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে এসে শরীরকে দূষণমুক্ত রাখে। এাড়া, শরীরে সঠিক পরিমাণে জল থাকলে লালা নিঃসরণ বেশি হয়। এতে খাবার দ্রুত নরম হয়। চিবোতে সুবিধে হয়। আর হজমও হয় তাড়াতাড়ি। এছাড়, গরমে শরীরে জলের ঘাটতি মেটাতে পারে নিয়মিত জল পান। তাহলে আর দেরি কেন? শুরু হোক জলপান।


২. অক্সিজেন জোগায়: শরীরে জল বেশি জল থাকবে রক্তের মাধ্যমে অঙ্গ-প্রত্যঙ্গে তত বেশি ভিটামিন, মিনারেলস আর অক্সিজেনের সরবরাহ বাড়বে। ফলে, গরমেও আপনি সূর্যমুখী ফুলের মতোই তাজা। একই সঙ্গে মাসল ক্র্যাম্প থেকেও রেহাই পাবেন। এবার বুঝলেন, জল কতটা উপকার করে শরীরের? 

e8csis58

সৌজন্যে: আই স্টক

৩. শরীর ঠাণ্ডা রাখে: খুব গরমে এসি ছাড়াই ঠাণ্ডা থাকুন। কীভাবে? প্রচুর জল পান করলে। যত জল খাবেন ততই ঘাম হবে। আর তাতে শরীরের তাপমাত্রা কমবে। আরামে থাকবেন আপনিই। 

৪. শরীরচর্চায় জলচর্চা: দুটোই যদি একসঙ্গে চলে তাহলে রোজ যে সময় পর্যন্ত আপনি এক্সারসাইজ করেন তার থেকেও বাড়তি আধযঘণ্টা এনার্জি পাবেন শরীরচর্চার। বিশ্বাস না হলে অবশ্যই পরীক্ষা প্রার্থনীয়। 

৫. এনার্জি ড্রিঙ্ক বনাম জল: কার্যকারিতা একই। বরং, অতিরিক্ত চিনি মেশানো এনার্জি ড্রিঙ্ক আখেরে ক্ষতি করে আপনার। বদলে জল খেলে শরীর তাজা থাকে বেশি। 


Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

৬. ত্বক থাকে তুলতুলে: তুলোর মতো নরম ত্বকের স্বপ্ন সব মেয়েই দেখেন। পান শুধু তাঁরাই, যাঁরা নিয়মিত জলপান করেন।

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য এনডিটিভি কোনও ভাবে দায়ী নয়। এই পরামর্শ মানার আগে চিকিতসক বা পুষ্টি বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------