হোম » শীর্ষ গল্প

শীর্ষ গল্প

  • World Tuberculosis Day: ঘরেই রয়েছে যক্ষ্মা নিরাময়ের উপাদান, জানতেন

    Mar 24, 2019 04:26 IST
    আজ ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস। ১৯৮২সালের ২৪শে মার্চ রবার্ট কোচ টিবি-র ব্যাকটেরিয়া আবিষ্কার করেছিলেন। ফলে যক্ষ্মা রোগের চিকিৎসা এবং চিহ্নিতকরণ অনেক সহজ হয়েছিল। প্রত্যেকদিন প্রায় ৪৫০০টি প্রাণ যক্ষ্মা রোগে শেষ হয়ে যায় বলে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তরফে জানানো হয়েছে।
  • কর্মক্ষেত্রের ক্লান্তি নিয়ে আসেন বাড়িতে? কড়া নাড়ছে টাইপ টু ডায়াবেটিস

    Mar 22, 2019 04:27 IST
    যে সব মহিলাদের চাকরি তাদের মানসিকভাবে বিধ্বস্ত করে দেয় সেই সব মহিলারাই বেশি টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হন বলে সাম্প্রতিক একটি গবেষণা দেখিয়েছে। এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছিল ইউরোপিয়ান জার্নাল অফ এন্ডোক্রিনোলজি-তে। গবেষণায় দেখা গিয়েছে, যে সব কাজ করলে মহিলারা মানসিকভাবে একেবারে ক্লান্ত-শ্রান্ত এবং বিধ্বস্ত হয়ে পড়েন যেমন শিক্ষকতার পেশা, তাদের জীবনে ডায়াবেটিস ডেকে আনতে পারে।
  • রাতের শিফটে কাজ! অগোচরে বাড়ছে মূত্রাশয়ের রোগ, কমছে জীবনের মান

    Mar 22, 2019 12:38 IST
    এই গবেষণায় দেখা যাচ্ছে, অনেকদিন ধরে রাতের শিফটে যারা কাজ করছেন তাঁদের প্রস্রাবের ফ্রিকোয়েন্সি বেড়ে যেতে পারে এবং তাঁদের নিজস্ব জীবনের মানের গুণগত পতন ঘটতে পারে।
  • গরম চা খান? ক্যানসারকে ডেকে আনছেন!

    Mar 21, 2019 05:12 IST
    প্রত্যেকদিন ৬০ ডিগ্রি সেলসিয়াস বা তার থেকে বেশি মাত্রায় গরম সাতশো মিলিলিটার চা বা অন্য পানীয় যদি কেউ পান করেন, তা হলে তার খাদ্যনালীর ক্যান্সারের আশঙ্কা ৯০% হয়ে যায় বলে গবেষকেরা জানিয়েছেন। একই তাপমাত্রায় কফি বা হট চকলেটও কিন্তু সমান আশঙ্কাজনক হিসেবে বিবেচিত হয়।
  • দোল উৎসব 2019: ত্বক ও চুল বাঁচিয়ে কীভাবে খেলবেন স্বাস্থ্যকর দোল? ৩ টি সহজ টিপস

    Mar 20, 2019 12:48 IST
    Happy Holi 2019: বাজারে যে রঙ মেলে তা আপনার ত্বক ও চুলের ব্যাপক ক্ষতি করে। কীভাবে নিজেকে যত্নে রেখে এই উৎসবে সামিল হবেন তার কিছু সহজ টিপস দেখে নিন আরেকবার
  • দোলে ঘিয়ে ভাজা রসালো গুজিয়াই বানান স্বাস্থ্যকর উপায়ে, জেনে নিন পদ্ধতি

    Mar 19, 2019 05:32 IST
    Holi 2019: দোলের ঐতিহ্যগত খাবারের স্বাদ মানে ভাং, পুরী-ক্ষীর, ঠান্ডাই এবং গুজিয়া সবেরই শরীরের উপর প্রভাব আছেই। তাই সবই খেতে হয় নিজের শরীরের মাপ বুঝেই। স্বাস্থ্যকর মিষ্টি খান এবং সম্ভব হলে বাড়িতেই মিষ্টি বানান।
  • মাত্র ১০ মিনিট ধ্যান করুন রোজ, এই ১০ টি অবিশ্বাস্য উপকারিতা টের পাবেনই

    Mar 18, 2019 12:38 IST
    ফেসবুকে লাইভ ভিডিওতে লাইফস্টাইল প্রশিক্ষক লিউক কোটিনহো বলেছেন যে, ধ্যান আপনার নিজের এবং আপনার আশেপাশের সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করারও একটি প্রচেষ্টা। 
  • ডায়াবেটিক? কড়া নজর থাকুক মধ্যদিনের স্ন্যাক্সে

    Mar 17, 2019 01:48 IST
    অন্যতম উপকারী এবং কার্যকরী স্ন্যাকস হিসেবে বিবেচিত হতে পারে বেরি বা অন্য কোনও ফল সহযোগে দই দিয়ে তৈরি শেক। দইয়ের মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং প্রোবায়োটিক থাকে। ফলে গাটের স্বাস্থ্য উন্নত হয়। দই এর মধ্যে প্রোটিন থাকার জন্য তা রক্তে শর্করার মাত্রাকে বেশ দীর্ঘ সময় ধরে নিয়ন্ত্রণ করে। ফলে হজমশক্তিও স্থিতিশীল হয় এবং শরীরে আত্তীকরণকে সুষ্ঠুভাবে পরিচালিত হয়।
  • এক কাপ গ্রিন টি-ই ঝরিয়ে দেবে অতিরিক্ত মেদ

    Mar 16, 2019 01:59 IST
    যে সব ইঁদুরদের ২ শতাংশ গ্রিন টি খাওয়ানো হয়েছিল তাদের ক্ষেত্রে দেখা গিয়েছে গাটের স্বাস্থ্য ও সুস্থতা অনেক বেশি ভালোভাবে ঘটেছে। গাটের দুর্বলতা সমস্যাকে ‘লিকি গাট’ বলে অভিহিত করা হয়। এই একই সমস্যা মানব দেহেও দেখা যায়।
  • শিল্পসান্নিধ্যেই বিকশিত হবে সন্তানের বৌদ্ধিক বৃত্তি

    Mar 15, 2019 04:55 IST
    ৩১৩৩১ জন শিশুর উপরে সমীক্ষাটি চালানো হয়েছে। গবেষণার মুখ্য লেখক অ্যাডাম উইন্সলার বলেন, ‘‘এই সমীক্ষার দু’টি প্রশ্ন উঠে এসেছিল। পড়ুয়াদের বলা হয়েছিল সেই দু’টি প্রশ্নের উত্তর লিখতে। একটি হল মধ্য-স্কুলের যে সব পড়ুয়ারা আর্ট ক্লাসে যায় তারা অন্যদের তুলনায় কতটা আলাদা। উত্তরে দেখা গিয়েছে, সত্যি দুই ধরনের বাচ্চাদের মধ্যে অনেকটা পার্থক্য দেখা যাচ্ছে।
  • বিশ্ব ঘুম দিবস ২০১৯: জেনে নিন আপনার সুখনিদ্রা কীসে নিশ্চিত হবে

    Mar 15, 2019 01:09 IST
    World Sleep Day: ভালো এবং সুস্থ ঘুম মন থেকে শুরু করে শরীর সব চাঙ্গা করে দেয়। জীবনে ঘুমের উপকারিতা উদযাপন করতে ১৫ মার্চ সারা বিশ্ব জুড়ে ঘুমের দিন (World Sleep Day) পালন করা হয়। এই দিনটি মূলত ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির (World Sleep Society) ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি (World Sleep Day Committee) দ্বারা আয়োজিত। ঘুমের সমস্যা বুঝতে এবং ঘুমের রোগ প্রতিরোধ ও পরিচালনার (prevention and management of sleep disorders) জন্য জনগণের মনোযোগ আকর্ষণ করতে ও তাঁদের সতর্ক করতে দিনটি উদযাপিত হয়। এই বছরের ওয়ার্ল্ড স্লিপ ডে বা বিশ্ব ঘুম দিবসের (World Sleep Day) থিম হ’ল ‘স্বাস্থ্যকর ঘুম, স্বাস্থ্যকর বয়স’ (Healthy Sleep, Healthy Aging)।
  • গর্ভাবস্থায় সিগারেট! সন্তানকে মৃত্যুর দিকে এক পা করে ঠেলে দিচ্ছেন না তো?

    Mar 13, 2019 02:12 IST
    গর্ভাবস্থায় দিনে একটা সিগারেটই কিন্তু গর্ভস্থ ভ্রূণের মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সাম্প্রতিক এক সমীক্ষা। ‘সাডেন আনএক্সপেক্টেড ইনফ্যান্ট ডেথ' (SUID) এক ধরনের অদ্ভুত সমস্যা। সাধারণত এক বছরের কম বয়সী বাচ্চার ক্ষেত্রেই এই ধরনের বিপদ হঠাৎ করে দেখা যায়। কোনও রকম সতর্কবার্তা ছাড়াই এই দুর্ঘটনা ঘটে যেতে পারে।
  • সাবধান হন! সঠিকভাবে রোজ রাঁধছেন, সংরক্ষণ করছেন তো খাবার?

    Mar 12, 2019 05:38 IST
    ভুল পদ্ধতিতে খাবার রান্না হলে, ফ্রিজে ভুল তাপমাত্রায় ভুলভাবে সংরক্ষিত হলে ক্লোস্ট্রিডিয়াম ফুড পয়জন সৃষ্টি হতে পারে। এর ফলে ডায়রিয়া, বমি, বমি ভাব এবং পেট ব্যথা হতে পারে। দূষিত খাদ্য এবং জল ক্যাম্পাইলোব্যাক্টর সংক্রমণ সৃষ্টি করতে পারে।
  • হাঁটু, কনুই, গোড়ালিতে কালচে ছোপ? জেনে নিন মুক্তির উপায়

    Mar 12, 2019 05:22 IST
    শরীরের বেশ কয়েকটি জায়গায় পিগমেন্টেশনের সমস্যার জন্য সেগুলি কালো দেখায়। যেমন, কনুই, হাঁটু, গোড়ালি কব্জির ক্ষেত্রে এই সমস্যাগুলো বেশি হয়। একে আসলে বিজ্ঞানের পরিভাষায় হাইপারপিগমেন্টেশন বলে। ক্রমাগত চাপ এবং ঘষা খাওয়ার ফলে এইসব গাঁটের রং পাল্টে যায়।
  • লেমন ডিটক্স ডায়েট: সকাল থেকে রাত খাবারে লেবু মেশান, ছিপছিপে থাকুন

    Mar 11, 2019 04:20 IST
    লেবু সত্যিই প্রকৃতির আশ্চর্য টক ফল। এতে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, এ, বি 1, বি 2, বি 3, বি 5, বি 6 এবং বি 9, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম পটাসিয়াম, দস্তা, লোহা, কোলাইন, ফসফরাস এবং অল্প পরিমাণে কার্বোহাইড্রেট এবং শর্করাও রয়েছে
  • পাতে থাক রসুন-পেঁয়াজ, দূরে ঠেলুন কোলনের ক্যানসারকে

    Mar 10, 2019 12:44 IST
    ক্লিনিক্যাল অঙ্কোলজির এশিয়া প্যাশিফিক জার্নালে সমীক্ষাটি প্রকাশিত হয়েছে। সেখানে দেখানো হয়েছে এ ভাবে কোলন ক্যানসারের আশঙ্কা প্রায় ৭৯ শতাংশ কমানো যায়।
  • চুল থেকে নখ, হাজার রোগের একটাই সমাধান! জেনে নিন নিমের আশ্চর্য গুণ

    Mar 9, 2019 04:12 IST
    নিম অনাক্রম্যতা জোরদার করতে সহায়তা করে, স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যার সমাধানও করে। নিম ক্যাপসুল ডায়াবেটিস, ব্রণ, রক্তের শোধন, এগজিমা, ডার্মাটাইটিস, সংক্রমণ ইত্যাদি ক্ষেত্রেও সহায়তা করে।
  • শোওয়ার ঘরে টিভি! সন্তানের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছেন না তো?

    Mar 9, 2019 11:40 IST
    একটি শিশুদের রিসার্চ জার্নালে প্রকাশিত, বেশিক্ষণ টিভি দেখলে শিশুদের বিকাশজনিত কার্যকারিতা, শারীরিক বৃদ্ধি, খাবার কুঅভ্যাস সমস্যা বাড়ে। কিশোরদের ক্ষেত্রে সামাজিক ও ইমোশনাল সমস্যাও দেখা যায়।
আরো পড়ুন

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------