হোম » শীর্ষ গল্প

শীর্ষ গল্প

  • কোষ্ঠকাঠিন্যে জেরবার? সমাধান লুকিয়ে এক কাপ কফিতে!

    May 21, 2019 02:33 IST
    সমস্ত ম্যাজিক লুকিয়ে রয়েছে কফির মধ্যে থাকা ক্যাফিনে। এর প্রভাবেই অন্ত্রের মধ্যে লুকিয়ে থাকা সমস্ত ব্যাকটিরিয়া নষ্ট হয়ে যায়। স্বাভাবিকভাবেই আপনার হজমশক্তি বাড়ে। আর খাবার দ্রুত হজম হওয়া মানেই পরের দিন বিনা কষ্টেই পেট সাফ
  • মেয়েরাই বেশি রিউম্যাটয়েড আর্থ্রাটিসে ভোগেন! সত্যি?

    May 21, 2019 12:45 IST
    ফিমেল সেক্স হরমোন ইস্ট্রোজেনও বাতের ব্যথার জন্য দায়ী। মেয়েদের শরীরে এই হরমোন থাকায় রোগের ক্ষেত্রেও এই বৈষম্য দেখা যায়। এবং পিউবার্টির পর থেকেই মেয়েদের শরীরে আস্তে আস্তে তৈরি হতে থাকে এই সমস্যা। গর্ভধারণের সময় অনেক ক্ষেত্রেই তা মারাত্মক আকার নিতে পারে বলে ধারণা চিকিত্সক ও বিজ্ঞানী মহলের।
  • একা থাকেন? মানসিক স্বাস্থ্যের সমস্যা আপনার বাড়তে পারে সবথেকে বেশি

    May 6, 2019 11:25 IST
    বয়স ও লিঙ্গ নির্বিশেষে যারা একা থাকেন তাঁদের জন্য মানসিক সমস্যা ক্রমাগত বাড়ে বলেই একটি গবেষণায় প্রকাশ পেয়েছে। গবেষণায় বলা হয়েছে যে, “একা থাকেন না এমন মানুষের তুলনায় যারা একা বসবাস করেন তাঁদের মধ্যে সাধারণ মানসিক রোগের বিস্তার বেশি।”
  • ঘরেই বানান লেমোনেড, ঠান্ডা হোক মন-প্রাণ

    May 5, 2019 05:56 IST
    প্রতিদিনের খাদ্য তালিকায় অল্প একটু লেবু কেটে খেলে প্রচুর উপকার পাওয়া যায়। ডায়াবেটিস রোধে কোষ্ঠবদ্ধতার সমস্যা এড়াতে এবং চকচকে উজ্জ্বল ত্বক পেতে চাইলে লেবুর জুড়ি মেলা ভার। অনেকে গলব্লাডার স্টোন এর সমস্যা এড়াতে লেবুর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ঘরোয়া টোটকা মনে করে পান করেন।
  • উচ্চ রক্তচাপ কমিয়ে সুস্থ থাকতে সারা দিনে সামান্য এই ৫ টি ব্যায়াম করুন নিয়মিত

    Apr 30, 2019 02:39 IST
    উচ্চ রক্তচাপ হৃদরোগ, রক্তের জমাট বাঁধা, ধমনীর ক্ষতি, কিডনির কার্যক্ষমতা কমে যাওয়া এবং হৃদরোগের মতো কিছু গুরুতর স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। নিম্নলিখিত স্বাস্থ্যকর ডায়েট এবং কিছু দৈহিক ব্যায়াম দৈনন্দিন রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।
  • কাজের চাপে ঘুম হচ্ছে না? সাবধান, ধীরে ধীরে মৃত্যু ঘনাচ্ছে না তো আপনার!

    Apr 29, 2019 05:51 IST
    যাদের কাজের চাপ নেই এবং ভালো ঘুম হয়, তাঁদের তুলনায়, এই দু’টোই যাঁদের বেশি তাঁদের কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর তিনগুণ বেশি সম্ভাবনা রয়েছে বলেই দেখা গিয়েছে ইউরোপীয় জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলজিতে প্রকাশিত ফলাফলে।
  • কাজের চাপ মাথায় উঠতে দিলে কমবে যৌন ইচ্ছা ও প্রজনন ক্ষমতা; বলছে গবেষণা

    Apr 28, 2019 04:59 IST
    কাজ এবং জীবনের মধ্যে ভারসাম্য বজায় রাখতে না পারলে মানুষের জীবনের অন্য চাপ আরও বাড়বে। রাতে দেরী পর্যন্ত কাজ করে এবং সকালে হুড়োহুড়ি করে মিটিং বা অফিসের জন্য বেরিয়ে যাওয়া, অফিসে গিয়ে চাপ নেওয়া সব মিলিয়ে স্বাস্থ্য খারাপ হবেই।
  • রোজ সকালে এক কোয়া রসুন কীভাবে খেলে বাগে আসবে উচ্চ রক্তচাপ, কমাবে ওজনও

    Apr 27, 2019 03:58 IST
    রসুনে অ্যালিনেজ নামে একটি উৎসেচক থাকে, যা অ্যালিনেজকে অ্যালিসিনে রূপান্তর করার ক্ষমতা রাখে। অ্যালিসিন শুধুমাত্র নির্দিষ্ট কিছু শর্তে কাজ করে এবং তাপ দ্বারা নিষ্ক্রিয় করা যেতে পারে।
  • গরমে মাইগ্রেনের চোখরাঙানি? রইল মুশকিল আসান

    Apr 25, 2019 04:38 IST
    ডঃ মঞ্জুসা আগরওয়ালের মতে গরমকালে সবচেয়ে সাধারণ সমস্যা হল মাথা ধরা। বেশ কয়েকটি কারণের জন্য এই সমস্যা বাড়ে। প্রথম কারণ হলো মাইগ্রেন। অনেকেরই গরমে মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। তাদের ক্ষেত্রে মাথা ধরার সমস্যাটি মাথাব্যথায় পরিণত হয়
  • ষোলো মিনিট কম ঘুমও কর্মক্ষেত্রে আপনাকে পিছিয়ে দিতে পারে

    Apr 24, 2019 05:29 IST
    সাউথ ফ্লোরিডার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা গবেষণা করে দেখিয়েছেন, প্রতি দিনের ঘুমের পরিমাণের থেকে মাত্র ১৬ মিনিট যদি কম হয় তা হলে কর্মক্ষেত্রে পারফর্ম্যান্স রীতিমতো ধাক্কা খেতে পারে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘স্লিপ হেলথ জার্নালে’। সেখানে লেখা হয়েছে, যে সব ব্যক্তি কয়েক মিনিটও কম ঘুমোন তারা পরের দিন কর্মক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে পিছিয়ে পড়েন।
  • প্রতি দিন সামান্য ব্যায়ামই সুস্থ রাখবে ব্রেন

    Apr 22, 2019 10:43 IST
    গবেষণার মুখ্য লেখক নিকোল স্পার্টানো বলেছেন, ‘‘প্রতি এক ঘণ্টা হাল্কা ব্যায়াম নিশ্চিত করবে আরও ভাল ব্রেনের কার্যক্ষমতাকে। প্রতিটি স্বতন্ত্র ব্যক্তির ক্ষেত্রে এই মাত্রার তারতম্য হতে পারে। এই তথ্য মূলত ব্রেনের কার্যকারিতার উপরে ব্যায়ামের প্রভাবের তথ্য বিশ্লেষণ করে পাওয়া গিয়েছে।’’
  • বিশ্ব যকৃত দিবসে নিজের লিভার ভালো রাখার অঙ্গীকার নিন সহজ উপায়েই

    Apr 18, 2019 04:05 IST
    World Liver Day: যদি সঠিকভাবে এই অঙ্গের যত্ন না নেওয়া হয় তবে সহজেই তা ক্ষতিগ্রস্ত হতে পারে। লিভারের গুরুত্বপূর্ণ কিছু কাজের মধ্যে রয়েছে রক্ত ​​পরিষ্কার করা, গ্লুকোজ সংরক্ষণ করা (যা প্রয়োজনে শরীরের শক্তি বৃদ্ধি করে) এবং বাইল তৈরি করা- এটি একটি এমন তরল যা খাদ্য থেকে চর্বিজাতীয় পদার্থ ভাঙতে সহায়তা করে।
  • দাঁত সাদা করতে গিয়ে আসলে নড়বড়ে করে ফেলছেন না তো?

    Apr 17, 2019 06:00 IST
    দাঁত তৈরি হয় তিনটি স্তরে। বাইরে থাকে এনামেলের স্তর। তার নীচে থাকে ডেন্টিনের স্তর, এবং কানেক্টিভ টিস্যু মাড়ির সঙ্গে তাকে বেঁধে রাখে। বেশিরভাগ গবেষণাতে দেখা গিয়েছে দাঁত সাদা করার জন্য যে ধরনের প্রোডাক্ট ব্যবহৃত হয় তা আসলে এনামেলের স্তরকে ক্ষতিগ্রস্ত করে।
  • উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ওজন বাড়ার সব সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারে এই একটিই সবজির রস

    Apr 17, 2019 02:33 IST
    আপনি যদি রক্তচাপ হ্রাস করতে চান এবং বিটরুটের নানা উপকার পেতে চান তবে দৈনিক এক গ্লাস বিটের রস পান করুন অথবা আপনার দৈনন্দিন খাদ্যে বিটরুট যোগ করুন। আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব পড়বেই!
  • Low-Calorie High-Protein Foods: পেট ও মন দুই ভরবে, পাঁচটি স্বাস্থ্যকর ডিনার রেসিপির সন্ধান

    Apr 16, 2019 02:55 IST
    হার্ভাড টি.এইচ খান স্কুল অব পাবলিক হেলথের মতে প্রোটিন এনজাইমের উৎস। যা শরীরে বিভিন্ন কেমিক্যাল রিয়্যাকশন ঘটায়। যেমন রক্তের মধ্যে দিয়ে যে হিমোগ্লোবিন অক্সিজেনের সরবরাহ করে তাও এর ফলেই সম্ভব হয়। প্রোটিন কুড়িটি বিল্ডিং থেকে তৈরি হয় যেগুলোকে অ্যামাইনো অ্যাসিড বলা হয়।
  • দু’টি উপাদানে তৈরি একটি পদেই ওজন কমবে দ্রুত

    Apr 13, 2019 02:07 IST
    আমরা নিয়ে এসেছি একটি প্রোটিন পূর্ণ পদের সন্ধান, যা অসম্ভব সুস্বাদু এবং আপনাকে দ্রুত ওজন ঝরাতে সাহায্য করবে। সব থেকে বড় কথা এই পদটি আপনার ওজন একবার কমে যাওয়ার পরে সেই নির্দিষ্ট ওজনকে ধরে রাখার ক্ষেত্রেও খুবই উপকারী হিসেবে কাজ করবে।
  • গর্ভাবস্থায় হালকা ব্যায়ামই নিশ্চিত করবে সন্তান স্থূলত্বের শিকার হবে না, বলছে গবেষণা

    Apr 10, 2019 02:37 IST
    গবেষণাটি মুখ্য উদ্যোক্তা জন সী ইউ সুন বলেন, ‘‘গবেষণায় প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে আমরা পরামর্শ দেব শুধুমাত্র স্থূল মহিলারাই নন যাদের মধ্যে স্থূলতার সমস্যা নেই বা ডায়াবেটিসের সমস্যা নেই, তারাও গর্ভকালীন অবস্থায় যদি হালকা ব্যায়াম করেন তা হলে তাদের সন্তানের হজম শক্তি বা মেটাবলিক হেল্থ ভালো হবে।’’
  • চুল পাকছে অকালেই? সরষের তেলই আপনার একমাত্র ওষুধ

    Apr 10, 2019 12:08 IST
    ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং লোহা অকালে চুল পেকে যাওয়া প্রতিরোধ বিশাল ভূমিকা পালন করে। বাদাম, বীজ, ডিম, দুধ এবং সবুজ পাতাযুক্ত সবজি এই পুষ্টি সমৃদ্ধ খাবারের উদাহরণ। দুগ্ধজাত পণ্য চুলের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত।
আরো পড়ুন

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------