হোম » শীর্ষ গল্প

শীর্ষ গল্প

  • ডেঙ্গু-ম্যালেরিয়া দূরে পালাবে এই ৩ প্রাকৃতিক উপায়ে

    Jul 6, 2019 07:10 IST
    বর্ষার (Monsoons) রিমঝিম, মিঠে সুর শুনতে ভীষণ ভালো। বর্ষার জলে সতেজ চারপাশের সবুজ চোখের আরাম দেয়। কিন্তু বর্ষা মানেই যে মশার (mosquitoes) আঁতুড়ঘর, ভুলবে চলবে? আর মশার কামড় মানেই অবধারিত ডেঙ্গু-ম্যালেরিয়া। রোগভোগ থেকে বাঁচাতে ডাক্তারবাবু তো আছেনই। চাইলে আপনিও তিন প্রাকৃতিক উপায়ে (natural ways) বাঁচতে পারেন এই প্রাণঘাতী রোগ থেকে। কীভাবে? তারই উপায় জানাচ্ছে এনডিটিভি।
  • Third-hand smoke: জানেন কি, জিন বদলে দিতে পারে সিগারেটের ধোঁয়া?

    Jul 2, 2019 04:29 IST
    ক্যালিফোর্নিয়া রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের(ইউসিআর) গবেষণায় দেখা গেছে, ২৭ থেকে ৪৯ বছরের এমন চারজন মহিলাকে বাছা হয়েছিল যাঁরা ধুমপান করেন না। প্রথমে তাঁদের রাখা হয়েছিল স্বাভাবিক বায়ু চলাচল করছে এমন একটি ঘরে। পরে তিনঘণ্টার জন্য তাঁদের রাখা হয় সিগারেটের ধোঁয়ায় ভর্তি একটি ঘরের মধ্যে। পরে পরীক্ষা করে দেখা গেছে এঁদের জিনের রাসায়নিক পরিবর্তন ঘটেছে সিগারেটের ধোঁয়া ভর্তি ঘরে রাখার জন্য।
  • Summer Skin And Hair: কীভাবে এই ৪ সমস্যার মোকাবিলা করবেন?

    Jul 1, 2019 08:42 IST
    হালকা হালকা বৃষ্টি হলেও গরম পুরপুরি যায়নি। আর গরম হোক বা বর্ষা--- সব ঋতুতেই চুল আর ত্বক নাজেহাল এই চার সমস্যায়। কী করলে র্যাশ, ব্রণ, খুশকি আর সাঁতারে চুল কর্কশ হয়ে যাওয়া থেকে রেহাই পাবেন? জানাচ্ছেন চর্মরোগ বিশেষজ্ঞ ডা. কিরণ লোহিয়া।  .
  • Weight Loss: এই ৫ টিপস মানলে সহজেই স্লিম-ট্রিম আপনি

    Jun 30, 2019 08:26 IST
    শুধু ঘাম ঝরালেই ওজন ঝরবে ভাবলে কিন্তু খুব ভুল ভাবছেন। নিয়মিত ওয়ার্ক আউটের পাশাপাশি পোস্ট ওয়ার্ক হিসেবে কিছু নিয়ম মানতে হবে। তবেই আপনার ঘাম ঝরানো সার্থক। ওজন ঝরবে দ্রুত। আপনিও থাকবেন সুস্থ।
  • মুখে ঘা? ঝটপট সারিয়ে নিন এই ৭ ঘরোয়া টোটকায়

    Jun 29, 2019 08:36 IST
    সমীক্ষা বলছে, মুখ ঠিকমতো পরিষ্কার না করলে, অন্যমনস্কভাবে ঠোঁট কামড়ে ফেললে, দাঁতের ছুঁচলো অংশ দিয়ে ঠোঁট বা গালের ভেতরের অংশে ঘষা লাগলে, টুথব্রাশ থেকে অথবা ভাইরাল ইনফেকশনের কারণেও এই মুখে ঘা হতে পারে।
  • Dark Circles: জানেন, কিডনির সমস্যা থাকলেও চোখের নীচে ডার্ক সার্কেল তৈরি হয়?

    Jun 28, 2019 04:45 IST
    লিউক বলছেন, চোখের নীচের ত্বক শরীরের মধ্যে সবচেয়ে পাতলা। এই ত্বকের নীচে অসংখ্য সূক্ষ্ম শিরা জালিকা আছে। যার মাধ্যমে সারা শরীরে প্রবাহিত হয় লোহিত রক্ত কণিকা। কখনও এই ত্বক বা জালিকায় আঘাত লাগলে কর্ত জমে কালচে ভাব ছড়ায়। যদিও পরে তাকে ঠিক করে দেয় শরীরে থাকা এনজাইম। এতে রক্ত জমাট বাঁধা ঠিক হয়ে গেলেও চোখের নীচে থেকে যায় হালকা কালচে বা নীলচে ছোপ। এছাড়া, চোখের নীচে আঘাত লাগলেও ডার্ক সার্কেল তৈরি হতে পারে।
  • Turmeric Drink: এই পানীয় হজমশক্তি, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়! কীভাবে?

    Jun 25, 2019 06:21 IST
    সামনেই বর্ষা। মানেই ঘরে ঘরে কাশি-সর্দি-জ্বর, গলাব্যথা। এসবের থেকে রেহাই থেকে একবার ট্রাই করে দেখবেন নাকি? হলুদ ছাড়াও এই পানীয়ে আছে আদা, দারচিনি, গোলমরিচের উপকারিতা। যা নিয়মিত খেলে সুস্থ থাকবেন আপনি। হলুদের জন্য জয়েন্ট পেন কমবে। চুল, ত্বকের ঔজ্জ্বল্য বাড়বে। আদা হজমশক্তি বাড়াবে।পানীয়ের সমস্ত উপকরণই পাবেন আপনার রান্নাঘরে। 
  • 7 Popular Health Myths: স্বাস্থ্য নিয়ে এই ভুল ধারণাগুলো ভাঙুন আজই

    Jun 23, 2019 06:40 IST
    কী করলে সুস্থ থাকা যায়, আজ পর্যন্ত তার সঠিক হদিশ পেয়েছেন? জানি পাননি। পাবেন কী করে! নেট (internet) খুললেই পুষ্টি (nutrition), ওবেসিটি, ক্যান্সার, হাই ব্লাড প্রেসার, সুগার নিয়ে ঝুড়ি ঝুড়ি তথ্য পাবেন। তার মধ্যে থেকে কোনটা মানবেন আর  কোনটা নয়---ভগবানেরই বোঝার সাধ্য নেই! আপনি তো মানুষ। ঠিক একই ভাবে নেটে কিছু কমন বিষয়ের ওপর অজস্র ভুল তথ্য ঘোরাফেরা করে। এত বেশি পরিমাণে সেই তথ্য লোকের মুখে মুখে ফিরেছে যে ঠিক না ভুল যাচাই হওয়ার আগেই তা মিথ (myths) হয়ে গেছে।  আজ সেই মিথ বা ভুল ভাঙার পালা
  • সান ট্যান হবে দূর এই ঘরোয়া ৮ উপকরণে

    Jun 18, 2019 09:55 IST
    তা বলে তো স্কুল-কলেজ-অফিস বন্ধ করে বাড়িতে বসে থাকা যায় না! তাহলে উপায়? রোজ ত্বকের যত্ন নিন ঘরোয়া উপকরণ দিয়ে। তাতেই রোদে টো-টো কোম্পানি করলেও আপনি আয়নার মতোই ঝকঝকে। 
  • Father's Day 2019; স্বাস্থ্য নয়, জানেন কি কোন সমস্যা জেরবার করে অধিকাংশ বাবাদের?

    Jun 16, 2019 08:49 IST
    ‘আমার সন্তান যেন থাকে দুধেভাতে’, কায়মনোবাক্যে এই কামনা করতে করতেই কখন যে দিন, মাস কেটে বছর গড়িয়ে যায়---থেয়ালই থাকে না তাঁদের। যখন হুঁশ ফেরে তখন বেলা গড়িয়ে প্রায় শেষের দিকে। ঠিক এই কারণেই নিজেদের স্বাস্থ্যের দিকেও খেয়াল রাখার সময় পান না তাঁরা। সম্প্রতি, বাবাদের নিয়ে একটি সমীক্ষা করেছিল একটি স্বাস্থ্য বিমা সংস্থা। সেই সমীক্ষায় উঠে এসেছে, পড়ন্ত বেলায় অনেক বাবারই নিজের স্বাস্থ্যের যত্নের কথা হয়ত ভাবেন। কিন্তু, সে সংখ্যা হাতেগোণা।
  • চুলের ডগা ফেটে ঝরে যাচ্ছে? মেনে চলুন রুজুতা দিওয়েকারের সহজ টিপস

    Jun 13, 2019 10:02 IST
    চ্যাটচেটে, আঠা হয়ে যাওয়া ছাড়াও এই মরশুমে ডগা ফেটে প্রচণ্ড ঝরে চুল। সেই সমস্যা থেকে রেহাই দিতেই আজ আপনাদের মুখোমুখি সেলেব পুষ্টি বিশেষজ্ঞ রুজুতা দিয়েকার
  • গরমে এনার্জি ড্রিঙ্কের থেকেও বেশি তাজা রাখে জল!..... কীভাবে?

    Jun 11, 2019 09:37 IST
    চিকিতসকেরা বলেন, যতটা জল আপনি নিতে পারবেন ততটাই খাবেন। এবং পারলে বারেবারে জল পান করুন। এতে যেমন, জল পানের অভ্যেস তৈরি হবে তেমনি এই গরমে শরীরে জলের ঘাটতি মিটবে। একই সঙ্গে ঘাম, প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যাবে সমস্ত দূষিত পদার্থ। যা এনার্জি ড্রিঙ্কও করতে পারে না। তাই সুস্থ থাকতে, তাজা থাকতে নিয়মিত জলপান করুন। তাতে আখেরে লাভ আপনারই---- 
  • পুরুষের থেকে থাইরয়েডে বেশি ভোগেন মেয়েরা!

    Jun 10, 2019 09:58 IST
    আমাদের গলার সামনে নীচর দিকে থাইরয়েড গ্রন্থি আছে। দেখেত অনেকটা প্রজাপতির মতো। এই গন্থি থেকে নিঃসৃত হরমোন হজম সংক্রান্ত বা হার্ট সংক্রান্ত, স্মৃতি,  পেশির দৃঢ়তা, হাড় মজবুত রাখা সহ অনেক দিক সামলায়। সাধারণত, থাইরয়েড গ্রন্থি থেকে হরমোন কম বা বেশি পরিমাণে নিঃসৃত হলে এই সমস্যা দেখা দেয়। তখনই আক্রান্তের চুল ঝরে যায়। স্মৃতি কমতে থাকে। হার্টের সমস্যা দেখা দেয়। হাড় ক্ষয়ে যায়। চামড়া খসখসে হয়ে পড়ে। ঋতুকালীন সমস্যা দেখা দেয়। ঘনঘন মুড বদলায়।
  • জানেন: প্রতিদিন এক লাখেরও বেশি মানুষ যৌন সংক্রমণে ভোগেন!

    Jun 9, 2019 04:07 IST
    ২৫ জনের মধ্যে ১ জন রোগীর চিকিতসা না করানোয় হৃদরোগ, স্নায়ুর রোগ, বন্ধাত্ব, অমনকি এইচআইভি সংক্রমণেও ভোগেন।
  • এনার্জি ড্রিঙ্কের ভয়ঙ্কর ৭ সাইড এফেক্ট, আপনি জানেন?

    Jun 8, 2019 08:36 IST
    যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের প্রায়ই লাল, হলুদ, সবুজ, নীল রঙের বোতলে এনার্জি ড্রিঙ্ক খেতে দেখা যায়। এগুলো খেলে নাকি ঝটপট এনার্জি বাড়ে।
  • বিস্কুট, চিপস নয়; স্কুল ফেরত বাচ্চাকে দিন এই সব খাবার

    Jun 6, 2019 03:45 IST
    স্কুল থেকে ফেরার পরেই কি বাচ্চার আবদার মেনে বিস্কুট, চিপস, চকোলেট বা আইসক্রিম খেতে দেন? ওর স্বাস্থ্য ভালো রাখতে চাইলে দিন পুষ্টিকর খনিজ সমৃদ্ধ খাবার।
  • জানেন, যষ্ঠীমধুর চা বাড়িয়ে দিতে পারে আপনার ব্লাডপ্রেসার!

    Jun 3, 2019 08:27 IST
    অতিরিক্ত রক্তচাপ ছাড়াও মন্ট্রিলের ওই বৃদ্ধ আরও নানা সমস্যায় ভুগছিলেন। অতিরিক্ত যষ্ঠীমধুর চা-পানের ফলে, বুকে-মাথায় ব্যথা, অবসাদ,শরীরে জল জমে যাওয়ার মতো সমস্যা দেখা দিয়েছিল তাঁর শরীরে।
  • প্রোটিন খেলেই ঝরবেন! সঙ্গে আরও ছ'টি টিপস

    Jun 3, 2019 08:28 IST
    ওজন কমানো মানেই ডায়েটিং নয়। বরং সঠিক পদ্ধতি জানলে সুষম খাবার খেয়েও আপনি রোগা থাকতে পারেন। জেনে নিন সেই পদ্ধতি।
আরো পড়ুন

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------