হোম »  লিভিং হেলথি »  ওজন কমাতে হলে দিনে ৭-৮ টা কাজু, আর অন্যান্য বাদাম ও বীজেই কেল্লা ফতে

ওজন কমাতে হলে দিনে ৭-৮ টা কাজু, আর অন্যান্য বাদাম ও বীজেই কেল্লা ফতে

প্রোটিন আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সহায়তা করে, আপনার ওজন পরিচালনা করে এবং পেশীর টিস্যু মেরামত ও নির্মাণের জন্যও প্রোটিন প্রয়োজন।

ওজন কমাতে হলে দিনে ৭-৮ টা কাজু, আর অন্যান্য বাদাম ও বীজেই কেল্লা ফতে

বাদাম ও বীজ আপনার খাদ্যে প্রোটিন যোগ করে

বেশি প্রোটিন আছে এমন খাদ্য খেতে বরাবর জোর দেন চিকিৎসক, পুষ্টিবিদ সকলেই। কিন্তু কেন? আমাদের এখানে উত্তর আছে। প্রোটিন তিনটি ম্যাক্রো-নিউট্রিয়েন্টের মধ্যে অন্যতম এবং বলাবাহুল্য যে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি। প্রোটিন আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সহায়তা করে, আপনার ওজন পরিচালনা করে এবং পেশীর টিস্যু মেরামত ও নির্মাণের জন্যও প্রোটিন প্রয়োজন। ডিম, মুরগির মাংস, মাংস, দুগ্ধজাত পণ্য, ডাল, স্বাস্থ্যকর বাদাম এবং বীজে ভরপুর প্রোটিন থাকে।

3127en18

বাদাম এবং বীজ আপনার খাদ্যে প্রোটিন যোগ করার একটি দুর্দান্ত উপায়। বাদাম এবং বীজের স্বাস্থ্যগুণ অসীম এবং ওজন কমানোর সহায়ক স্ন্যাক্সও হতে পারে। সুস্থ হৃদয় এবং অনাক্রম্যতা বৃদ্ধি করার জন্যও বাদাম উপকারী। বাদাম এবং বীজে ফাইবার, খনিজ, ভিটামিন ই, জটিল কার্বস এবং স্বাস্থ্যকর চর্বি এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড মত অপরিহার্য পুষ্টিপদার্থ আছে।


শীতকালে ঘরোয়া উপাদান দিয়ে কীভাবে ফাটা ত্বকের সমস্যা সামলাবেন জেনে নিন

ওজন কমানোর জন্য উপকারী প্রোটিন সমৃদ্ধ বাদাম:

1. পেস্তা:

সুস্বাদু এবং স্বাস্থ্যকর পেস্তার স্বাস্থ্যগুণ প্রচুর। প্রোটিনের উল্লেখযোগ্য পরিমাণের পাশাপাশি ডায়াটেরি ফাইবারও এতে প্রচুর।

2. কাজু:

প্রোটিন, মোনোস্যাচুরেটেড ফ্যাট, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, বি ভিটামিন এবং ভিটামিন কে রয়েছে কাজুতে। প্রতি ১০০ গ্রাম কাজুতে ১৮ গ্রাম প্রোটিন থাকে। ৭-৮ টা কাজুবাদাম প্রায় ২ গ্রাম প্রোটিন সরবরাহ করে।

3. আমন্ড:

 ১০০ গ্রাম আমন্ডে প্রায় ২১ গ্রাম প্রোটিন থাকে। সুতরাং প্রায় ১০ টি আমন্ডেই আপনি পাবেন ২.৫ গ্রাম প্রোটিন।

phmedqb8

তৃতীয় পর্যায়ের পেরিটোনিয়াল ক্যানসারে আক্রান্ত নাফিসা আলি। জেনে নিনে এই রোগের কিছু দিক

4. চিনাবাদাম:

 চিনাবাদামের প্রতি ১০০ গ্রামে ২৬ গ্রাম প্রোটিন আছে। সুতরাং একমুঠো চিনাবাদাম আপনাকে ৬-৭ গ্রাম প্রোটিন যোগান দেবে।

odbprc5

ওজন কমানোর জন্য উপকারী প্রোটিন সমৃদ্ধ বীজ:

1. লীনবীজ:

লিনসিড নামে পরিচিত এই বীজের প্রতি ১০০ গ্রামে ১২ গ্রাম প্রোটিন আছে। ১ টেবিল চামচ বীজে প্রায় ২ গ্রাম প্রোটিন পাবেন আপনি। ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ এই বীজ প্রদাহ, হৃদরোগ হ্রাস ও প্রতিরোধে সহায়তা করে। স্যালাডে মিশিয়ে, ওটমিল বা দইয়ে মিশিয়ে খেতে পারেন।

2. চিয়া বীজ:

প্রোটিন সমৃদ্ধ চিয়া বীজ আপনার ডায়েটে প্রোটিন যোগ করার সবচেয়ে সহজ উপায়। চিয়া বীজে পর্যাপ্ত ফাইবার থাকে। ফাইবার সমৃদ্ধ এই বীজ ওজন হ্রাস এবং পাচনে সাহায্যের জন্য উপকারী।

স্বাস্থ্যের আরও খবর পড়ুন এখানে 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------