হোম »  লিভিং হেলথি »  রান্নাঘর থেকে হারিয়েই যাচ্ছে হাজারো স্বাস্থগুণ সম্পন্ন ‘সুপার ফুড’ কোলোস্ট্রাম

রান্নাঘর থেকে হারিয়েই যাচ্ছে হাজারো স্বাস্থগুণ সম্পন্ন ‘সুপার ফুড’ কোলোস্ট্রাম

কোলোস্ট্রাম প্রোটিন, ভিটামিন এ, সোডিয়াম ক্লোরাইড, সমৃদ্ধ ফ্যাট, কার্বোহাইড্রেট এবং পটাসিয়ামে সমৃদ্ধ। এছাড়া এর মধ্যে রয়েছে ভিটামিন বি 6, বি 12, এ, সি এবং ই, ক্রোমিয়াম, ক্যালসিয়াম, দস্তা, লোহা এবং ফসফরাস সহ খনিজ পদার্থ

রান্নাঘর থেকে হারিয়েই যাচ্ছে হাজারো স্বাস্থগুণ সম্পন্ন ‘সুপার ফুড’ কোলোস্ট্রাম

স্বাভাবিক দুধ সাদা হলেও, কোলোস্ট্রাম পুরু, মাখনযুক্ত এবং কিছুটা চটচটে হতে পারে

হাইলাইট

  1. কোলোস্ট্রামের রঙ হলুদ বা কমলা
  2. শিশুদের স্বাস্থ্যের জন্য এই পানীয় খুবই গুরুত্বপূর্ণ
  3. ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ পদার্থে ঠাসা কোলোস্ট্রাম

কোলোস্ট্রাম পুষ্টি এবং প্রতিকার দুই কারণে বিভিন্নভাবে ব্যবহৃত হয়। কোলোস্ট্রাম গরুর দুধ থেকে তৈরি করা হয় এবং শরীরের সামগ্রিক স্বাস্থ্য ও বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদানের জোগান দেয়। কোলোস্ট্রাম প্রোটিন, ভিটামিন এ, সোডিয়াম ক্লোরাইড, সমৃদ্ধ ফ্যাট, কার্বোহাইড্রেট এবং পটাসিয়ামে সমৃদ্ধ। এছাড়া এর মধ্যে রয়েছে ভিটামিন বি 6, বি 12, এ, সি এবং ই, ক্রোমিয়াম, ক্যালসিয়াম, দস্তা, লোহা এবং ফসফরাস সহ খনিজ পদার্থ। স্বাভাবিক দুধ সাদা হলেও, কোলোস্ট্রাম পুরু, মাখনযুক্ত এবং কিছুটা চটচটে হতে পারে। এর রঙ হলুদ বা কমলা। কোলোস্ট্রাম বিশেষভাবে নবজাতক শিশুদের তাদের দুর্বল পাচনতন্ত্রের কারণে খাওয়ানো হয়।

সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দ্বিওয়েকার তাঁর সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে আলোচনা করেছেন, "ভুলে যাওয়া সুপার ফুড – কোলস্ট্রাম” নিয়ে। গরুর প্রথম দুধ থেকে তৈরি এটি নিয়মিত দুধের সাথে মিশানো হয় এবং ধৈর্য ধরে এবং দক্ষতার সাথে সোনালি রঙ করে তৈরি করা হয়। এর স্বাস্থ্যগুণ অনেক এবং স্বাদও অসাধারণ। কিন্তু কোলোস্ট্রাম থেকে তৈরি একটি খাদ্য খারভা দ্রুত আমাদের রান্নাঘর, রেসিপি বই এবং স্মৃতি থেকেও মুছে যাচ্ছে।" তিনি আরও যোগ করেন, "এই পানীয়টি স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে শিশুদের স্বাস্থ্য, বয়স্ক ডায়াবেটিস এবং হাঁপানির (অ্যাস্থমা) ক্ষেত্রে।"

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Rujuta Diwekar (@rujuta.diwekar) on

কোলোস্ট্রামের বেশ কিছু স্বাস্থ্য সুবিধা:

1. স্বাস্থ্যকর পাচনতন্ত্র:

রুজুতা দ্বিওয়েকারের মতে, কোলোস্ট্রাম প্রিবায়োটিক পানীয় এবং প্রোবায়োটিক পানীয় দু'ভাবেই কাজ করে। কোলোস্ট্রামে উপস্থিত ল্যাকটোফেরিন একটি প্রিবায়োটিক হিসাবে কাজ করে এবং অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে। এটি অন্ত্রের কোষ বৃদ্ধির মাধ্যমে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল পথের স্বাস্থ্যকেও সুন্দর করে।

2. অ্যালার্জি থেকে মুক্তি:

অ্যালার্জি যেকোন সময়ে যে কারও হতে পারে। শরীরের ইমিউনোগ্লোবুলিন উত্পাদনের ফলে অ্যালার্জির সৃষ্টি হয়। শরীরে বাইরে থেকে আসা ভিটামিন এবং প্রোটিন প্রতিক্রিয়া করে ইমিউনোগ্লোবুলিন ই উত্পাদন করে। কোলস্ট্রাম ইমিউনোগ্লোবুলিন ই উৎপাদনকে দমন করে। এতে অ্যান্টিবডি রয়েছে যা মানুষের দেহে অ্যালার্জেনের বিরুদ্ধে কাজ করে।

3. উন্নত ত্বক:

Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

4. শিশুদের জন্য উপকারী:

পুষ্টিবিদ রুজুতা দ্বিওয়েকার বলেন, "এই পানীয় শিশুদের অসুস্থ হওয়া থেকে রক্ষা করে। এটি আইবিএস সমস্যা প্রতিরোধ করে এবং অ্যান্টাসিডের উপর নির্ভরতা হ্রাস করে।" সমস্ত প্রয়োজনীয় পুষ্টি সহ এই কোলোস্ট্রাম শিশুদের সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------