হোম »  স্কিন »  হাঁটু, কনুই, গোড়ালিতে কালচে ছোপ? জেনে নিন মুক্তির উপায়

হাঁটু, কনুই, গোড়ালিতে কালচে ছোপ? জেনে নিন মুক্তির উপায়

শরীরের বেশ কয়েকটি জায়গায় পিগমেন্টেশনের সমস্যার জন্য সেগুলি কালো দেখায়। যেমন, কনুই, হাঁটু, গোড়ালি কব্জির ক্ষেত্রে এই সমস্যাগুলো বেশি হয়।

হাঁটু, কনুই, গোড়ালিতে কালচে ছোপ? জেনে নিন মুক্তির উপায়

হাঁটু ও কনুইয়ের মতো গাঁট কালো হয়ে যাওয়ার প্রবণতা থাকে

হাইলাইট

  1. গাঁটগুলি নিয়মিত পরিষ্কার করুন
  2. খুব জোরে জোরে ঘষবেন না
  3. পরিষ্কার করার পরে ময়শ্চারাইজার লাগিয়ে নিন

এমনিতে আপনি বেশ ফর্সা, কিন্তু শরীরের বেশ কয়েকটি জায়গায় পিগমেন্টেশনের সমস্যার জন্য সেগুলি কালো দেখায়? যেমন, কনুই, হাঁটু, গোড়ালি কব্জির ক্ষেত্রে এই সমস্যাগুলো বেশি হয়। একে আসলে বিজ্ঞানের পরিভাষায় হাইপারপিগমেন্টেশন বলে। ক্রমাগত চাপ এবং ঘষা খাওয়ার ফলে এইসব গাঁটের রং পাল্টে যায়। দরজা বন্ধ করা, জুতো পরা, হাতে ভর দিয়ে বিছানায় বসা প্রভৃতির জন্য হাত ও পায়ের গাঁটে চাপ পড়ে। ডার্মাটোলজিস্ট ডক্টর কিরণ লোহিয়া শেট্টি এমনই সমস্যার মোকাবেলায় জন্য বেশ কয়েকটি টিপস পোস্ট করেছেন ইনস্টাগ্রামে।

চুল থেকে নখ, হাজার রোগের একটাই সমাধান! জেনে নিন নিমের আশ্চর্য গুণ

১. কালো ভাব দূর করার জন্য যে কোনো রকমের প্রাকৃতিক এক্সফোলিয়েটিং উপাদান ব্যবহার করে দেখুন। এতে মৃত কোষ দূর হয়ে ত্বকে চকচকে ভাব আসবে।


২. আপনি যদি ত্বকের রং হালকা করার জন্য কোন প্রোডাক্ট ব্যবহার করেন, তা হলে তার উপরে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। আপনার শরীরের যে সব অংশ সূর্যের আলোর সামনে উন্মুক্ত ভাবে থাকে সেই সব জায়গাতে সানস্ক্রিন ব্যবহার করুন।

5jliu0n8

রোদে বেরোনোর আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন
ছবি সৌজন্য: আই স্টক

৩. নিষ্প্রাণ হয়ে যাওয়া গাঁটগুলিতে প্রাকৃতিক তেল দিয়ে মেসেজ করলে উপকার পাবেন। নারকেল তেল, তিলের তেল, আমন্ডের তেল, অলিভের তেল নিয়মিত ব্যবহার করা যায়।

লেমন ডিটক্স ডায়েট: সকাল থেকে রাত খাবারে লেবু মেশান, ছিপছিপে থাকুন

৪. সবসময় গাঁটগুলি পরিষ্কার করার পরে সেখানে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৫. শরীরের গাঁটগুলি হালকা চাপে প্রত্যেকদিন পরিষ্কার করুন, খুব জোরে জোরে ঘষবেন না। তাতে উল্টে ত্বক শুষ্ক এবং কঠিন হয়ে যায়। এতে উপকারের বদলে অপকার হবে।

৬. নিয়মিত মেনিকিওর এবং পেডিকিওরের অভ্যাস গড়ে তুলুন। আপনার আঙ্গুলের গাঁটকেও গুরুত্ব দিন।

তবে যদি আপনার ক্ষেত্রে ত্বকের এই সমস্যা জেনেটিকাল হয় এবং উপরিউক্ত টিপস মেনে চলার পরেও কোনও উপকার না পান তা হলে অবশ্যই আপনি কোনও চিকিৎসকের পরামর্শ নিন। কারণ অনেক ক্ষেত্রে একজিমা, সোরাইসিস বা রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের থেকেও ত্বকের নানা সমস্যা তৈরি হয় এবং তাও ত্বকের রং বদলে দিতে পারে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------