হোম »  লিভিং হেলথি »  ডেঙ্গু-ম্যালেরিয়া দূরে পালাবে এই ৩ প্রাকৃতিক উপায়ে

ডেঙ্গু-ম্যালেরিয়া দূরে পালাবে এই ৩ প্রাকৃতিক উপায়ে

বর্ষার জলে সতেজ চারপাশের সবুজ চোখের আরাম দেয়। কিন্তু বর্ষা মানেই যে মশার আঁতুড়ঘর, ভুলবে চলবে? আর মশার কামড় মানেই অবধারিত ডেঙ্গু-ম্যালেরিয়া।

ডেঙ্গু-ম্যালেরিয়া দূরে পালাবে এই ৩ প্রাকৃতিক উপায়ে

এসেনসিয়াল অয়েল ডেঙ্গু-ম্যালেরিয়া প্রতিরোধ করে

হাইলাইট

  1. বাড়ির চারপাশে জল জমতে দেবেন না
  2. মশা মারার ক্রিম ডেঙ্গু প্রতিরোধে সক্ষম
  3. মশা কামড়ানো কমাতে লেমন ইউক্যালিপটাস তেল ব্যবহার করতে পারেন

বর্ষার (Monsoons) রিমঝিম, মিঠে সুর শুনতে ভীষণ ভালো। বর্ষার জলে সতেজ চারপাশের সবুজ চোখের আরাম দেয়। কিন্তু বর্ষা মানেই যে মশার (mosquitoes) আঁতুড়ঘর, ভুলবে চলবে? আর মশার কামড় মানেই অবধারিত ডেঙ্গু-ম্যালেরিয়া। রোগভোগ থেকে বাঁচাতে ডাক্তারবাবু তো আছেনই। চাইলে আপনিও তিন প্রাকৃতিক উপায়ে (natural ways) বাঁচতে পারেন এই প্রাণঘাতী রোগ থেকে। কীভাবে? তারই উপায় জানাচ্ছে এনডিটিভি। জানাচ্ছেন লাইফস্টাইল কোচ লিউক কুটিনহো (lifestyle coach Luke Coutinho)।

প্রাকৃতিক উপায়ে থাকুন দূরে ম্যালেরিয়া-ডেঙ্গু থেকে


১. জল জমতে দেবেন না

বাড়ির চারপাশে একেবারেই জল জমতে দেবেন না। চেষ্টা করুন এলাকাতেও যাতে জল না জমে। জানেনই তো, জমা জল মশার আঁতুড়ঘর। জল জমে থাকা মানেই সেখানে মশার জন্ম। আর আপনি মশার জ্বালায় অস্থির।

np8q5mgo

বাড়ির চারপাশে জল জমতে দেবেন না

সৌজন্যে: আই স্টক

Summer Skin And Hair: কীভাবে এই ৪ সমস্যার মোকাবিলা করবেন?

২. মশা কামড়ানো কমানোর ক্রিম

মশা কামড়ানো কমানোর ক্রিমও অনেকটাই এব্যাপারে সাহায্য করবে। যাঁদের বাড়িতে বা আশেপাশে মশা বেশি তাঁরা রাতে শোওয়ার আগে বা দিনে প্রয়োজন মতো ব্যবহার করতে পারেন এই ক্রিম। এতেও কম মশা কামড়াবে। আপনি থাকবেন সুস্থ।

৩. এসেনসিয়াল অয়েল

  • নারকেল তেল বা জোজোবা অয়েলের সহ্গে লেমন ইউক্যালিপটাস অয়েস মিশিয়ে মেখে নিন সারা গায়ে। ৩-৪ ঘণ্টা মশা আপনার ধারপাশে আসবে না। তবে ক্ষতস্থানে, ব্রণ, কাটা জায়গায় এই অয়েল না লাগানোই ভালো। আর সারা গায়ে মাখার আগে চামড়ার একটি অংশে লাগিয়ে দেখুন কোনও অস্বস্তি করছে কিনা। 
  • লেমন গ্রাস অয়েলের মতোই মশা জাড়াতে কাজে দেয় পিপারমেন্ট অয়েল। তাই প্রয়োজনে সারা বাড়িতে ছড়িয়ে দিতে পারেন এই তেল। এতে মশার হাত থেকে বাঁচবেন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। 
  • ল্যাভেন্ডার অয়েলের গন্ধে যেমন ভালো ঘুম হয় তেমনি মশাও কম আসে। এই তেল ত্বকের বন্ধু। তাই নির্ভয়ে শরীরের খোলা অংশে মাখতে পারেন। ৩-৪ ঘণ্টা মশা ঘেঁষবে না।
  • থিম এসেনসিয়াল অয়েলও একই ভাবে কাজ করে। চাইলে থিম গাছের পাতা বাড়ির বাইরে এককোণে পোড়ালেও একই ফল দেবে। 
  • মশার থেকে বাঁচতে সাইট্রোনেল্লা অয়েল স্প্রে করতে পারেন ঘরে, সারা শরীরে। 
  • মশা কামড়ের দাগ মেলাতে চাইলে ব্যবহার করুন টি-ট্রি অয়েল। কামড়ানোর সঙ্গে সঙ্গে লাগালে খুব তাড়াতাড়ি কামড়ের দাগ মিলিয়ে যায়। তবে এটি মশা প্রতিরোধক নয়। 
  • নিম তেলের তেতো স্বাদ মশাদের বিরক্তির কারণ। ফলে, এই তেলও মশা তাড়াতে সাহায্য করবে।qpo7kebo

ল্যাভেন্ডার অয়েলও মশা তাড়াতে খুব সাহায্য করে 

সৌজন্যে: আই স্টক

নিম তেল ছাড়াও আরও অনেক তেল আছে যাক গন্ধে মশা পালায়। তবে সব সময়েই এই ধরনের তেল অন্য তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করবেন। সরাসরি ত্বকে লাগাবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে। মুখের কোনও অংশে এই তেলের ব্যবহার নৈব নৈব চ। বরং পায়ের ভাঁজে লাগিয়ে আগে পরীক্ষা করে তারপর মুখ বাদে সারা শরীরে মাখুন। 

তর্কীকরণ: এই নিবন্ধের জন্য এনডিটিভি দায়ী নয়। তথ্য অনুসরণের আগে ডাক্তারবাবুর পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।.

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------