হোম »  লিভিং হেলথি »  ত্বকের বয়স বাড়তে দেবেন না, কীভাবে?

ত্বকের বয়স বাড়তে দেবেন না, কীভাবে?

টেনশন, অবসাদ, সারাদিনের কাজের চক্করে টইটই আর দূষণের ধাক্কায় পঁচিশেই অনেকে পঁয়ত্রিশ। থার্টি প্লাসে ফর্টি প্লাস দেখায় অনেককে।

ত্বকের বয়স বাড়তে দেবেন না, কীভাবে?

Skincare Tips: আমাকে বুড়ো বোলো না!

হাইলাইট

  1. রোজ সানস্ক্রিনের ব্যবহার বয়সের ছাপ ঠেকায়
  2. ডায়েটে ভিটামিন সি মানেই ত্বক ঝলমলে
  3. ত্বকের যত্ন নিন

টেনশন, অবসাদ, সারাদিনের কাজের চক্করে টইটই আর দূষণের ধাক্কায় পঁচিশেই অনেকে পঁয়ত্রিশ। থার্টি প্লাসে ফর্টি প্লাস দেখায় অনেককে। কারণ, Wrinkles, কালচে ছোপ, হালকা দাগের উপদ্রব। যার জেরে বয়সের আগেই ageing-এর এই প্রবণতা নেট যুগে সত্যিই জেট গতিতে বাড়ছে। তাই 'তোমরা আমায় বুড়ো বোলো না'--- বলে যতই কাতর অনুনয় করুন, বুড়োটে ছাপ ত্বকের থেকে তাড়াতে পারছেন কই? এদিকে তারুণ্যের দীপ্তিতে উজ্জ্বল ত্বকের স্বপ্ন সব মেয়ের ওপেন সিক্রেট। সামনেই বাঙালির প্রেম দিবস সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইনস ডে। দিনভর জমিয়ে প্রেম, ডেটিংয়ের আগে দিনের দিনে স্যুইট সিক্সটিন দেখাতে এখন থেকেই শুরু করুন ত্বকের যত্ন। কীভাবে? জেনে নিন সেটাই---

বদলাক মরশুম, আপনি সুস্থ ঘরোয়া মশলায়

Skincare routine: ত্বকের যত্ন নিন


১. সানস্ক্রিনে 'না' নয়

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের মারাত্মক শত্রু। তাই রাস্তায় বেরোনোর আধঘণ্টা আগে সারাবছর মেখে নিন সানস্ক্রিন। এমনকি শীতেও। তাহলে চট করে বুড়ো হবেন না।  

culbpsj

Skin Care: ত্বকের ছাতা সানস্ক্রিন
Photo Credit:আই স্টক

২. নিত্য ত্বক ঘষামাজা

সপ্তাহে একবার তো অবশ্যই পারলে দু'বার ত্বক মার্জনা করুন স্ক্রাবারে। এতে মরা ত্বক সরে নতুন ত্বক জন্ম নেয়। আপনা থেকেই ত্বকে আসে দীপ্তিময় লাবণ্য। দোকানের উপকরণের বদলে চিনিগুঁড়ো আর ক্রিম বা দুধের সর দিয়েও বাড়িতে বানিয়ে নিতে পারেন স্ক্রাবার। 

৩. ডায়েটে থাক পুষ্টি

সুস্থ ডায়েট ইক্যুয়ালটু তরুণ ত্বক। মরশুমী ফল, সবজি, শাক ছাড়াও তাই ডায়েটে থাক ভিটামিন এ, ই আর সি। জাঙ্ক, মিষ্টি খাবার এড়িয়ে চলুন সেই সঙ্গে। 

ঋতুস্রাবের ব্যথায় জেরবার? কমাবে এই ৫ খাবার

৪. ধূমপানে 'না'

টেনশেন এড়াতে ধূমপান! সেই বিষাক্ত ধোঁয়ায় শরীরে পাশাপাশি ক্ষতিগ্রস্ত ত্বকও। রোজ ধূমপান করলে বয়সের ছাপ তাড়াতাড়ি ধাবা বসাবে ত্বকে। তাই আজ থেকেই বলুন ধূমপান 'না'। 

g5l22vj

Skincare: বুড়োটে ছাপ ধূমপানে
Photo Credit: আই স্টক

৫. প্রচুর জলপান

তারুণ্যের সহজ দাওয়াই জল। রোজ পেট ভরে প্রচুর জল খান। ঘাম, ইউরিনের সঙ্গে বহেরিয়ে যাবে শরীরে জমে থাকা দূষণ। ত্বকের আর্দ্রতা বজায় থাকে। পেলব ত্বকে হবে না ব্রণর হামলা। বয়স থাকবে থমকে।  

যৌনতায় অনীহা মানেই তাড়াতাড়ি মেনোপজ?

আরও টিপস


Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com
  • চড়া মেকআপ নয়।
  • ঘুমোতে যাওয়ার আগে মেকআপ তুলুন।
  • ত্বকে থাক ময়েশ্চারাইজারের প্রলেপ।

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------