হোম »  লিভিং হেলথি »  উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ওজন বাড়ার সব সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারে এই একটিই সবজির রস

উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ওজন বাড়ার সব সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারে এই একটিই সবজির রস

আপনি যদি রক্তচাপ হ্রাস করতে চান এবং বিটরুটের নানা উপকার পেতে চান তবে দৈনিক এক গ্লাস বিটের রস পান করুন অথবা আপনার দৈনন্দিন খাদ্যে বিটরুট যোগ করুন।

উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ওজন বাড়ার সব সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারে এই একটিই সবজির রস

উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের জন্য বিটরুটের উপকারিতা অসীম।

হাইলাইট

  1. বিটরুট খেলাধুলো সম্বন্ধীয় কর্মদক্ষতা বাড়ায়
  2. বিটরুট হজম ভালো করে
  3. বিটরুট ফাইবার সমৃদ্ধ বলে ওজন কমাতে সাহায্য করে

উচ্চ রক্তচাপের (high blood pressure) সমস্যায় ভুগছেন? একটি মাত্র রস আপনাকে এই সমস্যা থেকে সহজেই পরিত্রাণ দিতে পারে। হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধির জন্য সুপরিচিত এই সবজি, উচ্চ রক্তচাপ হ্রাস এবং এমনকি ওজন হ্রাসের জন্যও বিস্ময়করভাবে কাজ করে। বিটরুট হল সেই দুর্দান্ত সবজি, যাতে রয়েছে নাইট্রিক অক্সাইড। নাইট্রিক অক্সাইড একটি অণু যা দেহ উৎপন্ন করে যাতে কোষ সারা শরীরের সংকেত প্রেরণ করে একে অপরের সাথে যোগাযোগ করতে সহায়তা করতে পারে। বিটরুট অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা কলেস্টেরল কমিয়ে দিতে পারে। এটি ভিটামিন বি (B Vitamins) সমৃদ্ধ যা মস্তিষ্কের কার্যকারিতা (brain function) উন্নত করতে এবং নিয়মিত হৃদস্পন্দন বজায় রাখতে সাহায্য করে। 

বেশি দিন বাঁচতে চান? নিয়ম করে রোজ ওজন ওঠালে বাড়বে আয়ু, বলছে গবেষণা

উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের জন্য বিটরুটের উপকারিতা অসীম। হৃদরোগের জন্যও এটি আদর্শ। বিটরুটে ক্যালোরি এবং চর্বি কম। এতে আছে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ, অজৈব নাইট্রেট এবং রঞ্জক যা স্বাস্থ্যের বিভিন্ন সুবিধার কারণ।


উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ এবং অন্যান্য উপকারিতার জন্য বিটরুটের রস পান করুন

1. হজম ভালো করতে পারে: বিটরুট ফাইবারের একটি সমৃদ্ধ উত্স, যা হজম প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করতে পারে। ফাইবার প্রচুর পরিমাণে মলের গঠন এবং অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার খাদ্য জোগাতে সাহায্য করে। এই রস পাচক স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য এবং পেট জ্বালার মতো সমস্যা কমায়। 

2. স্বাদে চমৎকার এবং সহজেই ডায়েট অন্তর্ভুক্ত করা যায়: বিটরুটের (Beetroot) একটি সুস্বাদু গন্ধ আছে। আপনি রস বানাতে পারেন বা চাটনির মতোও বানাতে পারেন। রোস্ট করে বা স্যালাডে যোগ করতে পারেন এবং কাঁচাও খেতে পারেন। 

স্রেফ গাড়ির দূষণেই হাঁপানিতে ভুগছে ভারতের সাড়ে ৩ লক্ষ শিশু!

pb0pt71

রক্তচাপ মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বিটরুট রস পান করুন

ছবি সৌজন্যে: iStock

3. প্রদাহ হ্রাস করতে সক্ষম: বিটরুটের মধ্যে থাকা বেটালাইন (Betalains) এমন একটি রঞ্জক হয় যা প্রদাহ হ্রাস করতে সাহায্য করে। প্রদাহ হৃদরোগ ও স্থূলতার মতো অনেকগুলি রোগের সাথে যুক্ত।

4. মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভাল: বিটরুটে নাইট্রেট রয়েছে যা মস্তিষ্কের রক্ত ​​প্রবাহকে উন্নত করতে সহায়তা করে। বার্ধক্যের একটি অপরিহার্য অংশ হল মানসিক এবং জ্ঞানগত শক্তির পতন এবং বিটরুট রক্তবাহী জালিকাগুলিকে প্রসারিত করে এবং মস্তিষ্কের সম্মুখভাগে রক্ত ​​প্রবাহকে উন্নত করে এই সমস্যা হ্রাস করতে পারে। মস্তিষ্কের এই এলাকা সিদ্ধান্ত গ্রহণ এবং স্মৃতশক্তি বজায় রাখার জন্য দায়ী।

5. বিট ক্রীড়াবিষয়ক কর্মক্ষমতা উন্নত করতে পারে: বিটরুটে খাদ্যতালিকাগত নাইট্রেট থাকে যা অ্যাথলেটিক কর্মক্ষমতা উন্নত করে। বিটরুট (Beetroots) অক্সিজেনের ব্যবহার উন্নত করতে সাহায্য করে। নাইট্র্রেট মাইটোকন্ড্রিয়ার দক্ষতা বাড়িয়ে শারীরিক কর্মক্ষমতা প্রভাবিত করে, যা কোষে শক্তি উৎপাদন করে।

আপনি যদি রক্তচাপ হ্রাস করতে চান এবং বিটরুটের নানা উপকার পেতে চান তবে দৈনিক এক গ্লাস বিটের রস পান করুন অথবা আপনার দৈনন্দিন খাদ্যে বিটরুট যোগ করুন। আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব পড়বেই!

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------