হোম »  Women's Health »  পলিসিস্টিক ওভারি? এই যোগব্যায়ামে উপকার পাবেন

পলিসিস্টিক ওভারি? এই যোগব্যায়ামে উপকার পাবেন

গত কয়েক বছর ধরেই পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের (পি.সি.ও.এস) প্রকোপ বেড়েছে। লাইফস্টাইল ঘটিত হরমোনাল এই রোগে ডিম্বাশয়ে সিস্ট উদ্ভব হয়

পলিসিস্টিক ওভারি? এই যোগব্যায়ামে উপকার পাবেন

পলিসিস্টিক ওভারির জন্য ভুজঙ্গাসন খুবই উপকারী

হাইলাইট

  1. Yoga asanas which work on the abdominal region can help in reversing PCOS
  2. Cat pose and bhujangasana are effective yoga poses for PCOS
  3. PCOS is a lifestyle-related hormonal disorder

গত কয়েক বছর ধরেই পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের (পি.সি.ও.এস) প্রকোপ বেড়েছে। লাইফস্টাইল ঘটিত হরমোনাল এই রোগে ডিম্বাশয়ে সিস্ট উদ্ভব হয়, যার ফলে অনিয়মিত পিরিয়ড, মুখে অত্যধিক লোম এবং বন্ধ্যাত্বের সমস্যাও দেখা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদরা পিসিওএসের সমস্যা মোকাবিলার জন্য খাদ্য এবং ব্যায়াম সম্পর্কিত নানান পরামর্শই দেন। বেশ কয়েকটি যোগাসনে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

1. প্রথম আসন হল, শুয়ে দুই পা 90 ডিগ্রি তুলে পায়ের বুড়ো আঙুল নিজের দিকে রাখুন।  হাঁটু সোজা রাখবেন এবং দুই হাতের চেটো নিজের শরীরের পাশে রাখবেন। একটা পা ওঠান, কিছুক্ষণ ওইভাবে রেখে নামিয়ে অন্য পা ওঠান। পেটে এর ফলে চাপ অনুভব করবেন আপনি।


2. পরের আসনটি হল চাক্কি চালনাসন। এটা অনেকটা জাঁতা দিয়ে কিছু পেষাই করার সম শরীর যেভাবে থাকে তেমনই দেখতে। পা ফাঁক করে বসুন বুড়ো আঙুল আপনার দিকে রাখুন। আপনার মেরুদণ্ড সোজা রেখে বসুন এবং দু’হাত স্ট্রেচ করে সামনের দিকে ঝোঁকার চেষ্টা করুন। এই আসন হজমে সহায়তা করে, আপনার সমস্ত প্রজনন অঙ্গগুলির মৃদু ম্যাসাজও হয় এই আসনে। শরীরে হরমোনের ভারসাম্য বজায় রেখে পিসিওএস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এটি।

3. প্রজাপতি আসন পিসিওএসের ক্ষেত্রে খুবই কার্যকরী। যেমন সুখাসনে বসেন তেমনই বসুন। কিন্তু চেষ্টা করুন পায়ের দুই পাতা জোড়া লাগাতে। শরীরের কাছাকাছি পায়ের পাতা আনতে চেষ্টা করুন এবং তারপর পা ওঠান নামান, দেখতে প্রজাপতির ডানার মতো লাগে বলেই এই আসনের এমন নাম। পিঠ সোজা রেখে বসে তারপর ঝুঁকে কপাল পায়ের বুড়ো আঙুলে ঠেকানোর চেষ্টা করুন। পিরিয়ডের সময় প্রচণ্ড ব্যথা যাঁদের হয় তাঁদের জন্য এই আসন খুবই উপকারী।

4. পায়ের দুই পাতা একসাথে জুড়ে চিত হয়ে শুয়ে পড়ুন। খেয়াল রাখবেন শুয়েও যেন পায়ের পাতা জোড়া থাকে। কনুইয়ের সাহায্যে উঠুন, নিঃশ্বাস ছেড়ে আবার শুয়ে পড়ুন।

5. পরবর্তী আসন হল শলবাসন। এখানে আপনাকে পেটের উপর ভর দিয়ে শুয়ে পড়তে হবে, চিবুক থাকবে মাটির সঙ্গে লাগানো। দুই হাত মুঠো করে নিজের উরুর নিচে রাখুন। এবার আস্তে আস্তে আপনার পা উপরে তোলার চেষ্টা করুন। কয়েক সেকেন্ডের জন্য ধরে রাখুন এবং তারপর ছেড়ে দিন। পেটে আপনি চাপ অনুভব করবেন এর ফলে।


Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

6. ভুজঙ্গাসন পিসিওএসের জন্য খুবই উপকারী। পেটের উপর ভর দিয়ে শুয়ে পড়ুন। দুই হাত ভাঁজ করে বুকের দুপাশে রাখুন। কনুই শরীরের সঙ্গে জোড়া রাখবেন, পা মাটিতে লেগে থাকবে। এবার আস্তে আস্তে মাথা থেকে বুক অব্দি উপরে তোলার চেষ্টা করুন। নিঃশ্বাস ছেড়ে আবার নামিয়ে দিন। থাইরয়েডের সমস্যা থাকলেও এই আসন উপকারী।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------