হোম »  লিভিং হেলথি »  প্রতিদিন 90 মিনিটের বেশি শরীরচর্চা মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে

প্রতিদিন 90 মিনিটের বেশি শরীরচর্চা মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে

একেবারেই যারা শরীরচর্চা করেন না তাদের তুলনায় যারা প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় সাইক্লিং, অ্যারোবিক্স বা জিম করেন তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি বেশি ঘটে, একটা গবেষণায় জানা গেল।

প্রতিদিন 90 মিনিটের বেশি শরীরচর্চা মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে

অতিরিক্ত শরীরচর্চা আমাদের মানসিক স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

হাইলাইট

  1. সপ্তাহে 3-5 দিন শরীরচর্চা করলে মানসিক স্বাস্থ্য ভাল থাকে
  2. দিনে 90 মিনিটের বেশি শরীরচর্চা করলে মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পরে
  3. কিন্তু মানসিক স্বাস্থ্যের সঙ্গে শরীরচর্চার সম্পর্ক কী তা এখনও পরিষ্কার নয়

একেবারেই যারা শরীরচর্চা করেন না তাদের তুলনায় যারা প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় সাইক্লিং, অ্যারোবিক্স বা জিম করেন তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি বেশি ঘটে, একটা গবেষণায় জানা গেল। দ্যা ল্যানসেট সাইক্রিয়াট্রি-তে প্রকাশিত একটা গবেষণা পত্রে জানা গেছে যে সকল মানুষ সপ্তাহে তিন থেকে পাঁচ দিন শরীরচর্চা করেন তাদের মানসিক অবস্থা, যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের তুলনায় ভালো থাকে। যারা প্রতিদিন শরীরচর্চা করে তাদের মধ্যে অবসেশন দেখা যায় যা খারাপ মানসিক স্বাস্থ্যের লক্ষণ।    

ইউএসের ইয়েল ইউনিভার্সিটির সহ অধ্যাপক অ্যাডাম চেকউর্ড জানান, “আগে মনে করা হত, যত বেশি শরীরচর্চা করা যাবে মানসিক স্বাস্থ্য তত ভালো থাকবে। কিন্তু আমাদের গবেষণায় দেখা গেছে আসলে তা ঘটে না।“

তিনি আরও জানান, “মাসে 23 বারের বেশি শরীরচর্চা করলে বা দিনে 90 মিনিটের বেশি শরীরচর্চা করলে মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পরে।“


শরীরচর্চার ফলে হার্টের সমস্যা, স্ট্রোক, ডায়াবেটিস ইত্যাদি রোগে আক্রান্ত হওয়ার ভয় কম থাকে।

গবেষণার জন্য ইউএসের পঞ্চাশটা রাজ্যের বিভিন্ন ধরনের শারীরিক কসরত, শিশুর দেখভাল, বাড়ির কাজকর্ম, বাগান পরিচর্যা, মাছ ধরা, সাইকেল চালানো, জিম করা, দৌড়ানো, স্কিইং ইত্যাদিতে অংশগ্রহণকারী 1.2 মিলিয়ন পূর্ণবয়স্ক মানুষকে নিয়ে পরীক্ষা করা হয়।

যারা খেলাধুলার সঙ্গে যুক্ত, সাইক্লিং, অ্যারোবিক্স বা জিমে যেতে অভ্যস্ত তাদের ক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যা দেখা যায়, যথাক্রমে 22.3%, 21.6% এবং 20.1%।

যে সব মানুষের আগে ডিপ্রেশনের চিকিৎসা করা হয়েছে তাদের নিয়মিত শরীরচর্চার ফলে 3.75% মানুষের মানসিক সমস্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা গেছে।

এমনকী যাঁরা বাড়ির কাজকর্ম করেন তাদেরও 10% মানুষের মানসিক সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে গবেষণায় জানা গেছে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------
Listen to the latest songs, only on JioSaavn.com