হোম »  লিভিং হেলথি »  শীতকে কাবু করবেন? ডায়েটে থাক শিল্পা শেট্টির মাশরুম স্যুপ

শীতকে কাবু করবেন? ডায়েটে থাক শিল্পা শেট্টির মাশরুম স্যুপ

এই সবজি দিয়ে বানানো স্যুপ খেয়েই নাকি তিনি শীতের সঙ্গে মোকাবিলা করেন। রোজ খেলেও ওজন বাড়ে না।

শীতকে কাবু করবেন? ডায়েটে থাক শিল্পা শেট্টির মাশরুম স্যুপ

শীতকে বলুন বাই, মাশরুম স্যুপ দিয়ে

হাইলাইট

  1. সারা বছরই মাশরুম মেলে
  2. মাশরুম শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  3. ভিটামিন ডি-এ ভরপুর এই খাবার

সারা বছর তো বটেই শীতেও শিল্পা শেট্টি তরতাজা। রহস্যটা কী? শিল্পা বলছেন, সব রহস্য লুকিয়ে মাশরুমের মধ্যে। এই সবজি দিয়ে বানানো স্যুপ খেয়েই নাকি তিনি শীতের সঙ্গে মোকাবিলা করেন। রোজ খেলেও ওজন বাড়ে না। তাহলে, শিল্পার পরামর্শ মেনে এই শীতে নীরোগ থাকতে ডায়েটে রাখবেন লো-ক্যালোরির মাশরুম স্যুপ? 

কেন খাবেন এই মাশরুম স্যুপ


মাশরুমে রয়েছে ভিটামিন বি এবং প্রচুর খনিজ। যা রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এছাড়াও, এতে আছে ভিটামিন ডি আর ক্যালসিয়াম। যা হাড় মজবুত করে। আর মাশরুম মানেই প্রচুর আয়রন। অর্থাৎ, ডায়েটে এই খাবার রোজ থাকলে রক্তাল্পতা ধারেপাশে ঘেঁষবে না আপনার।

lgaolq8g

ভিটামিন ডি আর ক্যালসিয়াম পাবেন মাশরুম খেলে

সৌজন্যে: আই স্টক

শিল্পা আরও বলেন, সারা বছরই মাশরুম পাওয়া যায়। আর শীত পড়লে নানা ধরনের মাশরুম আরও বেশি পরিমাণে মেলে। মাশরুম মানেই প্রচুর ফাইবার, ভিটামিন ডি আর ক্যালসিয়াম। লো ক্যালোরির খাবার যেমন পকেট ফ্রেন্ডলি তেমনই ওজন ঝরাতেও সাহায্য করে।  

সকাল-বিকেল মাথাব্যথা? নেপথ্যে এই ৫ কারণ নেই তো!

মাশরুম স্যুপ: কীভাবে বানাবেন

এই স্যুপ বানানোর জন্য শিল্পা চার রকমের মাশরুম বেছে নিতে বলছে---বাটন মাশরুম, সিমেজি মাশরুম, ইন্ডিয়ান পোর্টবেল্লো মাশরুম এবং সিটেক মাশরুম। 

একটি পাত্রে এক চা-চামচ অলিভ অয়েল আর সমপরিমাণ মাখন গরম করুন। গরম হলেই ১ টেবিল চামচ রসুন কুচি, অর্ধেক পেঁয়াজ কুচি ফোড়ন দিন। এর মধ্যে ২০০ গ্রাম বাটন আর সিমোজি মাশরুম দিন। একটু নাড়াচাড়া করে বাকি দু-ধরনের মাশরুমও দিয়ে দিন। চার ধরনের মাশরুম জোগাড় করতে না পারলে শিল্পার পরামর্শ শুধু বাটম মাশরুম দিয়েও এই স্যুপ রাঁধতে পারেন।

'বিয়ের কনেটি যেন আঁকা ছবিটি', কী করে হবেন? জেনে নিন

হালকা ভাজা ভাজা হলে তাতে এক কিউব ভেজ স্টকে ৫০০ মিলি জল মিশিয়ে ফুটতে দিন। স্বাদু বানাতে নুন-গোলমরিচ গুঁড়ো দিয়ে ঢিমে আঁচে ঢেকে রান্না করুন। ভালো করে ফুটে উঠলে গ্যাস বন্ধ করে দিন। মিক্সিতে ফেটিয়ে নিতে পারেন চাইলে। গার্লিক ব্রেডের সঙ্গে গরম গরম সার্ভ করুন এই স্যুপ। 

সতর্কীকরণ: তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------