হোম »  লিভিং হেলথি »  সারাদিন বসে কাজ? জেনে নিন কীভাবে শরীর সচল রাখবেন

সারাদিন বসে কাজ? জেনে নিন কীভাবে শরীর সচল রাখবেন

বাড়িতে বা অফিসে আপনি কি ডেস্ক ওয়ার্ক করেন? কাজের চাপে ঘণ্টার পর ঘণ্টা চেয়ার ছেড়ে উঠতে পারেন না? অজান্তেই তাহলে আপনি বিশাল ক্ষতি করছেন শরীরের।

সারাদিন বসে কাজ? জেনে নিন কীভাবে শরীর সচল রাখবেন

সারাদিন বসে কাজের পর নিয়ম করে খানিকক্ষণ হাঁটুন

হাইলাইট

  1. সারাদিন বসে কাজ ওজন বাড়িয়ে দেয়
  2. ফোনে কথা বলুন হাঁটতে হাঁটতে
  3. নিয়মিত হাঁটলে অনেক রোগ আপনার থেকে দূরে থাকবে

বাড়িতে বা অফিসে আপনি কি ডেস্ক ওয়ার্ক (Desk Job) করেন? কাজের চাপে ঘণ্টার পর ঘণ্টা চেয়ার ছেড়ে উঠতে পারেন না? অজান্তেই তাহলে আপনি বিশাল ক্ষতি করছেন শরীরের (several health hazards)। সারাক্ষণ বসে কাজ করলে (sitting all day) সঠিক ভাবে না বসার জন্য কিছুদিন পরেই আপনি শিরদাঁড়া বা কোমরের ব্যথায় কষ্ট পেতে পারেন। সচল শরীর বসে গিয়ে নানা রোগ-ব্যাধির আঁতুড়ঘর হয়ে উঠতে পারে। ডেকে আনতে পারে হৃদরোগ, হাইপার টেনশন, ওবেসিটি, হজমের সমস্যা এবং আরও নানা রোগ। লম্বা সমস্যার এক দাওয়াই হল হাঁটা। যেভাবেই হোক সচল রাখতে হবে শরীরকে। তার জন্য যতই কাজের চাপ থাক উঠে ঘুরে (go for a walk) নিন মাঝেমধ্যে। পারলে হেঁটে অফিস যাতায়াত করুন। কিংবা এক স্টপেজ আগে নেমে হেঁটে বাড়ি ফিরুন। এই নিয়ম আজ শুরু করলে ফল পাবেন এক মাস পর থেকেই---  

সারাদিনে বসার ফাঁকে সচল থাকুন এই ভাবে

১. হাঁটার জন্য সাময়িক বিরতি


টি ব্রেক, টিফিন ব্রেক থাকলে হাঁটার জন্য ব্রেক নয় কেন? চা-কফি খাওয়ার মতোই হাঁটার জন্যও বিরেক নিন এবার থেকে। সেই সময়ে ঘুরে আসুন খানিকটা। ঘরের মধ্যে ঘুরুন। অফিসের ভেতরেও হাঁটতে পারেন। একা হাঁটতে ভালো না লাগলে পছন্দের সহকর্মীকে ডেকে নিন। এতে মন ফ্রেশ হবে। কাজে উৎসাহ পাবেন। শরীর থাকবে তাজা। 

আপনাকে সুস্থ রাখে কিডনি! কিডনি সুস্থ রাখবেন কীভাবে?

২. হাাঁটুন আর কথা বলুন

উল্টোটাও হতে পারে। কথা বলুন আর হাঁটুন। অর্থাৎ, মোবাইলে কথা বলার সময়ে বসে কথা না বলে দাঁড়িয়ে বা হাঁটতে হাঁটতে কথা বলুন। এতে হাঁটাও হবে। শরীর চালনাও হবে। 

মুখে ঘা? ঝটপট সারিয়ে নিন এই ৭ ঘরোয়া টোটকায়

৩. হেঁটে মিটিং

বসে মিটিং বা কাজের আলোচনা না করে সহকর্মীদের নিয়ে হাঁটতে হাঁটতে কথা বলতে পারেন। এতে আপনার সঙ্গে আপনার সহকর্মীদেরো শরীর সচল থাকবে। ব্যাপারটাও যথেষ্ট অভিনব। বাড়িতে বসে কাজ করলে বসের সঙ্গে কথা বলাুন বা কাজের আলোচনা সেরে নিন হাঁটতে হাঁটতে। তাহলেও একই ফল পাবেন। 

pjkmqgn

সারাক্ষণ বসার বদলে মাঝেমধ্যে হেঁটে নিন

সৌজন্যে: আই স্টক

Monsoon Health Tips: এই ৭ উপায়ে বর্ষায় থাকুন সুস্থ

৪. রুটিন বদলান

যদি অফিসে যান এবং সেটা হাঁটা পথের মধ্যে হয় তাহলে রোজ হেঁটে যাতায়াতের চেষ্টা করুন। এতে খানিকটা হাঁটা হবে। আর যদি বাড়ি বসে কাজ করেন তাহলে উঠে গিয়ে জল খান। চা বানিয়ে নিন। যাতে দিনে বেশ কয়েকবার ওঠা এবং হাঁটা হয়। পাশাপাশি, মাঝমধ্যে মিনিট পাঁচেকের অফ নিয়ে হেঁটে নিন কিছুটা। না হলে শরীর কিন্তু বসে যাবে।

৫. টাইমার সেট করুন


Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

অনেক সময়েই কাজের চাপে খেয়াল থাকে উঠে হাঁটার কথা। মাথা তোলার সময়ই পান না যে আপনি। এই সমস্যা থেকে রেহাই পেতে মোবাইলে টাইমার সেট করে নিন। ঘণ্টি বাজলেই সমস্ত কাজ সরিয়ে মিনিট দশেক ঘুরে নিন। না হলে সমানে বসে কাজ করার ফলে, শিরদাঁড়ায় ব্যথা, কোমরে যন্ত্রণা ইত্যাদি সমস্যায় ভুগতে হতে পারে। অতএব সাধু, আজ থেকেই সাবধান। 

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। তথ্য মানার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------