হোম »  Men's Health »  পুরুষ স্বাস্থ্য সপ্তাহঃ যে লক্ষণগুলো পুরুষদের এড়িয়ে যাওয়া উচিত নয়
পড়ুন | READ IN

পুরুষ স্বাস্থ্য সপ্তাহঃ যে লক্ষণগুলো পুরুষদের এড়িয়ে যাওয়া উচিত নয়

পুরুষদের ক্যানসারের কিছু আগাম লক্ষণ দেখা যায় এবং সেগুলো তাঁদের কোনওভাবেই এড়িয়া যাওয়া উচিত নয়।

পুরুষ স্বাস্থ্য সপ্তাহঃ যে লক্ষণগুলো পুরুষদের এড়িয়ে যাওয়া উচিত নয়

ইউএসে প্রাপ্তবয়স্ক পুরুষদের অন্যতম মৃত্যুর কারণ ক্যানসার

হাইলাইট

  1. জিনগত কারণে পুরুষদের ক্যানসার হতে পারে
  2. সব সময় ক্লান্তি ক্যানসারের কারণ হতে পারে
  3. আকস্মিক ওজন হ্রাস ক্যানসারের কারণ হতে পারে
11-17 ই জুন পুরুষদের স্বাস্থ্য সচেতনতা সপ্তাহ পালিত হয়। এই আর্টিকেলে আমরা ক্যানসার সম্পর্কে আলোচনা করবো, যা ইউএসে প্রাপ্তবয়স্ক পুরুষদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ। পুরুষদের ক্যানসারের কিছু আগাম লক্ষণ দেখা যায় এবং সেগুলো তাঁদের কোনওভাবেই এড়িয়া যাওয়া উচিত নয়। ক্যানসার এড়াতে একটা হেলদি লাইফস্টাইল মেনে চলা উচিত- স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ এবং নিয়মিত এক্সারসাইজ করা যার অন্তর্গত। জিনগত এবং পারিবারিক ক্যানসারের ইতিহাসের ক্ষেত্রে ক্যানসার হওয়ার রিস্ক বেড়ে যায়। একবার ক্যানসার ছড়িয়ে পরলে সহজে নির্মূল করা সম্ভব হয় না। প্রাথমিক পর্যায় চিকিৎসা না হলে ক্যানসার আক্রান্ত রোগীর বাঁচার চান্স খুব কম থাকে। তবে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে ক্যানসার নিরাময়ও সম্ভব।
 
men health


নিচে পুরুষদের ক্যানসারের কিছু লক্ষণ উল্লেখ করা হল যেগুলো তাঁদের এড়িয়ে যাওয়া উচিত নয়ঃ

1. কোষ্ঠ সমস্যা

মাঝে মধ্যে কোষ্ঠ সমস্যা হলে চিন্তার কোনও কারণ থাকে না কিন্তু হামেশাই যদি হতে থাকে তবে তা কোলন ক্যানসারের কারণ হতে পারে। কোলন এবং রেক্টামের ক্যানসার একে অপরের সঙ্গে জড়িত। এটা যৌথভাবে কোলোরেক্টাল ক্যানসার নামে পরিচিত। এক্ষেত্রে কোলন ক্যানসার হয় কোলনে আর রেক্টাল ক্যানসার হয় রেক্টামে। প্রায়ই কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া হতে থাকলে তাও ক্যানসারের লক্ষণ হতে পারে।   


2. দুর্বলতা

সবসময় অত্যাধিক দুর্বল শরীর ক্রনিকাল এবং মানসিক অসুস্থতার লক্ষণ। আপনি সব সময় দুর্বল থাকলে আপনার শরীর আপনাকে সিগন্যাল দিচ্ছে যে আপনার শরীরে নিশ্চয়ই কোনও সমস্যা আছে। ক্যানসার কোষ বৃদ্ধির সময় অত্যাধিক দুর্বলতা দেখা যায়।



fatigue

3. প্রস্রাবের সমস্যা

বয়সের সঙ্গে সঙ্গে প্রস্রাবের সমস্যা দেখা দেয়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে প্রস্রাবের সমস্যা প্রস্টেট ক্যানসারের লক্ষণ। প্রস্রাবের যেকোনো সমস্যাই এড়িয়ে যাওয়া উচিত নয়।

4. টেস্টিকলের লাম্প

ফুসফুস, প্রস্টেট, কোলনের তুলনায় টেস্টিকলের ক্যানসার কম দেখা যায়। পুরুষদের মাসে অন্তত একবার টেস্টিকলে কোনও লাম্প আছে কি না তা দেখা উচিত।

5. স্তনে লাম্প

পুরুষদের স্তনে ক্যানসারের হার খুবই কম। তবুও পুরুষদের স্তনে কোনও লাম্প হয়েছে কি না তা পরীক্ষা করে দেখে নেওয়া উচিত। পুরুষদের 60 বছর বয়সে স্তনে ক্যানসার হতেই পারে। 

6. একটানা পিঠে ব্যথা

শুনতে অবাক লাগলেও একটানা পিঠে ব্যথা ক্যানসারের লক্ষণ হতে পারে। হাড়ে এবং মেরুদন্ডে ক্যানসার না ছড়ানো পর্যন্ত এক্ষেত্রে বোঝা একটু কঠিন। প্রস্টেট ক্যানসার হাড়ে ছড়িয়ে যায় এবং তাঁর থেকে পিঠের নিচের দিকে ব্যথা হয়।  


back ache

7. রেক্টাল ব্লিডিং

রেক্টাল ব্লিডিং রেক্টাল ক্যানসারের লক্ষণ। ব্লিডিং বাড়লে শরীরে আয়রনের ঘাটতি দেখা যায় ফলে অ্যানিমিয়া হওয়ার সম্ভাবনা থাকে। পঞ্চাশ বছর বয়সের পর থেকে নিয়মিত কোলন ক্যানসারের পরীক্ষা করিয়ে নেওয়া উচিত।

8. আচমকা ওজন হ্রাস      
        

আচমকা ওজন হ্রাস হতে থাকলে তা একাধিক শারীরিক সমস্যার পূর্বাভাস হতে পারে, যার মধ্যে ক্যানসার অন্যতম।

weight loss

9. প্রস্রাবের সঙ্গে রক্তপাত

প্রস্রাবের সঙ্গে রক্তপাত হলে তা অবহেলা করা উচিত নয়। এটা ব্লাডার ক্যানসারের অন্যতম লক্ষণ। প্রাক্তন এবং বর্তমান ধূমপানকারীদের ব্লাডার ক্যানসারের ঝুকি সবচেয়ে বেশী থাকে। এছাড়াও অন্যান্য সমস্যার জন্যও প্রস্রাবের সঙ্গে রক্তপাত হতে পারে।  

10. প্রচন্ড কাশি  
           

এমন নয় যে শুধুমাত্র ধূমপানকারীদের কিম্বা ঠাণ্ডা লেগে বা অ্যালারজি থেকে কাশি হবে। লাং ক্যানসারের প্রাথমিক লক্ষণ হল প্রচণ্ড কাশি। কাশির সঙ্গে রক্তপাত হলে তা লাং ক্যানসারের অন্যতম প্রধান লক্ষণ।

 
cough
দাবি পরিত্যাগ: উপরোক্ত পরামর্শ গুলিকে সাধারণ তথ্য হিসাবে ধরতে পারেন।এই গুলি কোনো ডাক্তারের মতামত নয়। তাই যেকোনো সমস্যার ক্ষেত্রে ডাক্তারের সাথে যোগাযোগ করতে ভুলবেন না।প্রদেয় তথ্যের জন্য NDTV কোনো রকম ভাবেই দায়ী নয়।  
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

Mission Vision Campaign

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------