হোম »  লিভিং হেলথি »  Monsoon Health Tips: এই ৭ উপায়ে বর্ষায় থাকুন সুস্থ

Monsoon Health Tips: এই ৭ উপায়ে বর্ষায় থাকুন সুস্থ

ঘরের ফোটানো জল ছেঁকে, ঠাণ্ডা করে, বোতলে ভরে সঙ্গে রাখুন। তেষ্টা মেটান সেই জল দিয়ে। ধাবা, হোটেল বা কিয়স্কের জল এই মরশুমে? নৈব নৈব চ! 

Monsoon Health Tips: এই ৭ উপায়ে বর্ষায় থাকুন সুস্থ

বৃষ্টিতে ভিজলেই বাড়ি ফিরে স্নান সারুন

হাইলাইট

  1. নিয়মিত হাত পরিষ্কার রাখুন এই মরশুমে
  2. পরিচ্ছন্ন রাখুন অন্দরমহল
  3. ভালো ভাবে যাতে হাওয়া চলাচল করতে পারে সেদিকে খেয়াল রাখবেন

বর্ষা (monsoon season) রোম্যান্টিক মনের মানুষদের কাছে আইডিয়াল মরশুম। আপনার-আমার কাছে? রোগের ডিপো! জ্বর-সর্দি-কাশি-গলা ব্যথা, পেটের নানা রোগে (cold, cough, flu) নাস্তানাবুদ আট থেকে আশি। কিন্তু বর্ষা না থাকলে প্রকৃতি সবুজ, সতেজ হবে কী করে! তাই বর্ষা ঝরুক আপন মনে, তার মতো করে। আপনি আপন করুন এই ৭ উপায়। যাতে সুস্থ থাকবে আপনি ও আপনার পরিবার---- 

বর্ষায় থাকুন সুস্থ: রোগ প্রতিরোধের উপায়

১. পরিচ্ছন্ন রাখুন অন্দরমহল


দিনে দু-বার কীটনাশক, ফিনাইল বা ওই ধরনের কিছু তরল মিশিয়ে ঘর মুছুন। এতে অবাঞ্ছিত জীবাণু ঘরের কোণে বাসা বাঁধতে পারবে না। বাড়ির আশেপাশে বা ভেতরে জল জমতে দেবেন না। জানেন তো, জমা জল হল মশা-মাছির আঁতুড়ঘর! ভাঙা আসবাবও এই সময় বাড়ির বাইরে রাখুন। যাতে জীবাণু ছড়াতে না পারে। পোষ্য ঘর নোংরা করলে সঙ্গে সঙ্গে তা পরিষ্কার করে ফেলুন।

qcps32

অন্দর রাখুন পরিচ্ছন্ন
সৌজন্যে:আই স্টক

ডেঙ্গু-ম্যালেরিয়া দূরে পালাবে এই ৩ প্রাকৃতিক উপায়ে

২. বৃষ্টিস্নাতা হলে স্নান সারুন বাড়িতে

ইচ্ছেয় হোক বা অনিচ্ছেয়, ভিজে চুপ্পুস হয়েছেন তো! কুছ পরোয়া নেই। বাড়ি ফিরে মাথা ভিজিয়ে স্নান সেরে নিন। এতে রোগ-জীবাণু, কাদা-ধুলো ধুয়ে সাফ। তাজা আপনি। কোনও সংক্রমণ ঘেঁষতে পারবে না আপনার ধারেপাশে।

৩. জলে আপনি তাজা

অবশ্যই প্রচুর জল খাবেন। কিন্তু বাইরের নয়। ঘরের ফোটানো জল ছেঁকে, ঠাণ্ডা করে, বোতলে ভরে সঙ্গে রাখুন। তেষ্টা মেটান সেই জল দিয়ে। ধাবা, হোটেল বা কিয়স্কের জল এই মরশুমে? নৈব নৈব চ! 

৪. হাওয়া-আলো ছড়াক ঘরে

ঘর যত বদ্ধ ততই তা রোগজীবাণুর আঁতুড়ঘর। যত হাওয়া-আলো খেলবে ততই জীবাণুমুক্ত আপনার ঘর। তাই যতটা সম্ভব দরজা-জানলা খোলা রাখার চেষ্টা করুন। 

Diet For Diabetes: বৃষ্টিতে মিষ্টি কালোজাম! সুগার কমায় ঝটপট

৫. নিয়মিত হাত ধুতে হবে

হাত যেমন অনেক কাজ করে তেমনি হাত দিয়ে ছড়ায় জীবাণু। তাই যেকোনও কাজ করার পরে হাত ধুয়ে নেবেন লিক্যুইড সোপ দিয়ে। খাওয়ার আগে তাই অবশ্যই হাত ধুয়ে খেতে বসবেন।

nuf3o76

নিয়মিত হাত ধুয়ে পরিষ্কার করুন
সৌজন্যে: আই স্টক

৬. ডায়েটে থাক স্যুপ

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় নিজেকে উষ্ণ রাখতে গরমাগরম স্যুপ ভীষণ উপাদেয়। সহজপাচ্য হওয়ায় ভেজিটেবিল বা নন ভেজ স্যুপ ছোট থেকে বড় সবাই খেতে পারেন সারাদিনে যখন ইচ্ছে তখন। ঝটপট পেট যেমন এতে ভরে তেমনি এর পুষ্টিগুণ অনেক। যা রোগের সঙ্গে লড়াইয়ে জিতিয়ে দেবে আপনাকে। 

আদার অনেক ভেষজ গুণ, আদাজল খেয়ে তাই কাজে লাগুন

৭. ভ্যাকশিনেশন নিন

নিউমোনিয়া, ফ্লু-র ভ্যাকসিন পারলে বর্ষা শুরুর আগে নিয়ে নিন। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে। যাতে এই রোগের জীবাণু আপনাকে আক্রমণ করতে না পারে। অসুস্থ শরীর নিয়ে বাইরে বের হবেন না। ঠাণ্ডা জল এই মরশুমে খাবেন না। 

সতর্কীকরণ: এই নিবন্ধ নিয়ে কোনও দায় নেই কর্তৃপক্ষের। তথ্য অনুসরণের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------