হোম »  চিলড্রেন »  গর্ভাবস্থায় সিগারেট! সন্তানকে মৃত্যুর দিকে এক পা করে ঠেলে দিচ্ছেন না তো?

গর্ভাবস্থায় সিগারেট! সন্তানকে মৃত্যুর দিকে এক পা করে ঠেলে দিচ্ছেন না তো?

‘সাডেন আনএক্সপেক্টেড ইনফ্যান্ট ডেথ' (SUID) এক ধরনের অদ্ভুত সমস্যা। সাধারণত এক বছরের কম বয়সী বাচ্চার ক্ষেত্রেই এই ধরনের বিপদ হঠাৎ করে দেখা যায়।

গর্ভাবস্থায় সিগারেট! সন্তানকে মৃত্যুর দিকে এক পা করে ঠেলে দিচ্ছেন না তো?

গর্ভাবস্থায় সিগারেট খেলে মা ও গর্ভস্থ সন্তান উভয়েরই ক্ষতি হতে পারে

হাইলাইট

  1. এসইউআডি-তে এক বছরের কম বয়সী শিশুর হঠাৎ করে মৃত্যু হয়
  2. গর্ভাবস্থায় মায়ের ধূমপানের অভ্যাসে এই আশঙ্কা বেড়ে যায়
  3. এই আশঙ্কা থেকে দূরে থাকতে গর্ভধারণের আগেই ধূমপান ছেড়ে দেওয়া ভালো

গর্ভাবস্থায় দিনে একটা সিগারেটই কিন্তু গর্ভস্থ ভ্রূণের মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সাম্প্রতিক এক সমীক্ষা। ‘সাডেন আনএক্সপেক্টেড ইনফ্যান্ট ডেথ' (SUID) এক ধরনের অদ্ভুত সমস্যা। সাধারণত এক বছরের কম বয়সী বাচ্চার ক্ষেত্রেই এই ধরনের বিপদ হঠাৎ করে দেখা যায়। কোনও রকম সতর্কবার্তা ছাড়াই এই দুর্ঘটনা ঘটে যেতে পারে।

যে সব মহিলারা দিনে এক থেকে কুড়িটির মতো সিগারেট খান, তাদের ক্ষেত্রে এই সম্ভাবনা ০.০৪ শতাংশ বেশি হয় অন্যদের তুলনায়,— এমনটাই জানিয়েছে শিশু স্বাস্থ্য সংক্রান্ত এক সমীক্ষা।

সাবধান হন! সঠিকভাবে রোজ রাঁধছেন, সংরক্ষণ করছেন তো খাবার?


সিয়াটেল চিলড্রেন্স রিসার্চ ইনস্টিটিউটের গবেষণাকারী দলের প্রধান লেখিকা তাতিয়ানা অ্যান্ডারসন বলেন, ‘‘এই তথ্য মাথায় রাখলে চিকিৎসকদের পক্ষেও গর্ভবতী মহিলাদের কাউন্সেলিং করা কিছুটা সুবিধা হবে। ধূমপানের অভ্যাস বিশেষ করে দিনে ক'টা সিগারেট একজন গর্ভবতী মহিলা খাচ্ছেন, তা অনেকাংশেই তার গর্ভাবস্থার বিপদকে তাৎপর্যপূর্ণভাবে বাড়িয়ে দিতে পারে।''

তিনি বলেন, ‘‘যে সব মহিলারা তৃতীয় ট্রাইমেস্টারে সময় এসে ধূমপানের অভ্যাস খানিকটা কমিয়ে দেন তাদের ক্ষেত্রে এসইউআইডি-র আশঙ্কা ১২% কম থাকে। ধূমপান একেবারে ছেড়ে দিলে এই আশঙ্কা ২৩% কমে যায়।

হাঁটু, কনুই, গোড়ালিতে কালচে ছোপ? জেনে নিন মুক্তির উপায়

তিনি বলেন, ‘‘সবথেকে ভালো হয় যদি সন্তান ধারণের আগেই একজন মহিলা ধূমপানের অভ্যাস ছেড়ে দিতে পারেন, তা হলে এসইউআইডি-র আশঙ্কা অনেকটাই কমে যায়।

সমীক্ষার জন্য দলটি মডেলিং টেকনিক ব্যবহার করেছে। গর্ভাবস্থায় সিগারেট খাওয়া প্রায় কুড়ি মিলিয়ন কেসের মহিলাদের অভ্যেস বিশ্লেষণ করে দেখা হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, যে সব মায়েরা সন্তান গর্ভধারণের আগে ধূমপান করতেন কিন্তু গর্ভধারণের তিন মাস আগে ছেড়ে দিয়েছেন বা প্রথম সেমিস্টারে এসে ধূমপান ছাড়ছেন তাদের ক্ষেত্রে কিন্তু অধূমপায়ীদের তুলনায় সবসময়েই বেশি রিস্ক থেকেই যায়।

শিশুস্বাস্থ্যের ক্ষেত্রে এই তথ্য গর্ভকালীন অবস্থায় মহিলাদের ধূমপান বন্ধ করতে উৎসাহিত করতে পারে বলে মত অ্যান্ডারসনের।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------