হোম »  চাইল্ড ডেভলপমেন্ট »  World Health Day: শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কোন রুটিন মেনে চলবেন বাবা-মায়েরা

World Health Day: শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কোন রুটিন মেনে চলবেন বাবা-মায়েরা

খাবার সংক্রান্ত বিষয়ে তার মনোবাঞ্ছা পূর্ণ না হলে অদ্ভুত ধরনের ব্যবহার করা, খিটখিট করার প্রভৃতি সমস্যা দেখা দেয়।

World Health Day: শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কোন রুটিন মেনে চলবেন বাবা-মায়েরা

World Health Day: শিশুদের প্রতি আস্থা রাখুন

হাইলাইট

  1. শিশুদের খাদ্যাভ্যাস ভালো করতে পরিবেশকে ইতিবাচক রাখুন
  2. ইটিং ডিজঅর্ডরের কারণ খুবই জটিল
  3. এই সমস্যায় খাবার না পেলে শিশুরা অনেক সময় রেগে যায়, খিটখিট করে

আজ ৭ এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস (World Health Day)। এই দিনটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে স্বাস্থ্য সংক্রান্ত নানা সচেতনতা প্রচার ও প্রসারের জন্য বেছে নেওয়া হয়। তবে সব থেকে বেশি জরুরি শিশুদের স্বাস্থ্যের উপরে নজর দেওয়া। আর সে ক্ষেত্রে অভিভাবকদের মধ্যে সচেতনতার প্রসার সব থেকে বেশি জরুরি। বাবা-মায়েরা মাঝে মাঝে বুঝতে পারেন না যে শিশুদের খাদ্যাভ্যাসের ক্ষেত্রে কী পদ্ধতি মেনে চললে তা তাকে একটি সুস্থ শৈশব প্রদান করা সম্ভব। পরিবারেই শিশুর প্রধান যত্ন এবং বিকাশ-বৃদ্ধি হয় তাই তার খাদ্যাভ্যাসের বিষয়টির ক্ষেত্রেও পরিবারকেই নজর রাখতে হবে।

দশ মিনিটে বাড়িতেই বানান গরমের ডিটক্স পানীয়

বিশ্ব স্বাস্থ্য দিবস: শিশুদের ইটিং ডিজওর্ডার: কারণ ও লক্ষণ


আজকাল শিশুদের মধ্যে অনেক ক্ষেত্রেই ইটিং ডিজঅর্ডার (eating Disorder In children) দেখা দেয়। তা থেকে অতিরিক্ত ওজন বৃদ্ধি, খাবারের প্রতি অবশেসড হয়ে যাওয়া, ভাজা প্রক্রিয়াজাত প্যাকেটজাত খাবার খাওয়ার প্রতি প্রবল আগ্রহ, এবং খাবার সংক্রান্ত বিষয়ে তার মনোবাঞ্ছা পূর্ণ না হলে অদ্ভুত ধরনের ব্যবহার করা, খিটখিট করার প্রভৃতি সমস্যা দেখা দেয়। এ সবের থেকে শিশু দুর্বল হয়ে পড়তে পারে বা তার হতাশা উৎকণ্ঠা এবং অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার দেখা দিতে পারে।

ব্ল্যাকহেডসের সমস্যায় জর্জরিত? ঘরোয়া পথেই দূর করুন পথের কাঁটা

ইটিং ডিজঅর্ডার কেন দেখা দেয় বা তার থেকে কী কী জটিলতা তৈরি হতে পারে সেগুলো এখনও সবটা খুব নির্দিষ্ট ভাবে বোঝা যায়নি। তবে এর ফলে মানসিক গঠনে একটা প্রভাব পড়ে সেটুকু নিশ্চিত। শিশুর খাবারের প্রতি অবশেসড হয়ে পড়ে। তার খাদ্যাভ্যাস সুষ্ঠু হয় না। কোষ্ঠবদ্ধতার সমস্যা দেখা দিতে পারে। অনেক সময় চুল পাতলা হয়ে যাওয়া, ত্বকের সমস্যা হতে পারে। কী ভাবে এই সমস্যার মোকাবেলা করবেন সেজন্য বাবা-মায়েদের জন্য রইল কিছু টিপস।

h6ohng38

World Health Day: শিশুদের মনোবল ও আত্মবিশ্বাস বাড়ান যাতে তারা খারাপ অভ্যাস থেকে বেরিয়ে আসতে পারে

ছবি সৌজন্য:আই স্টক

কী ভাবে সন্তানকে খারাপ খাদ্যাভ্যাস থেকে সরিয়ে আনবেন?

নিজের যত্নই মুখ্য বিষয়

আপনারা যে ধরনের জীবনযাত্রা নির্বাচন করবেন তা দেখেই শিশু শিখবে। তাই বাবা-মাকে সব সময় স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। সঠিক সময়ে খাওয়া-ঘুম মিলিয়ে যদি বাবা-মা একটা সঠিক রুটিন অনুসরণ করেন। তা হলে শিশুও তেমনটাই করবে।

দ্রুত চিহ্নিতকরণ

যদি বুঝতে পারেন শিশুর মধ্যে ইটিং ডিজঅর্ডার তৈরি হচ্ছে তা হলে দ্রুত আপনার শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং তার কথা মতো চলুন।

দয়া এবং সহমর্মিতা দেখান

যদি বুঝতে পারেন শিশু ইটিং ডিজঅর্ডারে আক্রান্ত তাকে এ নিয়ে দোষারোপ করবেন না বা খোটা দেবেন না। এতে তার মনোবল আরও ভেঙে যাবে।

বিশ্বাসে মিলায় বস্তু

শিশু যেন আপনার উপর থেকে তার বিশ্বাস হারিয়ে না ফেলে সেটা নিশ্চিত করুন। শিশু যদি আপনার উপর বিশ্বাস রাখে তা হলে আপনিও তাকে ভবিষ্যতে আত্মপ্রত্যয়ী হতে শেখাতে পারবেন। এবং সে যে কোনও রকমের খারাপ খাদ্যাভ্যাস থেকে এই প্রত্যয়ের জোরেই বেরিয়ে আসতে পারবে।

পরিবারে আস্থা

আপনার শিশুর আত্মবিশ্বাসকে সব সময় আরো বেশি করে সমর্থন যোগান, যাতে সে যে কোনও রকম খারাপ পরিস্থিতি থেকে উত্তীর্ণ হতে পারে। এবং কোনও খারাপ পরিস্থিতি তাকে মানসিকভাবে ভেঙে দিতে না পারে।

এ বারের বিশ্ব স্বাস্থ্য দিবসে প্রতিজ্ঞাবদ্ধ হই যে শিশু স্বাস্থ্যকে আমরা অভিভাবকেরা সুনিশ্চিত করবোই। কারণ তারাই ভবিষ্যতের নাগরিক।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------