হোম »  Women's Health »  মেয়েদের অতিরিক্ত যৌন উত্তেজনা মানসিক রোগ?

মেয়েদের অতিরিক্ত যৌন উত্তেজনা মানসিক রোগ?

অতিরিক্ত যৌনাঙ্গে উত্তেজনা একধরনের অসুখ। যাকে চিকিৎসাশাস্ত্রে বলা হয় পারসিসটেন্ট জেনিটাল ওরৌজাল ডিসঅর্ডার বা (PGAD)।

মেয়েদের অতিরিক্ত যৌন উত্তেজনা মানসিক রোগ?

সমীক্ষা জানিয়েছে এমন ভয়ানক সত্যি!

এমনিতেই বহু গবেষণা বলে, পুরুষদের তুলনায় মেয়েদের নাকি যৌন খিদে বেশি। যৌন উত্তেজনাও দীর্ঘস্থায়ী। এই অতিরিক্ত যৌন উত্তেজনা কতটা ক্ষতিকর একজন মেয়ের শরীরের পক্ষে? সমীক্ষা বলছে, যৌনাঙ্গে অতিরিক্ত উত্তেজনা একধরনের অসুখ। যাকে চিকিৎসাশাস্ত্রে বলা হয় পারসিসটেন্ট জেনিটাল ওরৌজাল ডিসঅর্ডার বা (PGAD)। যা মানসিক নয়, স্নায়বিক সমস্যা( neurological problem)। এই সমস্যা সব বয়সের মেয়েদেরই বিব্রত করে। বিশেষ করে লজ্জায় বেশি পড়ে কিশোরীরা। কারণ, তারা তখনও তাদের শরীর সম্পর্কে সচেতন নয়।

ফর্টি প্লাসে পা? ৫ পরীক্ষায় রোগ-বালাই পালাই পালাই

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের (এমজিএইচ) গবেষকদের মত, মেরুদণ্ডের নীচের অংশ কোনও কারণে ক্ষতিগ্রস্ত হলে যৌনাঙ্গে এই বাড়তি সংবেদনশীলতা দেখা দেয়। তবে চিকিৎসায় এই সমস্যা সারে। অনেকেই এই অতিরিক্ত যৌন উত্তেজনাকে মানসিক রোগের তালিকায় ফেলে দেন। তাই অসংখ্য মহিলা নীরবে এই কষ্ট সহ্য করেন। কারণ, মুখ ফুটে বললেই হয় তাঁর চরিত্রে দাগ পড়বে নয়ত মানসিক রোগী হিসেবে চিহ্নিত করা হবে তাঁকে। স্নায়ুবিজ্ঞানের এমজিএইচ বিভাগের সিনিয়র লেখক ব্রুস প্রাইস বলছেন, এটি পুরোটাই স্নায়ুর কারণে ঘটে। মনের যোগ এখানে কোথাও নেই। 


মানসিক রোগ হিসেবে দেখা হয় বলে অনেকেই মেয়েদের এই সমস্যা নিয়ে রীতিমতো ঠাট্টা করেন। যা মানসিক অত্যাচারের পর্যায়ে চলে যায়। তাছাড়া, এই সমস্যা সম্পর্কে এখনও বিশ্বের বহু নারী সজাগ নন। ফলে চিকিৎসকদের তাঁরা বোঝাতেও পারেন না সঠিক ভাবে। সাধারণত, ১১ বছর বয়স থেকে এই সমস্যা দেখা দেয়। ৭০ বছরের বৃদ্ধাও ভুগতে পারেন PGAD-তে। 

Benefits Of Dates: একডজন গুণ খেজুরের, জানেন কী কী?

গবেষণা আরও বলছে, মেরুদণ্ডের নীচের অংশে সমস্যা থেকে যেমন এই রোগ দেখা দিতে পারে তেমন ডিপ্রেশন কমানোর ওষুধ নিয়মিত খেতে খেতে আচমকা বন্ধ করে দিলেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আবার সিস্ট অপারেশনের সময় কোনও ত্রুটি থাকলেও এই রোগ দেখা দিতে পারে। তবে এই রোগে স্ত্রী-রোগ বিশেষজ্ঞ এবং সাইকিয়াট্রিস্টের কোনও ওষুধ কাজ করে না। তাই রোগীর পাশাপাশি সজাগ হতে হবে চিকিৎসককেও। বিস্তারিত জানতে হবে এই রোগ সম্বন্ধে। তবে রোগের সঠিক চিকিৎসা সম্ভব।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------
Listen to the latest songs, only on JioSaavn.com