হোম »  চাইল্ড ডেভলপমেন্ট »  গরমে আপনার বাড়ির খুদে সদস্যটিকে সুস্থ রাখবেন কী করে? জেনে নিন এখানে

গরমে আপনার বাড়ির খুদে সদস্যটিকে সুস্থ রাখবেন কী করে? জেনে নিন এখানে

গরমে বাচ্চাদের ত্বকে নানা রকমের সমস্যা দেখা দেয়। নিয়মিত একটি রুটিন অনুসরণ করতে পারলে এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।

গরমে আপনার বাড়ির খুদে সদস্যটিকে সুস্থ রাখবেন কী করে? জেনে নিন এখানে

ত্বক পরিচ্ছন্ন ও ঘামমুক্ত রাখতে নিয়মিত স্নানের অভ্যেস গড়ে তুলুন

হাইলাইট

  1. শিশুকে নিয়মিত স্নান করান
  2. ডায়পার র‍্যাশ ক্রিম ও প্রিকলি হিট পাউডার ব্যবহার করুন
  3. সুতির জামা কাপড় পরান

গরম কাল এসে গিয়েছে। তাই শুধু আপনারই নয় আপনার বাড়ির ছোট্ট সদস্যটির ত্বকের প্রতিও কিন্তু এ বার অতিরিক্ত যত্নশীল হওয়ার সময় এসে গিয়েছে। গরমে বাচ্চাদের ত্বকে নানা রকমের সমস্যা দেখা দেয়। নিয়মিত একটি রুটিন অনুসরণ করতে পারলে এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। দ্য হিমালয়া ড্রাগ কোম্পানির আয়ুর্বেদ এক্সপার্ট ডক্টর সুভাষিনী এন. এস বললেন, ‘‘গরমে তাপমাত্রার ক্রমাগত বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিশুদের ত্বকে নানা রকমের জ্বালা সৃষ্টি হয়। এই সময় তাদের হিট র‍্যাশ, ডায়পার র‍্যাশ, শুষ্ক ত্বক এবং ঘামাচির সমস্যা বেশি হয়। বাচ্চাদের স্কিন খুবই তুলতুলে। তাই সমস্যাও চট করে তাদের ধরে নেয়। নিয়মিত কিছু টিপস ফলো করে চললে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।''

ডিপ্রেশনে একা নয়, দল বেঁধে গান শুনলে ইতিবাচক হবে জীবন, বলছে গবেষণা

রইল কিছু টিপস:


১. নিয়মিত স্নানের অভ্যাস

শিশুর ত্বক পরিচ্ছন্ন রাখতে নিয়মিত উষ্ণ জলে তাকে স্নান করান। একদিন অন্তর শিশুদের শ্যাম্পু এবং সাবান দিয়ে স্নান করানোর অভ্যেস গড়ে তুলুন। স্নানের জলে নিম পাতা ভিজিয়ে রাখলে ঘামাচির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

২. স্নানের পরে লোশন মাখান

শিশুদের স্নানের পরে লোশন অবশ্যই মাখান। তাদের ত্বক অনেক বেশি নরম হওয়ায় গ্রীষ্মেও হালকা ময়েশ্চারাইজার বা লোশনের প্রয়োজন হয়। অ্যালোভেরা বা সরষের তেল সমৃদ্ধ ময়েশ্চারাইজার তাদের স্নানের পরে মাখাতে পারেন।

৩. প্রিকলি হিট ব্যবহার করুন

শিশুদের ক্ষেত্রে গরমের সবচেয়ে বড় সমস্যা হল ঘামাচি। প্রিকলি হিট পাউডার ব্যবহার করলে এই সমস্যা অনেকটাই দূরে থাকে। কারণ এ ধরনের পাউডারের মধ্যেই নিমের গুঁড়ো দেওয়া থাকে।

ঘন ঘন গর্ভপাতের সমস্যার কারণ হতে পারে পুরুষের শুক্রাণুও, বলছে গবেষণা

৪. ডাপার র‍্যাশ ক্রিম ব্যবহার করুন

একেবারে ছোট বাচ্চাদের যাদের দিনের বেশি সময়টাই ডায়াপার পরিয়ে রাখতে হয় তাদের ক্ষেত্রে প্রত্যেকবার ডায়পার পাল্টানোর সময় ডায়পার র‍্যাশ ক্রিম ব্যবহার করা খুবই জরুরি। এমন কোনও ডায়পার ক্রিম বেছে নিন যার মধ্যে আমন্ড অয়েল এবং যশোদা ভস্ম রয়েছে। এগুলো ত্বকের যে কোন রকম ইনফ্লামেশনকে আটকায়। র‍্যাশ হওয়ার হাত থেকে বাঁচায়।

৫. বেবি ওয়াইপস ব্যবহার করুন

বারবার রুমাল ভিজিয়ে না মুছে ওয়াইপসের ব্যবহার শুরু করুন। প্রত্যেকবার মোছার পরে ওয়াইপস ফেলে দেবেন। এতে শিশুর ত্বকের হাইজিন বজায় রাখা সম্ভব হবে। অ্যালোভেরা সমৃদ্ধ ওয়াইপস ব্যবহার করে দেখতে পারেন, সুফল পাবেনই।

এ ছাড়াও শিশুকে গরমে যতটা সম্ভব সুতির এবং ঢিলেঢালা জামা কাপড় পরানোর চেষ্টা করুন তাহলে শিশুও আনন্দে থাকবে আর আপনিও।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------