হোম »  লিভিং হেলথি »  World Alzheimer's Day 2019: কাজে ক্রমাগত ভুল! আপনার অ্যালঝাইমার্স হয়নি তো?

World Alzheimer's Day 2019: কাজে ক্রমাগত ভুল! আপনার অ্যালঝাইমার্স হয়নি তো?

কোথায় আলাদা, কীভাবে আলাদা, কী দেখে বুঝবেন এটা আপনার সাধারণ ভুলে যাওয়া না রোগের (Alzheimer's) লক্ষ্মণ--- জানতে চোখ রাখুন নিবন্ধে।

 

হাইলাইট

  1. ব্যক্তিত্বে পরিবর্তন আনে অ্যালঝাইমার রোগ
  2. এই রোগে আত্রান্ত ব্যক্তি চট করে হারিয়ে যান বা জিনিস হারিয়ে ফেলেন
  3. সমাজের থেকে নিজেকে সরিয়ে নেওয়া এই রোগের প্রাথমিক লক্ষ্মণ

সমাজ যত দ্রুত হচ্ছে, ভুলে যাওয়ার পরিমাণ ততই বাড়ছে। মাল্টি টাস্ক বা একসঙ্গে একাধিক কাজ অতি দ্রুত শেষ করতে গিয়ে ভুলে যাওয়ার শিকার আট থেকে আশি। তার থেকে একটু আলাদা অ্যালঝাইমার্স (World Alzheimer's Day 2019)। কোথায় আলাদা, কীভাবে আলাদা, কী দেখে বুঝবেন এটা আপনার সাধারণ ভুলে যাওয়া না রোগের (Alzheimer's) লক্ষ্মণ--- জানতে চোখ রাখুন নিবন্ধে।

বিশ্ব অ্যালঝাইমার্স দিবস: রোগের প্রাথমিক লক্ষ্মণ


১. রোজের কাজ ভুলে যাওয়া

একদম গোড়ায় নাম, ফোন ন্বর, তারিখ, দিন---এই সব ছোট ছোট জিনিস ভুলতে শুরু করেন রোগী। যদিও বয়স বাড়লেও এই সমস্যা দেখা দেয়। তাই চট করে প্রথমে বুঝে ওঠা যায় না এটি রোগ না বয়সজনিত সমস্যা। তবে তবে এর সঙ্গে রোজের কাজের কথা ভুলতে আরম্ভ করলে বুঝতে হবে সজাগ হওয়ার দিন এসেছে। 

fsgcsip

এই রোগ হলে রোজের কাজ ভুলে যান রোগী

সৌজন্যে: আই স্টক

Menopause: কী দেখে বুঝবেন, ঋতুমতী হওয়ার দিন শেষ?

২. পরিকল্পনা মাফিক কাজ করতে না পারা

মাঝেমধ্যেই হিসাব বা রান্নাবান্না করতে ভুল হয়ে যায়। রান্নায় কোনটার পর কী দেবেন, মনে থাকে না। এবং আস্তে আস্তে এই সমস্যা ঘনঘন হতে থাকে।

৩. সময়জ্ঞান হারানো

দিন, সপ্তাহ, মাস, তারিক, বছর, সময় কিছুই মনে রাখতে পারেন না এই রোগের আক্রান্তরা।

জানেন, আপনি কীভাবে মোবাইল ঘাঁটেন তার উপরেই নির্ভর করে আপনার যৌন জীবন!

৪. কোনও কিছু দেখে বুঝতে না পারা

রং চিনতে না পারা, বই পড়তে না পারা, গাড়ি চালাতে না পারা--- অ্যালঝাইমার্সের লক্ষ্মণ। আস্তে আস্তে রোগী দিন আর সময়ের হিসেবও গুলিয়ে ফেলেন। 

8v048ed8

সময় আর তারিখ গুলিয়ে ফেলেন রোগীরা

সৌজন্যে: আই স্টক

৫. কথার খেই হারিয়ে ফেলা

একসময় কথা বলতে বলতে কথার খেই হারিয়ে ফেলেন রোগী। কী বলবেন বুঝে উঠতে পারেন না। শব্দ চয়ন করতে পারেন না। কথা বলতে বলতে থেমে যান।

৬. জিনিসপত্র হারিয়ে ফেলা

জিনিস হারিয়ে ফেলা খুব কমন সিম্পটম। জিনিস একটি জায়গায় রাখার পর কিছুতেই তাকে খুঁজে না পাওয়া বা মনে করতে না পারা এই রোগের লক্ষ্মণ।

Skin Care: পুজোয় ত্বক যেন আয়না এই ৫ স্ক্রাবারে

৭. বিচারক্ষমতা লোপ পাওয়া

সিদ্ধান্ত নিতে সমস্যা হয় ধীরে ধীরে। কোনা ঠিক, কোনটা ভুল---বুঝে উঠতে পারেন না। ফলে, কী সিদ্ধান্ত নেবেন তার জন্যেও নির্ভর করতে হয় অন্য মানুষের ওপর।

৮. সমাজ থেকে সরিয়ে নেওয়া

অনেক সময়েই এঁরা বুঝতে পারেন না, তঁদের চারপাশে কী ঘটছে। ফলে, আসতে আস্তে লোকজন এঁদের থেকে সরে যায়। এঁরাও ক্রমশ গুটিয়ে নিতে থাকেন নিজেদের। এক সময় এঁরা সবার থেকে দূরে সরে গিয়ে নির্জন দ্বীপের মতো একা হয়ে পড়েন।

৯. ব্যক্তিত্বের পরিবর্তন

একের পর এক সমস্যায় জর্জরিত হতে হতে একসময় তাঁদের মনে বাসা বাঁধে ভয়, অবিশ্বাস, উদ্বেগ আর অবসাদ। এর সঠিক কারণও এঁরা কিন্তু বলতে বা দেখাতে পারেন না।

সব শেষে....

একজন অ্যালঝাইমার্স রোগী কী চান বা কী করতে চান, বুঝে ওঠা ভীষণ কষ্টসাধ্য। রোগের একেবারে প্রথম দিকে তবুও নিজের কিছু কাজ স্বাধীনভাবে করতে পারেন তিনি। কিন্তু আস্তে আস্তে রোগের প্রকোপ যক বা়ে ততটাি পরাধীন হয়ে পড়েন। ফলে, কোগীকে বুঝে তাঁর মতো হয়ে উঠতে হবে পরিবার এবং আশপাশের মানুষজনকে। এর জন্য আরও সচেতনতার প্রয়োজন।

(ডা. প্রকাশ কুমার দাস, মেডিলাইফের কর্ণধার. এছাড়াও, বহু হাসপাতালের সঙ্গে যুক্ত)

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------