হোম »  সংবাদ »  Janmashtami 2019: মাখনের থেকেও কৃষ্ণ কেন ননী খেতে ভালোবাসতেন, জানেন?

Janmashtami 2019: মাখনের থেকেও কৃষ্ণ কেন ননী খেতে ভালোবাসতেন, জানেন?

কৃষ্ণের ননী চুরির কথা তো জগৎ প্রসিদ্ধ। কতবার মা যশোদার তৈরি ননী বন্ধুদের সঙ্গে ভাগ করে খেয়েছেন, ইয়ত্তা নেই। কেন কৃষ্ণ ননী খেতে বেশি ভালোবাসতেন, জানেন?

Janmashtami 2019: মাখনের থেকেও কৃষ্ণ কেন ননী খেতে ভালোবাসতেন, জানেন?

Janmashtami 2018: Some health benefits of white butter

হাইলাইট

  1. White butter is a part of every Indian household.
  2. White butter can be made at home very easily
  3. White butter has anti fungal properties which helps boost your immunity

কৃষ্ণের ( Lord Krishna) ননী চুরির কথা তো জগৎ প্রসিদ্ধ। কতবার মা যশোদার হাতে তৈরি ননী বন্ধুদের সঙ্গে ভাগ করে খেয়েছেন, ইয়ত্তা নেই। কেন কৃষ্ণ সাদা মাখন বা ননী খেতে বেশি ভালোবাসতেন, জানেন? সাদা মাখন বা ননী (White Butter) 'লো কোলেস্টেরল' হওয়ায় এটি স্বাস্থ্যের পক্ষে বেশি উপকারী। একই সঙ্গে খাবারের স্বাদও বাড়ায় ননী। ওজন নিয়ন্ত্রণে রাখে। আর খুব সহজেই এটি বাড়িতে বানানো যায়। অন্যদিকে হলুদ মাখনে কোলেস্টেরল এবং সোডিয়ামের পরিমাণ বেশি। যা আমাদের শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। 

Janmashtami 2019: দক্ষিণ ভারতেও কি জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণ 'ঘরের ছেলে'?

35tpjlg8

একদলা সাদা মাখন খাবারের স্বাদ আরও বাড়ায়
সৌজন্যে: আই স্টক

সাদা আর হলুদ মাখনে তফাত কোথায়:

হলুদ মাখন এবং সাদা মাখন বা ননীর মধ্যে প্রধান পার্থক্য নুনের উপস্থিতি। হলুদ মাখন বেশি নুন যুক্ত। এতে বিটা ক্যারোটিনের পরিমাণ বেশি। অন্যদিকে, ননীতে বিটা ক্যারোটিন এবং নুনের ভাগ কম। রঙের পার্থক্য প্রধানত ফ্যাটের পরিমাণের কমবেশির কারণে। হলুদ মাখনে সোডিয়ামের ভাগ বেশি থাকায় এই মাখন খেলে শরীরে ক্যালোরি, সোডিয়ামের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই সঙ্গে বাড়তে পারে কোলেস্টেরলও। আর ননীতে ক্যালোরির পরিমাণ কম থাকায় এই ঝুঁকি কম।

কী কী উপকার করে:

১. ওজন কমায়: ননীতে লেসিথিন প্রচুর পরিমাণে রয়েছে। এটি কোলেস্টেরল কমায়। ফলে সহজেই ওজন কমে। একই সঙ্গে সহজে পেট ভর্তি করে দেওয়ায় খিদে কম পায়। কম পরিমাণে খেলে আপনা থেকেই ওবেসিটি কমবে। এছাড়া, এটি কম ক্যালোরিযুক্ত খাবার।

4j41qjh8

একদলা মাখন খিদে মেটায় ঝটপট
সৌজন্য: আই স্টক

২. সংক্রমণের সঙ্গে লড়ে: ছত্রাকজনিত রোগের বিরুদ্ধে লড়ার শক্তি জোগায় শরীরকে। বিশেষ করে পেটের যাবতীয় সংক্রমণ, বা জ্বর যাতে চট করে আপনার দিকে ঘেঁষতে না পারে সেদিকে সহায়তা করে ননী। 

৩. ত্বক উজ্জ্বল করে: ননীতে প্রচুর ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, আর সেলেনিয়াম আছে। যা ত্বকের ভিতরে পুষ্টি জোগায়। ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ইলাস্টিসিটি ধরে রাখে। টানটান থাকে ত্বক। বাড়তি জেল্লা ফিরে আসে।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ননীর মধ্যে থাকা স্যাচুরেটেড ফ্যাট ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন এ, আর ভিটামিন ডি-র পরিমাণ বাড়িয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

৫. ক্যান্সার কমায়: ননীতে লিনোলিক অ্যাসিড ছাড়াও রয়েছে (সিএলএ) ফ্যাটি অ্যাসিড। যা ক্যান্সার কোষ নষ্ট করতে সাহায্য করে। ফলে, নিয়মিত ননী বা সাদা মাখন খেলে তাই ক্যান্সারকে দূরে রাখতে পারবেন।

Janmashtami 2019: কবে পালন করবেন জন্মাষ্টমী? ২৩ না ২৪ অগস্ট?

csnmvhkg

ক্যান্সার কমাতে সাহায্য করে
সৌজন্যে: আই স্টক

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------