হোম »  লিভিং হেলথি »  ওজন কমাতে যত ডায়েট জানেন, এটিই সবার সেরা! দেখে নিন এক ঝলক

ওজন কমাতে যত ডায়েট জানেন, এটিই সবার সেরা! দেখে নিন এক ঝলক

Weight loss:ফ্যাড ডায়েট, কেটো ডায়েট, মেডিটারিনিয়ান ডায়েট, নিরামিষাশী ডায়েট- সব করতে গিয়ে অনেকসময় শরীর ভালো রাখার আসল উপাদানগুলোই বাদ পড়ে যায়।

ওজন কমাতে যত ডায়েট জানেন, এটিই সবার সেরা! দেখে নিন এক ঝলক

সুষম ডায়েট সবসময়ই অপরিহার্য ভিটামিন ও খনিজে ঠাসা হবে

হাইলাইট

  1. ওজন নিয়ন্ত্রণে রাখতে সুষম খাদ্য খুবই প্রয়োজনীয়
  2. কার্বোহাইড্রেট শক্তির মূল উৎস
  3. ভিটামিন ও খনিজ দেহের কার্যকারিতা বজায় রাখতে জরুরি

ওজন কমাতে এক একজন এক এক রকমের ডায়েটের সুপারিশ করেন। ফ্যাড ডায়েট, কেটো ডায়েট, মেডিটারিনিয়ান ডায়েট, নিরামিষাশী ডায়েট- সব করতে গিয়ে অনেকসময় শরীর ভালো রাখার আসল উপাদানগুলোই বাদ পড়ে যায় জীবন থেকে। যদি ওজন হ্রাস করাই আপনার আগামী লক্ষ্য হয়ে থাকে তাহলে এমন এক ডায়েট সম্পর্কে জেনে নিন যার কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং এটি অনুসরণ করাও অত্যন্ত সহজ। এই ডায়েট দ্রুত ওজন কমানোর সাহায্য করবে না ঠিকই কিন্তু ওজন বাড়ার সমস্যা চিরতরে বন্ধ করবে। আমরা সুষম খাদ্য সম্পর্কে নানা কথা বলি। সুষম খাদ্য মানে সঠিক অনুপাত প্রতিটি খাবার খাওয়াকেই বোঝায়। এইভাবে, আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টি বাদও পড়বে না, আর সুস্থও থাকবেন বেশি। 

উচ্চ রক্তচাপ! এই ১৫ টি পটাসিয়াম সমৃদ্ধ খাবারই হাইপারটেনশনের রিমোট কন্ট্রোল


স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য খাওয়া কেন গুরুত্বপূর্ণ:

1. একটি ভালো-সুষম খাদ্য অনাক্রম্যতা তৈরি করতে সহায়তা করে, কারণ এই ডায়েট গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজে সমৃদ্ধ। এটি আপনাকে সংক্রমণ এবং জীবনযাপন সৃষ্ট নির্দিষ্ট রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

2. সুষম খাদ্য ওজন পরিচালনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্যাড ডায়েট স্বল্পমেয়াদী ওজন হ্রাস করে ঠিকই কিন্তু আপনাকে দীর্ঘ সময়ের জন্য ওজন বাড়ার সমস্যা মোকাবিলা করতে দেয় না। শুধুমাত্র সুষম খাদ্যই ওজন কমানোর সঠিক উপায়।

3. সুস্থ ও সুষম খাদ্য চাপ নিয়ন্ত্রণে এবং বিষণ্নতা ও উদ্বেগ মোকাবিলায় সহায়তা করতে পারে।

4. সুষম খাদ্য বিপাক বাড়িয়ে তুলতে সাহায্য করে, কিছু নির্দিষ্ট রোগ দূরে রাখতে এবং সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতা বাড়াতে পারে।

সুষম খাদ্য অনুসরণ করবেন কীভাবে:

প্রোটিন টিস্যু মেরামত, বিপাক, পেশী ভর, বৃদ্ধি এবং বিকাশ ও ওজন কমানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন। প্রোটিন সমৃদ্ধ কিছু খাবার হল সোয়া, মুরগির মাংস, দুগ্ধজাত দ্রব্য, মাছ, ডাল এবং বাদাম।

কার্বোহাইড্রেট হ'ল শক্তির মূল উৎস। কার্বোহাইড্রেট সমৃদ্ধ কিছু খাবার হল, ডাল, গোটা শস্য এবং ফল ও সবজি হয়। 

World Health Day: শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কোন রুটিন মেনে চলবেন বাবা-মায়েরা

ভিটামিন এবং খনিজ হ'ল সুস্থ ও কার্যক্ষম শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি। ফল এবং সবজিতে অপরিহার্য ভিটামিন সি, ভিটামিন এ, দস্তা এবং ভিটামিন কে থাকে।

ফ্যাটও শরীরে শক্তির যোগান দেয়। ফ্যাট ভিটামিন এ, ডি, ই এবং কে-র মতো দ্রবণীয় ভিটামিন সংশ্লেষণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্বাস্থ্যকর চর্বির উত্স হল ডিমের কুসুম, ঘি, বাদাম, জলপাই তেল, নারকেল তেল, সরষের তেল এবং মাখন।

সুস্থ সুষম খাদ্য অনুসরণ করার পাশাপাশি খাবারের নির্দিষ্ট সময়ও দ্রুত ওজন হ্রাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------