হোম »  লিভিং হেলথি »  লেমন ডিটক্স ডায়েট: সকাল থেকে রাত খাবারে লেবু মেশান, ছিপছিপে থাকুন

লেমন ডিটক্স ডায়েট: সকাল থেকে রাত খাবারে লেবু মেশান, ছিপছিপে থাকুন

লেবু সত্যিই প্রকৃতির আশ্চর্য টক ফল। এতে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, এ, বি 1, বি 2, বি 3, বি 5, বি 6 এবং বি 9, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম পটাসিয়াম, দস্তা, লোহা, কোলাইন, ফসফরাস এবং অল্প পরিমাণে কার্বোহাইড্রেট এবং শর্করাও রয়েছে।

লেমন ডিটক্স ডায়েট: সকাল থেকে রাত খাবারে লেবু মেশান, ছিপছিপে থাকুন

লেবুতে অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে

হাইলাইট

  1. লেবু প্রাকৃতিক সাইট্রাস ফল
  2. শরীরের ডিটক্সিফিকেশনে সাহায্য করে লেবু
  3. লেবু জলের উপকারিতাই অনেক

ওজন ঠিক রাখতে কে না চায়! ওজন হ্রাস করার জন্য, আমাদের অবশ্যই আমাদের ডায়েটে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার অন্তর্ভুক্ত করতে হবে, ক্যালরি গ্রহণের উপর ক্রমাগত নিয়ন্ত্রণ বাড়াতে হবে এবং পাশাপাশি কিছু শারীরিক কার্যকলাপও করতে হবে। তবে একটি সাধারণ কৌশল রয়েছে যাতে ওজন তো কমবেই, পাশাপাশি অন্যান্য সুবিধাও হবে। এই সহজ কৌশলটি হল লেবু ডিটক্স খাদ্য। জেনে নিন কী এই বিশেষ ডায়েট? 

চুল থেকে নখ, হাজার রোগের একটাই সমাধান! জেনে নিন নিমের আশ্চর্য গুণ

লেবু ডিটক্স ডায়েট একটি সাধারণ ডায়েট, যাতে রোজের খাবারে লেবুর পরিমাণ বাড়াতে হবে আপনাকে। লেবু জল আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় যা ইমিউন সিস্টেমকে আরও শক্তিশালী করে বিভিন্ন অসুস্থতার নিরাময়ে সাহায্য করে। ডিটক্স ডায়েটের মূল উদ্দেশ্য হল ক্যালোরি গ্রহণ নিয়ন্ত্রণ করে ওজন কমানো।


79qc3r0o

ডিটক্স ডায়েটের মূল উদ্দেশ্য হল ক্যালোরিগুলি গ্রহণ কমিয়ে ওজন কমানো।

ছবি ক্রেডিট: iStock

পুষ্টিবিদ নমামি আগরওয়াল বলেন, “লেবু জীবাণুমুক্ত করে। আপনার খাদ্যে অল্প লেবুর রস শরীরের pH ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। লেবুগুলিতে উপস্থিত সাঁইট্রিক অ্যাসিড আপনার যকৃত ভালো রাখে যার ফলে আপনার শরীরের ডিটক্স ক্ষমতা বৃদ্ধি পায়। লেবু স্থূলতা কমাতেও সাহায্য করে। এবং এটি নিয়মিত খেলে ত্বকও সুন্দর থাকে।" 

পাতে থাক রসুন-পেঁয়াজ, দূরে ঠেলুন কোলনের ক্যানসারকে

লেবু সত্যিই প্রকৃতির আশ্চর্য টক ফল। এতে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, এ, বি 1, বি 2, বি 3, বি 5, বি 6 এবং বি 9, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম পটাসিয়াম, দস্তা, লোহা, কোলাইন, ফসফরাস এবং অল্প পরিমাণে কার্বোহাইড্রেট এবং শর্করাও রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে লেবুতে উপস্থিত ভিটামিন সি আপনার কোষগুলিকে ফ্রি র‍্যাডিকেল থেকে ক্ষতির বিরুদ্ধে রক্ষা করে। এর ফলে হৃদরোগ বা এমনকি নির্দিষ্ট ধরণের কিছু ক্যান্সারের মতো রোগের বিরুদ্ধে লড়াই করতে পারেন আপনি।

আপনি জলে লেবু দিয়ে খেতে পারেন। আরও ভালো স্বাস্থ্য এবং বিপাকের জন্য শসা বা পুদিনা পাতার সঙ্গে লেবু যোগ করতে পারেন। ক্যালোরি কম, স্বাদে ভরপুর পূর্ণ এবং লবণের একটি স্বাস্থ্যকর বিকল্প হিসেবে খাবারে লেবু যোগ করতে পারেন। স্যালাড, স্যুপ, সেদ্ধ সবজি বা মুরগির মাংসে লেবু দিন অবশ্যই।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------