হোম »  লিভিং হেলথি »  রোজ রোজ ঘুমের ওষুধ? সতর্ক হন, বাড়ছে হাইপারটেনশনের সমস্যা

রোজ রোজ ঘুমের ওষুধ? সতর্ক হন, বাড়ছে হাইপারটেনশনের সমস্যা

গবেষণার মতে, নিয়মিত ঘুমের ওষুধ ব্যবহার করলে সময়ের সাথে সাথে রক্তচাপের ওষুধ খাওয়া বাড়তে থাকে।

রোজ রোজ ঘুমের ওষুধ? সতর্ক হন, বাড়ছে হাইপারটেনশনের সমস্যা

ঘুমের ওষুধ ছাড়াই ভালো ঘুমই সুস্বাস্থ্যের চাবিকাঠি

নিয়মিত ঘুমের ওষুধ খেতে হয়? তবে সাবধান হোন কারণ নতুন গবেষণায় দেখা গেছে যে, ঘুমের ওষুধ নিয়মিত খেলে তা প্রাপ্তবয়স্কদের রক্তচাপকে (blood pressure) প্রভাবিত করতে পারে। জেরিয়াট্রিক্স অ্যান্ড জেরন্টোলজি ইন্টারন্যাশনাল (Geriatrics & Gerontology International) পত্রিকায় প্রকাশিত গবেষণার মতে, নিয়মিত ঘুমের ওষুধ ব্যবহার করলে সময়ের সাথে সাথে রক্তচাপের ওষুধ খাওয়া বাড়তে থাকে। 

ডিম, বাদাম, দুধ... কোন কোন খাবারে আপনার দাঁত হবে মজবুত, হাসি হবে সুন্দর?

স্পেনের ইউনিভার্সিডাদ অটিনোমা ডি মাদ্রিদের সিনিয়র লেখক জোসি বেনগাস বলেন, “রক্তচাপ ও উচ্চ রক্তচাপের (hypertension) সঙ্গে ঘুমের বৈশিষ্ট্য সম্পর্কিত পূর্ববর্তী প্রতিবেদনে মধ্যবয়সী প্রাপ্তবয়স্কদের উপর পরীক্ষা করা হয়। আবার বয়স্কদের উপরেও পরীক্ষা করা হয়েছে।" এই গবেষণার জন্য, গবেষণা দলটি ২০০৮-২০১০ থেকে ২০১২-২০১৩ পর্যন্ত উচ্চ রক্তচাপ রয়েছে এমন ৭৫২ জন বয়স্ক প্রাপ্তবয়স্কদের উপর গবেষনা চালায়।


গবেষকদের মতে, বিশ্লেষণটি লজিস্টিক প্রতিক্রিয়া, এবং জনসংখ্যাতত্ত্ব, জীবনধারা, অ্যান্টিহাইপারটেনসিভ (antihypertensive) ওষুধের সংখ্যা এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ- সবকটা বিষয় মাথায় রেখেই করা হয়েছিল। ফলো-আপের সময় দেখা যায় ১৫৬ জন রোগী অ্যান্টিহাইপারটেনসিভ ওষুধের সংখ্যা বাড়িয়েছে। ঘুমের সময়কাল বা গুণমান এবং অ্যান্টিহাইপারটেনসিভ ড্রাগ ব্যবহারের পরিবর্তনের মধ্যে কোনও সংস্থান পাওয়া যায় নি। 

মন খুলে খান, ওজন ঝরানোর জন্য যোগাভ্যাস আছে তো

ঘুমের ওষুধের (sleeping pill use) ব্যবহার অ্যান্টিহাইপারটেনসিভ (antihypertensive) ওষুধের বর্ধিত সংখ্যার সাথে সংযুক্ত বলেই গবেষকদের দলটি জানিয়েছে। গবেষক দলটির সুপারিশ, ঘুমানোর পিল ব্যবহার বেশি হলে পরে হাইপারটেনশন চিকিত্সার প্রয়োজন দেখা দিতে পারে এবং অন্তর্নিহিত ঘুমের ব্যাধি বা অস্বাস্থ্যকর জীবনযাত্রার চিকিৎসা প্রয়োজন হবে যা রক্তচাপ বাড়ায়।

এর আগে অ্যাক্টা সাইকিয়াট্রিকা স্ক্যান্ডিনেভিচা জার্নালে প্রকাশিত এক গবেষণায় সতর্ক করে দিয়েছে যে নির্দিষ্ট কিছু ঘুমের ওষুধ নিয়মিত গ্রহণ করলে অ্যালঝাইমার রোগের ঝুঁকি বাড়াতে পারে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------