হোম »  লিভিং হেলথি »  উচ্চ রক্তচাপ! এই ১৫ টি পটাসিয়াম সমৃদ্ধ খাবারই হাইপারটেনশনের রিমোট কন্ট্রোল

উচ্চ রক্তচাপ! এই ১৫ টি পটাসিয়াম সমৃদ্ধ খাবারই হাইপারটেনশনের রিমোট কন্ট্রোল

পটাসিয়াম সোডিয়ামের প্রভাব হ্রাস করে। উচ্চ রক্তচাপযুক্ত মানুষদের লবণযুক্ত খাবার এড়ানোর পরামর্শ দেওয়া হয়।

উচ্চ রক্তচাপ! এই ১৫ টি পটাসিয়াম সমৃদ্ধ খাবারই হাইপারটেনশনের রিমোট কন্ট্রোল

গড় প্রাপ্তবয়স্কদের জন্য পটাশিয়ামের দৈনিক মাত্রা হ’ল ৪.৭ গ্রাম

পটাসিয়াম সমৃদ্ধ খাবার উচ্চ রক্তচাপের সমস্যা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পটাসিয়াম সোডিয়ামের প্রভাব হ্রাস করে। উচ্চ রক্তচাপযুক্ত মানুষদের লবণযুক্ত খাবার এড়ানোর পরামর্শ দেওয়া হয়। লবণ আপনার রক্ত ​​প্রবাহের মধ্যে সোডিয়াম বৃদ্ধি করে এবং ভারসাম্যের ব্যাঘাত ঘটায়। এটি কিডনির জল অপসারণের ক্ষমতা হ্রাস করে। ফলত দেখা যায় উচ্চ রক্তচাপ, যা কিডনির দিকে পরিচালিত রক্তবাহী ধমনীতে অতিরিক্ত তরলের চাপ বাড়ায়। উচ্চ রক্তচাপের জন্য পটাসিয়ামের গুণ খুবই বেশি। যত বেশি পটাসিয়াম খাবেন তত বেশি সোডিয়াম প্রস্রাব হয়ে বেরিয়ে যাবে। 

World Health Day 2019: ‘স্বাস্থ্যই সম্পদ', জেনে নিন সুস্থ থাকার দিনলিপি

পটাসিয়াম এবং উচ্চ রক্তচাপ


আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, ১২০/৮০ এর উপরে রক্তচাপের মানুষদের জন্য খাবারে পটাসিয়াম বৃদ্ধি করা দরকার। তবে, বাড়তি পটাসিয়াম গ্রহণ করলে কিডনির রোগীদের পক্ষে ক্ষতিকর হতে পারে, তা করার আগে আপনাকে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।

উচ্চ রক্তচাপ থাকা মানুষদের জন্য পটাসিয়াম সমৃদ্ধ খাবার

গড় প্রাপ্তবয়স্কদের জন্য পটাশিয়ামের দৈনিক মাত্রা হ'ল ৪.৭ গ্রাম। ফল, সবজি, কম চর্বিযুক্ত দুগ্ধ, মাছ, কলা, অ্যাভাকাডো, খেজুর, সবুজ সবজি, মটরশুটি, আলু, মাশরুম, প্রুনস, রেইজিন, ডেটস এবং টমেটো পটাসিয়াম সমৃদ্ধ খাবারের উদাহরণ।

তবে, পটাসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি, উচ্চ রক্তচাপের লোকেদের জন্য স্বাস্থ্যকর খাদ্য এবং জীবনধারা অপরিহার্য। নিয়মিত ব্যায়াম, কম চাপ, যথোপযুক্ত ঘুম, ধূমপান বা মদ থেকে দূরে থাকা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ বিষয়।

f7lr459

উচ্চ রক্তচাপের মানুষদের জন্য পর্যাপ্ত ঘুম হওয়া গুরুত্বপূর্ণ

ছবি ক্রেডিট: iStock

অত্যধিক পটাসিয়াম কীভাবে এড়াবেন?

পটাসিয়াম একেবারেই বেশি খাবেন না। এটি কিডনির রোগের জন্য বিশেষত ক্ষতিকারক হতে পারে। সঠিকভাবে কাজ না করা কিডনি রক্ত ​​থেকে পটাসিয়াম অপসারণ করতে ততটা সক্ষম নয়।

 World Health Day: শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে কোন রুটিন মেনে চলবেন বাবা-মায়েরা

হাইপারক্যালিমিয়া (hyperkalemia) দেখা যেতে পারে শরীরে পটাসিয়ামের মাত্রা বেড়ে গেলে। পেটের রোগ ছাড়াও দুর্বলতা বাড়া, কম এবং অনিয়মিত পালসের সমস্যা হতে পারে। পটাসিয়াম উচ্চ মাত্রায় আপনি অজ্ঞানও হতে পারেন।

শুধুমাত্র খাদ্য উৎসের মাধ্যমে আপনার দেহে পটাসিয়ামের মাত্রা বৃদ্ধির চেষ্টা করুন। পটাসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করবেন না। পটাসিয়াম খাওয়ার আগে সর্বদা ডাক্তারের সাথে পরামর্শ করুন.

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------