হোম »  লিভিং হেলথি »  দূষণ সত্ত্বেও ব্যায়াম করতে বাইরে বেরোন রোজ

দূষণ সত্ত্বেও ব্যায়াম করতে বাইরে বেরোন রোজ

দেখা গিয়েছে, সারাদিন বসে থাকা মানুষের চেয়ে যারা নিয়মিত যোগ ব্যায়াম করেন তাঁদের হার্ট অ্যটাকের পরিমাণ 21% কম

দূষণ সত্ত্বেও ব্যায়াম করতে বাইরে বেরোন রোজ

যারা অতিরিক্ত দূষণের মধ্যে বাস করছেন তাদের নিয়মিত শরীরচর্চা করাটা খুবই জরুরি

দিল্লিকে দূষণের রাজা বললেও কম বলা হয়। বাইরে বেরোলেই এতখানি দূষণ আক্রান্ত হওয়ার ভয় থাকে যে বিশেষজ্ঞরা সকালে ব্যায়াম করতেও বাইরে যেতে বারণই করেন। অথচ রোজ সকালে বাইরে দৌড়ান অথবা ব্যায়াম করা শরীরের পক্ষে যে কতখানি ভালো তা সকলেরই জানা। কিন্তু প্রচণ্ড দূষণের ফলে হার্টের সমস্যা আছে যাদের, যাদের নিয়মিত ব্যায়াম করাও প্রয়োজন তাঁরা তো বেরোতেই পারেন না।

9ea5ci78

কিন্তু বেরোলেই বরং লাভ হবে এমনটাই বলছেন বিশেষজ্ঞদের অন্য একটি অংশ। দূষণের ভয়ে সারাদিন বসে না থেকে বরং বাইরে বেরিয়ে ব্যায়াম করা, দৌড়ানোতে শরীরের উপকারই হবে। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে কম দূষণ যুক্ত এলাকায় যারা থাকেন তাঁদের চেয়ে বেশি দূষণের এলাকায় থাকা মানুষের হার্ট অ্যটাকের সংখ্যা বেশি। এঁদের ক্ষেত্রে হার্ট ভালো রাখার অন্যতম ওষুধ হল ব্যায়াম। দেখা গিয়েছে সারাদিন বসে থাকা মানুষের চেয়ে যারা নিয়মিত যোগ ব্যায়াম করেন তাঁদের হার্ট অ্যটাকের পরিমাণ 21% কম।


aasvvr1o

বাড়ির বাইরে বেরিয়ে ব্যায়ামে হার্ট অ্যটাকের সম্ভাবনা কমে, ছবি সৌজন্যে - আইস্টক

তবে বাইরে না গিয়েও যদি ঘরেই শরীরের উপর সামান্য নজর দেওয়া যায় কমতে পারে হার্টের সমস্যা। ঘরের মধ্যেই বিভিন্ন ব্যায়াম, শারীরিক পরিশ্রম হার্টের বিভিন্ন রোগে ভোগার পরিমাণ কমিয়ে দেয় অনেকাংশে। দেখা গিয়েছে, যারা দিনে 4 ঘণ্টারও বেশি শারীরিক পরিশ্রম করেন তাঁদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা যারা চার ঘণ্টার কম ব্যায়াম করেন তাঁদের থেকে 24% কম। তাই দূষণ সত্বেও বাইরে বেরিয়ে ব্যায়াম করতেই বলছেন চিকিৎসকেরা। তবে বেশিক্ষণ বাইরে নয়। ভোরে অথবা একটু বেশি রাতে যখন দূষণের পরিমাণ তুলনামূলক কম তখন বাইরে নিশ্চিন্তে ব্যায়াম করুন। যেখানে গাড়ি বেশি সেখানে ব্যায়াম করবেন না। যে দিন গুলোতে শহরে দূষণের মাত্রা বেশি সেদিন চেষ্টা করুন ঘরেই ব্যায়াম করার। তবে নিয়মিত ব্যায়াম করুন, সুস্থ থাকুন।  

436po5o8

ছবি সৌজন্যে - আইস্টক  

সকালে দূষণের মাত্রা কম থাকায় ব্যায়াম করা ভালো 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------