হোম »  Women's Health »  ঋতুস্রাবের ব্যথায় জেরবার? কমাবে এই ৫ খাবার

ঋতুস্রাবের ব্যথায় জেরবার? কমাবে এই ৫ খাবার

গোদের ওপর বিষফোঁড়া, ঋতুস্রাব চলাকালীন পেটেব্যথা। অনেকেই এই সময় প্রায় শয্যাশায়ী হয়ে পড়েন ব্যথায়।

ঋতুস্রাবের ব্যথায় জেরবার? কমাবে এই ৫ খাবার

Period Diet: পেচটে ব্যথা কমাবে এই ৫ খাবার

হাইলাইট

  1. ঋতুস্রাবের সময় খান এই খাবার
  2. যা পুষ্টি দেবে এবং পেটের ব্যথাও কমাবে
  3. জেনেন নিন কোন কোন খাবার এই সময় পুষ্টিকর

Menstruation-এ যেমন নারী ঊর্বর তেমনি ঋতুস্রাব এখনও অভিশাপ আমাদের দেশের মেয়েদের কাছে। এখনও ছোঁয়াছুঁয়ি, বাছবিচার চলে একে নিয়ে। রান্নাঘর, ঠাকুরঘর হয়ে শুভ কাজ---কোনও কিছুতেই অংশ নিতে পারে না ঋতুমতী। এখনও গ্রামের ঋতুযোগ্যাদের মাসের এই ক'টা দিন কাটাতে হয় গ্রামের প্রান্তে গোয়ালঘরে। ন্যাপকিনের বদলে কাপড় ব্যবহার করে আক্রান্ত হন নানা রোগে। গোদের ওপর বিষফোঁড়া, ঋতুস্রাব চলাকালীন পেটেব্যথা। অনেকেই এই সময় প্রায় শয্যাশায়ী হয়ে পড়েন ব্যথায়। নানা কারণে হতে পারে এই ব্যথা। Hormonal Changes কিংবা Medicine-এর প্রভাবেও অনেক সময় ব্যথা হয়। এমন ব্যথায় যাঁরা কাবু প্রতি মাসে তাঁরা কী কী খাবেন এই সময়? জেনে নিন----

শেষ শীতে ত্বক-চুলের যত্ন নেবেন কীভাবে? রইল সহজ টিপস

১. ফাইবার পেট ব্যথা কমায়


পেট পরিষ্কার না হলে গ্যাস থেকেও এই সময় পেটে ব্যথা হতে পারে। তাই পেট পরিষ্কার রাখতে এই সময় বেশই করে ফাইবার যুক্ত খাবার খান। ফাইবার কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে। এতে গ্যাসও হবে না। পেট ব্যথা থেকেও রেহাই পাবেন। 

3on7kjkg
Period Diet: সবজি বেশি করে খেলে কমবে ব্যথা

২. ব্যথা বশে ভিটামিন বি-তে!

ভিটামিন বি সমৃদ্ধ খাবার যেমন ডিম, মেওয়া, সি ফুড এই সময় রোজের ডায়েটে রাখুন। এতে অতিরিক্ত স্রাবের ফলে তৈরি হওয়া ক্লান্তি দূর হবে। একই সঙ্গে ব্যথাও কমবে। 

৫ গুণ তাজা থাকুন পালং জুসে

৩. উপকারি ক্যালসিয়ামও

পিরিয়ডের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে শরীরে অনেক রকমের সমস্যা তৈরি হয়। যেমন, জলের ঘাটতি এই সময় দেখা দেয় বেশি করে। তাই খাবারে দুধ, দই, বাদাম, ব্রোক্কলি আর সবুজপাতাওয়ালা সবজি বেশি রাখলে সমস্ত সমস্যা কমবে। মিটবে জলের ঘাটতিও। 

periods reasons you missed your period

Period Diet: এই সময় খান দুধ, দই বাদাম!

৪. বেশি করে আয়রন খান

ঋতুস্রাবে রক্ত বেরিয়ে গিয়ে অ্যানিমিয়ায় আক্রান্ত হন বহু মহিলা। বিশেষ করে গ্রামের মহিলারা। কারণ, এই সময় পুষ্টিকর খাবার বেশি করে খেতে হয় সেটা যেমন জানেন না তেমনি খাবার পানও না। এই সমস্যা এড়াতে ডায়েটে থাক পনীর, টফু, পালংশাক, বিনস। 

কেন শীতে আদা খেয়ে লাগবেন কাজে?

৫. ডায়েটে থাক ম্যাগনেশিয়াম

ঋতুস্রাবের সময় অনেকেই অবসাদে ভেগেন। কারোর মাথাব্যথা করে। রাতে ঘুম আসে না অনেকের। সঙ্গে পেটে ব্যথা তো আছেই। সব সমস্যার এক সমাধান ম্যাগনেশিয়াম। তাই পাতে থাক ম্যাগনেশিয়াম সমৃদ্ধ সয়াবিন, পালক, বাদাম, অ্যাভোকাডো, কলা, বিনস। 

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------