হোম »  Women's Health »  শেষ শীতে ত্বক-চুলের যত্ন নেবেন কীভাবে? রইল সহজ টিপস

শেষ শীতে ত্বক-চুলের যত্ন নেবেন কীভাবে? রইল সহজ টিপস

শরীরের মতোই ত্বক ও চুল বেশি ক্ষতিগ্রস্ত হয় শীতের শুরু আর শেষের মরশুমে। তাই এই দুই সময় বাড়তি যত্ন নিতে হয়।

শেষ শীতে ত্বক-চুলের যত্ন নেবেন কীভাবে? রইল সহজ টিপস

শীত সরে ত্বকে বসন্ত

উত্তুরে হাওয়ার তেজও কমেনি। ঠাণ্ডাও বেশ ভালো রকমই মালুম দিচ্ছে। তবু আস্তে আস্তে তাপমাত্রার পারদ আবার ঊর্ধ্বমুখী হবে। শরীরের মতোই ত্বক ও চুল বেশি ক্ষতিগ্রস্ত হয় Winter-এর শুরু আর শেষের মরশুমে। তাই এই দুই সময় বাড়তি যত্ন নিতে হয়। চুলের চেকনাই আর ত্বকের জেল্লা ধরে রাখতে। অনেকে পার্লার যান। অনেকে ঘরোয়া উপায়ে যত্ন নিতে পছন্দ করেন। আপনি যে দলেরই হোন, কিছু সহজ TIips নিয়ে NDTV-র পাঠকদের কাছে হাজির হয়েছেন দুই রূপ বিশেষজ্ঞ Abhishek Chamaria এবং Diya Chamaria----

৫ গুণ তাজা থাকুন পালং জুসে

১. শীতে চুলের আর্দ্রতা ধরে রাখতে একটু ভারী কন্ডিশনার ব্যবহার করুন। ফি-দিন শ্যাম্পুর বদলে সপ্তাহে তিনবার শ্যাম্পু করুন। এবং তারপর চুলের ধরন বুঝে কন্ডিশনার বাছুন। পারলে ১৫ দিন অন্তর পার্লারে গিয়ে হেয়ার ট্রিটমেন্ট করান।


২. শীত মানেই গরম জলে আরাম করে স্নান। জানেন কি, এতে ত্বকের আর্দ্রতা কমে তেলাভাব শুকিয়ে যায়? শুষ্ক হয়ে পড়ে ত্বক, স্ক্যাল্প? তাই খুব গরম নয়, স্নান জল হোক ইষদুষ্ণ। এই জল গায়ের সঙ্গে মাথাতেও ঢালতে পারবেন।

৩. হিট স্টাইলিং শীতে একেবারেই নয়। অর্থাৎ, চুল শুকোতে ব্লোয়ার একেবারেই ব্যবহার করবেন না। চুলর স্ট্রেট করাতে গরম আয়রন বার ব্যবহার করবেন না। এতে শুষ্ক আবহাওয়ায় রুক্ষ চুলের ডগা ফাটবে সহজেই। তাই গরম টং দিয়ে চুল স্ট্রেট বা কার্ল করার বদলে শীতের ফ্যাশনে থাক বিনুনি বা খোঁপা। 

27nmnamg

৪. চুল নরম রাখতে ব্যবহার করুন Argan oil। নানা কোম্পানির এই তেল অবশ্যই চুলের ধরন দেখে বাছতে হবে। সঙ্গে ব্যবহার করতে পারেন Argan সিরাম।

৫. ত্বক আর চুল জেল্লাদার রাখতে ভিটামিন ই আর অ্যালোভেরা জেল শীতে ব্যবহার করুন নিয়মিত। ত্বক আর স্ক্যাল্প এই সময় ভীষণ শুষ্ক হয়ে পড়ে। সেই ফুটিফাটা ত্বকে প্রলেপ দেয় এই দুই প্রাকৃতিক উপাদান। ভিটামিন ই ক্যাপসুল তেলে মিশিয়ে সপ্তাহে দু'বার মাসাজ করলে চুল মোলায়েম থাকবে। সরাসরিও এই উপাদান ত্বকে মাখতে পারেন।

৬. চুলের মতোই ত্বককেও এই সময় ময়েশ্চারাইজার করুন। ভারী কোল্ড ক্রিম বেছে নিন। অবশ্যই ত্বক বুঝে।  অ্যালার্জির সমস্যা না থাকলে নিয়মিত তেল মাসাজ করতে করতে পারেন। দিনে দু'বার সকালে-বিকেলে ত্বক ময়েশ্চারাইজার সমৃদ্ধ ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। একদিন অন্তর স্ক্রাবার ব্যবহার করুন। এতে মৃত কোষ সরে যায় ত্বক থেকে।

rjsqh0n8

৭. শীত মানেই রোদে টইটই নয়। এই শীতের রোদেও কিন্তু ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি ত্বকের প্রচণ্ড ক্ষতি করে। তাই রোদে বেরোনোর আগে সানস্ক্রিন লোশন মেখে নিতে ভুলবেন না। বেরোনোর আধঘণ্টা আগে ক্রিমের বদলে লোশন মাখতে পারেন।


Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

কেন শীতে আদা খেয়ে লাগবেন কাজে?

৮. ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এই বিশেষ মাস্ক ব্যবহার করতে পারেন। মধু, টকদই, অলিভ অয়েল, কলা আর অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে মাস্ক বানান। তারপর মুখে মেখে রাখুন মিনিট পনের। ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন মুখ। সপ্তাহে দু'দিন এই মাস্ক ব্যবহার করলে ত্বক থাকবে গোলাপের পাপড়ি।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------