হোম »  Women's Health »  আপনি কতটা চাপে ভুগছেন? এবার বলবে যন্ত্র

আপনি কতটা চাপে ভুগছেন? এবার বলবে যন্ত্র

এক বিন্দু ঘাম, রক্ত, প্রস্রাব বা লালা নিয়ে তার ওপর অতি বেগুনি রশ্মি ফেললেই জানা যাবে কী পরিমাণ স্ট্রেস বা চাপ আপনার শরীর থেকে নেওয়া তরলে রয়েছে।

আপনি কতটা চাপে ভুগছেন? এবার বলবে যন্ত্র

নতুন যন্ত্র সহজেই ঘাম, রক্ত, প্রস্রাব বা লালা থেকে করে স্ট্রেস হরমোন পরিমাপ করতে পারে

চাপ বা স্ট্রেস (stress)। শব্দটা ভীষণ পরিচিত আমাদের রোজের জীবনে। গবেষকদের মতে, একুশ শতকের যন্ত্রনির্ভর জীবনে এটাই নাকি বিজ্ঞানের আশীর্বাদ! একই সঙ্গে সমীক্ষা এটাও বলছে, এই স্ট্রেস নিঃশব্দে হানা (silent killer) দেয়। আর বাড়তে বাড়তে যখন মারাত্মক আকার ধারণ করে ততক্ষণে হার্ট (heart) বা মন (mental health) বিপর্যস্ত আপনার। এটুকু পড়ে কি আপনার স্ট্রেস লেভেল আরও বেড়ে গেল? এবার একটা ভালো খবর দিই? গবেষকরা সম্প্রতি একটি যন্ত্র আবিষ্কার করেছেন। সেই নতুন যন্ত্রের (new device) সাহায্যে আপনার শরীর থেকে একবিন্দু ঘাম, রক্ত, প্রস্রাব বা লালা নিয়ে নিজেই বাড়ি বসে জানতে পারবেন কতটা স্ট্রেস হরমোন (stress hormons) ইতিমধ্যেই আপনাকে কাবু করে ফেলেছে।  

কীভাবে? আপনার শরীর থেকে নেওয়া ঘাম, রক্ত, প্রস্রাব বা লালার ওপর আলট্রা ভায়োলেট লাইট (Ultra Violet Light) বা অতিবেগুনী রশ্মি ফেললেই জেনে যাবেন তরলে কতটা স্ট্রেস হরমোন (stress hormons) রয়েছে। কী পরিমাণ চাপে ভুগছেন আপনি।  

কেমন সেই যন্ত্র? প্রধান গবেষক অ্যান্ড্রু স্টেকল (lead researcher Andrew Steckl) জানিয়েছেন, বরবারই ভেবেছিলাম, এমন একটা যন্ত্র বানাব যেটা সবাই খুব সহজেই (simple and easy) ব্যবহার করতে পারবেন। এটা হয়তো আপনাকে পুরো তথ্য গদেবে না। কিন্তু, এটা তো জানাবে যে এবার আপনাকে ডাক্তারবাবুর কাছে যেতে হবে কিনা! আর শরীর থেকে এক ধরনের তরল নয়, একাধিক তরল নিয়ে এই পরীক্ষা বাড়ি বসেই আপনি করতে পারবেন।


নিজের অসুস্থ বাবার রোগ নির্ণয়ের ব্যপারে সাহায্য করতে গিয়েই এই যন্ত্র আবিষ্কারের কথা মাথায় আসে অ্যান্ড্রুর (Andrew Steckl)।যা দিয়ে বাড়িতে বসেই রোগ নির্ণয় সম্ভব।

এব্যাপারে গবেষকের যুক্তি, 'শরীর খারাপ হলেই বাবাকে বারবার প্যাথো ল্যাবে ( lab) নিয়ে যেতে হত পরীক্ষা করানোর জন্য। যা আমার এবং বাবার পক্ষে ভীষণ কষ্টের, পরিশ্রমের। তখনই মনে হল, শুধু আমার বাবা নন, সবার কাছেই যদি একটা যন্ত্র থাকে যে বলে দেবে কতটা অসুস্থ আপনি তাহলে অনেকটাই সময় বাঁচবে আপনার । একই সঙ্গে বুঝতে পারবেন, সত্যিই আপনার শরীর খারাপ, নাকি পুরোটাই মনের ভুল (in trouble or just imagining things)। তবে এটাও ঠিক প্যাথো ল্যাবের বিকল্প এই যন্ত্র নয়। তবে এর মাধ্যমে প্রাথমিক ধারণা আপনি পাবেন।'

শুধু তাই নয়, এই যন্ত্র বলে দেবে আপনি কতটা অসুস্থ (Your condition has changed a little or a lot)। যাতে সময় থাকতে থাকতেই নিজেকে সুস্থ রাখতে আপনি ডাক্তারবাবুর কাছে যেতে পারেন। 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------