হোম »  Women's Health »  মেয়েরাই বেশি রিউম্যাটয়েড আর্থ্রাটিসে ভোগেন! সত্যি?

মেয়েরাই বেশি রিউম্যাটয়েড আর্থ্রাটিসে ভোগেন! সত্যি?

ফিমেল সেক্স হরমোন ইস্ট্রোজেনও বাতের ব্যথার জন্য দায়ী। মেয়েদের শরীরে এই হরমোন থাকায় রোগের ক্ষেত্রেও এই বৈষম্য দেখা যায়।

মেয়েরাই বেশি রিউম্যাটয়েড আর্থ্রাটিসে ভোগেন! সত্যি?

বাতের ব্যথা একটা বয়সের পরে বেশি কাবু করে ফেলে মহিলাদের। একথা সকলেরই জানা। চিকিৎসাশাস্ত্র বলছে, এর মধ্যে আবার রিউম্যাটয়েড আর্থ্রাটিসের ব্যথায় নাকি বেশি কাবু হন মেয়েরাই। এবং এই রোগে ভোগেনও বেশি তাঁরাই। বিষয়টি নিয়ে একটু আলোচনা করা যাক। সাম্প্রতিক সমীক্ষা বলছে, নারী-পুরুষ নির্বিশেষে বিশ্বের মোট জনসংখ্যার ০.৫ থেকে ১ শতাংশ আক্রান্ত হন এই রোগে। এর মধ্যে নারী-পুরুষের অনুপাত ৩:১ এবং ৯ :১। অর্থাত, সমীক্ষায় প্রমাণিত পুরুষের তুলনায় নারীই বেশি ভোগেন বাতে। হাত এবং পায়ের ছোটো ছোটো জয়েন্টে এই ব্যথা বেশি দেখা যায়। তবে রোগের প্রকোপ বাড়লে বড়ো জয়েন্টেও এই সমস্যা দেখা দিতে পারে। কিন্তু কেন নারী বেশি ভোগেন এই সমস্যায়? এর পেছনে আছে নানা কারণ। অনেক মিথ। আজ সেই নিয়েই আলোচনা---

 ঘনিষ্ঠ বন্ধুর মৃত্যুও বিধ্বস্ত করে দিতে পারে অন্তত চার বছর

বিজ্ঞান বলছে: সাধারণত এক্স ক্রোমোজোম সংক্রমণজনিত রোগ প্রতিরোধে সাহায্য করে। নারী শরীরে দু'টি ক্রোমোজোম থাকায় রোগ-জীবাণুর বিরুদ্ধে মেয়েরা লড়তে পারে বেশি। কিন্তু সুফলের পাশাপাশি কিছু তো কুফলও থাকে। তাই রোগ সংক্রমণঘটিত রোগের সঙ্গে যুঝতে পারলেও অটোইিমিউন রোগ যেমন আর্থ্রারাইটিসে ভোগে বেশি।


এছাড়া, ফিমেল সেক্স হরমোন ইস্ট্রোজেনও বাতের ব্যথার জন্য দায়ী। মেয়েদের শরীরে এই হরমোন থাকায় রোগের ক্ষেত্রেও এই বৈষম্য দেখা যায়। এবং পিউবার্টির পর থেকেই মেয়েদের শরীরে আস্তে আস্তে তৈরি হতে থাকে এই সমস্যা। গর্ভধারণের সময় অনেক ক্ষেত্রেই তা মারাত্মক আকার নিতে পারে বলে ধারণা চিকিত্সক ও বিজ্ঞানী মহলের।

এতো গেল বৈজ্ঞানিক কারণ। ইদানিং অনেক অল্পবয়সীরাও বাতের ব্যথায় কাবু হচ্ছেন। কেন জানেন? এর জন্য দায়ী কম পরিশ্রম, বসে কাজ, হাঁটাচলা, সিঁড়ি ভাঙা বন্ধ করে লিফটর সাহায্য নেওয়া। গাড়িতে করে যাতায়াত করা। পরিবেশ দূষণও দায়ী অনেকটাই। অত্যধিক ধূমপান, সংক্রমণ, জাঙ্ক ফুড খাওয়া এবং ওবেসিটিও আপনাকে বাতের ব্যথায় কুপোকাত করার জন্য যথেষ্ট। তিন প্রজন্ম ধরে বংশে বাতের ধারা থাকলেও আপনি এই রোগে ভুগবেন। আর একুশ শতকের উপহার মাত্রাতিরিক্ত অবসাদ, টেনশন তো আছেই। 

একা থাকেন? মানসিক স্বাস্থ্যের সমস্যা আপনার বাড়তে পারে সবথেকে বেশি

কোনটা সত্যি কোনটা নয়:

অনেকের ধারণা, গর্ভনিরোধক ওষুধ বাতের সম্ভাবনা বাড়িয়ে দেয়। চিকিৎসা বিজ্ঞান বলছে, এই ওষুধ রোগের মাত্রা না বাড়ালেও রোগের পথ প্রশস্ত করে।

ভুল:গর্ভধারণের সময় নাকি এই ব্যথা বেড়ে যায়।

ঠিক:একেবারেই তা হয় না।

ভুল:গর্ভনিরোধক ওষুধ আর রিম্যাটয়েড আর্থ্রাটাইসের ওষুধ নাকি একসঙ্গে খাওয়া যায় না।

ঠিক:দুটো ওষুধই একসঙ্গে খাওয়া।

ভুল:রিম্যাটয়েড আর্থ্রাটাইসবেশি বয়সের রোগ ওষুধ।

ঠিক:২৫-৫৫, কেউ ছাড় পায় না রোগ থেকে।

ভুল:ওবেসিটিতে ভুগলে এই রোগ তাড়াতাড়ি চেপে ধরে।

ঠিক:বাড়তি ওজন হাড়ের ওপর চাপ দেয়। ফলে, সমস্যা দেখা দেয়।

ভুল:আর্থ্রাটিস হলে ব্যায়াম করা যায় না।

ঠিক:ভারী নয়, হাল্কা ব্যায়াম করা যেতেই পারে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------