হোম »  Women's Health »  যৌনতায় অনীহা মানেই তাড়াতাড়ি মেনোপজ?

যৌনতায় অনীহা মানেই তাড়াতাড়ি মেনোপজ?

বাচ্চাকে সময় দিতে গিয়ে তাঁরা স্বামীর সঙ্গে যৌনতায় আগ্রহ হারিয়ে ফেলেন। সমীক্ষা বলছে, এর ফল খুব একটা ভালো নয়।

যৌনতায় অনীহা  মানেই তাড়াতাড়ি মেনোপজ?

যৌন সম্পর্ক কমলে মেনোপজ এগিয়ে আসে?

অনেকেই বলেন, একটা বয়সের পর অনেক মহিলারই যৌন সম্পর্কে অনীহা জাগে। তাঁরা Regular Sex করতে চান না। বিশেষ করে বাচ্চা হওয়ার পর এই প্রবণতা অনেকটাই বাড়ে। কারণ, বাচ্চাকে সময় দিতে গিয়ে তাঁরা স্বামীর সঙ্গে যৌনতায় আগ্রহ হারিয়ে ফেলেন। সমীক্ষা বলছে, এর ফল খুব একটা ভালো নয়। এতে তাড়াতাড়ি Menopause বা ঋতুস্রাব বন্ধ হয়ে যেতে পারে। বিশেষ করে ৩৫ বছরের মহিলারা অনেক সময়েই রোজের শারীরিক সম্পর্ক থেকে দূরে থাকেন। তাঁদের ক্ষেত্রে এই সম্ভাবনা তাই অনেকটাই বেড়ে যায়। আর রজঃনিবৃত্তি মানেই কিন্তু অনেক হরমোনাল সমস্যার শুরু। 

ঋতুস্রাবের ব্যথায় জেরবার? কমাবে এই ৫ খাবার

এই প্রসঙ্গে লন্ডন বিশ্ববিদ্যালয়ের গবেষক মেগান আর্নট বলেছেন, "কোনও মহিলা নিয়মিত যৌনসম্পর্ক না করলে একটা সময়ের পর ডিম্বাশয়ে আর ডিম তৈরি হয় না। তিনি যৌনসম্পর্ক বা সন্তানধারণ---কোনোটাই করছেন না বলে। " গবেষকের দাবি, এতে শরীরে রোগের প্রকোপ বাড়ে। কারণ, রোজের যৌনতা শরীরকে অনেক রোগের হাত থেকে বাঁচায়। এবং রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।


প্রসঙ্গত, ১৯৯৬-৯৭ সালে ২,৯৩৬ জন মহিলার ওপর এই গবেষণা করা হয়েছিল। সেখানে তাঁরা কীভাবে যৌনতা উপভোগ করেন বা আদৌ যৌনতায় আগ্রহী কিনা সেবিষয়ে প্রশ্ন করা হয়েছিল। জানতে চাওয়া হয়েছিল 
ছয় মাসে তাঁরা সঙ্গীর সঙ্গে কীভাবে যৌনতা স্থাপন করেছিলেন? ওরাল সেক্স, যৌন স্পর্শের মাধ্যমে? নাকি স্বমেহনেই সন্তুষ্ট থেকেছেন!

শেষ শীতে ত্বক-চুলের যত্ন নেবেন কীভাবে? রইল সহজ টিপস

গবেষণায় দেখা গেছে, ৬৪ শতাংশ মহিলা প্রতি সপ্তাহে মিলিত হতেন। তাঁদের মেনোপজ এসেছে ৫২ বছর বয়সে। যাঁরা এর থেকেও কম যৌন সংসর্গ করেছেন, তাঁদের মেনোপজ দ্রুত হয়েছে। এবং তাঁদের শরীরে নানা জটিলতা দেখা গিয়েছে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------