হোম »  Women's Health »  চুলের ডগা ফেটে ঝরে যাচ্ছে? মেনে চলুন রুজুতা দিওয়েকারের সহজ টিপস

চুলের ডগা ফেটে ঝরে যাচ্ছে? মেনে চলুন রুজুতা দিওয়েকারের সহজ টিপস

অলরেডি মুম্বইতে ঢুকে গেছে বর্ষা (Monsoons)। যেকোনও দিন ঝাঁপিয়ে পড়বে এরাজ্যের বুকেও।

চুলের ডগা ফেটে ঝরে যাচ্ছে? মেনে চলুন রুজুতা দিওয়েকারের সহজ টিপস

তুলসী, গুঞ্জার বীজ মেশানো তেলে চুল তাজা

হাইলাইট

  1. বর্ষা এলের চুলের গোড়া ফেটে যায়
  2. এই মরশুমে চুল ভীষণ শুকনো হয়ে যায়
  3. সরষের তেলে নারকেল তেল মিশিয়ে মাসাজ করলে চুল হবে রেশম কোমল

অলরেডি মুম্বইতে ঢুকে গেছে বর্ষা (Monsoons)। যেকোনও দিন ঝাঁপিয়ে পড়বে এরাজ্যের বুকেও। বৃষ্টির জল পেয়ে গাছপালা ফের সবুজ, তরতাজা। অসহ্য গরমের হাত থেকে বাঁচবে সবাই। তার মধ্যে একটাই সমস্যা। সেটা চুলের। চ্যাটচেটে, আঠা হয়ে যাওয়া ছাড়াও এই মরশুমে ডগা ফেটে প্রচণ্ড ঝরে চুল। সেই সমস্যা থেকে রেহাই দিতেই আজ আপনাদের মুখোমুখি সেলেব পুষ্টি বিশেষজ্ঞ রুজুতা দিয়েকার (Rujuta Diwekar)। জানাচ্ছেন এই সমস্যার কীভাবে সমাধান করে বর্ষাকে উপভোগ করবেন হাসিমুখে---- 

চুলের যত্নে রুজুতার পরামর্শ 

"বর্ষা মানেই চুলে বাউন্স নেই। যতই যত্ন নিন, চুল সারাক্ষণ নেতিয়ে। ভাবছেন কী করবেন? প্রকৃতির হাজারো উপকরণ আছে না! খুশ আর তুলসীর বীজ চুলের এই ধরনের সমস্যা মেটাতে সিদ্ধহস্ত।


এবার তলা চওড়াওয়ালা একটা কাচের বোতল নিন। এতে কিছুটা করে খুশ, তুলসী আর গুঞ্জা বীজ বাটা রাখুন। এস সঙ্গে মেশান সর্ষের তেল বা নারকেল তেল। এভাবে ৪৮ ঘণ্টা রেখে দিন। ইচ্ছে হলে তারপর ছেঁকে নিতে পারেন।

hbridcog

গুঞ্জা বীজ আর তুলসী বর্ষায় চুলের সমস্যা মেটায়
সৌজন্যে: আই স্টক

স্কাল্পের শুষ্কতা এড়াতে মাথায়, চুলে ভালো করে এই ঈষদুষ্ণ তেল মাসাজ করুন। সারা রাত রেখে দিন। পরের দিন সকালে শ্যাম্পু করে নিন। তেল মাসাজ করলে আর কন্ডিশনার (conditioner) মাখতে হবে না শ্যাম্পুর পর। একই সঙ্গে চুল শুকোন পাখার হাওয়ায়। যতই তাড়া থাকা, এডি়য়ে যান ব্লো ড্রায়ার (blow dryer)।

রুজুতার দেওয়া এই তেল আর প্রাকৃতিক উপাদান ব্যবহার করলেই আপনার চুল ফের ক্রাউনিং গ্লোরি। উপকরণগুলি যেকোনও আয়ুর্বেদের দোকানে পাওয়া যাবে।

তাহলে, টেনশন ছাড়াই উপভোগ করুন রিমঝিম বর্ষা। ভুলে যান চুলের সমস্যা!

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য এনডিটিভি কোনওভাবেই দায়ী নয়। ওপরে বলা পরামর্শ মানার আগে চিকিতসক বা পুষ্টি বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন। 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------