হোম »  Women's Health »  শীতে চুল ঝরে মাথা ফাঁকা? মরুদ্যান হবে ঘরোয়া টোটকায়

শীতে চুল ঝরে মাথা ফাঁকা? মরুদ্যান হবে ঘরোয়া টোটকায়

ডাক্তারবাবুর দাবি, যে তেল রোজ মাথায় মাখেন সেই তেলে আমলকি, মেথি, তিল, লেবু-তরমুজের বীজ ফুটিয়ে মাখলে নাকি মির্যাকল ঘটবে আপনার সঙ্গে।

শীতে চুল ঝরে মাথা ফাঁকা? মরুদ্যান হবে ঘরোয়া টোটকায়

চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা

'মাথার ঘন চুল যখন, মরুভূমি হয়ে যায়/ ওয়েসিস নিয়ে আসে মরুদ্যান, মেঘের ছায়ায় ছায়ায়'... রেডিও-য় এই বিজ্ঞাপন শোনা যেত যেসময়ে তার থেকে অ-নে-ক এগিয়ে এসেছে যুগ। তখনও চুল ঝরার সমস্যা (hair problems) ছিল। যুগ এগোলেও সেই সমস্যা কিন্তু যায়নি। এখনও শীত পড়লেই খুশকির উপদ্রবে চুল ঝরে মাথা ফাঁকা হওয়ার উপক্রম হয় অনেকেরই। এদিকে বিউটি পার্লারে যাওয়ার সময় নেই কাজের চাপে। সবসময় পকেট ফ্রেন্ডলি নাও হতে পারে বিষয়টি। তাই Dr. Aparna Santhanam জানালেন এমন কিছু ঘরোয়া টোটকা, যা সমস্যা কমাবে সহজেই। শুধু চাই একটু বাড়তি যত্ন আর সময়। ডাক্তারবাবুর দাবি, যে তেল রোজ মাথায় মাখেন সেই তেলে আমলকি, মেথি, তিল, লেবু, তরমুজের বীজ ফুটিয়ে মাখলে নাকি মির্যাকল ঘটবে আপনার সঙ্গে। চুলের গোড়া মজবুত হবে। খুশকি কমবে। পাকা চুলের সমস্যা মিটবে। আর উপকরণগুলি মেলে রান্নাঘরেই। অতএব, বিশদে জেনে নিন সেসব----

Vitamin C বেশি খেলে কিডনিতে স্টোন হয়?

মেথি--- মেথি যেমন চুলের গোড়া মজবুত করে তেমনি নতুন চুল গজাতেও সাহায্য করে। সারা রাত মেথি নারকেল তেলে ভিজিয়ে সেই তেল রোজ মাখতে পারলে চুলের অনেক সমস্যাই কমবে।


সর্ষে--- রেশম কোমল চুল চাইলে নিয়মিত সর্ষের তেল মাসাজ করুন। উত্তুরে হাওয়ায় চুল নিষ্প্রাণ দেখালে সর্ষে বীজ গুঁড়ো করে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। রাতে স্ক্যাল্পে মাসাজ করে সকালে শ্যাম্পু করে নিন। স্বাস্থ্যে ঝলমল করবে। শ্যাম্পুর পরে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও এই তেল অল্প পরিমাণে মেখে নিতে পারেন।

3gieqt3

 তেলে চুল তাজা

কালোঞ্জি--- নারকেল তেলে এই বীজ ভিজিয়ে নিয়মিত মাসাজ করলে চুলের ফলিকল শক্ত হয়। নতুন চুল গজায়। চুল বাড়েও খুব তাড়াতাড়ি।

লাউকি--- এই বীজ তেলের সঙ্গে মিশিয়ে মাখলে অকালপক্কতা কমে। ডগা ফাটার সমস্যাও কমিয়ে দেয়। নারকেল তেল ছাড়াও এই বীজ আমন্ড অয়েলে মিশিয়ে মাখলেও একই উপকার পাবেন।

তিল--- চুলের পক্ষে তিল তেল যেমন উপকারি তেমনি বীজও।অনেক সময়েই শীতে স্ক্যাল্পে নানা ধরণের সমস্যা দেখা দেয়। ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণ চুলের গোড়া আলগা করে ঝরিয়ে দেয় চুল। সেই সমস্যা খুব সহজে কমবে নারকেল তেলে এই বীজ সারারাত ভিজিয়ে মাখলে। একই সঙ্গে খুশকিও কমায়।

7475apl8
Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

 তরমুজের বীজ--- চুলের অকালপক্কতা কমাতে আর অসময়ে ঝরে যাওয়া আটকাতে চাইলে তেলে তরমুজের বীজ ফুটিয়ে নিন। সেই তেল মাসাজ করুন।

লেবুর বীজ--- ঘন চুল চাইলে লেবুজ বীজ থেঁতো করে নারকেল তেলে ফুটিয়ে সপ্তাহে একবার মাখুন। একমাসের মধ্যেই তফাত চোখে পড়বে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------