হোম »  Women's Health »  Attention Girls! ঋতুস্রাবে যৌন সম্পর্ক অবাঞ্ছিত গর্ভধারণের কারণ! জানেন?

Attention Girls! ঋতুস্রাবে যৌন সম্পর্ক অবাঞ্ছিত গর্ভধারণের কারণ! জানেন?

এই সময় খিটখিটে মেজাজ, পেটে-কোমরে ব্যথায় বেশির ভাগ মেয়ে ভীষণ কষ্ট পান। আরাম পেতে, পরিচ্ছন্ন থাকতে কী করা উচিত শহুরে মেয়েরা জানলেও গ্রামের মেয়েরা এখনও এবিষয়ে অন্ধকারে।

Attention Girls! ঋতুস্রাবে যৌন সম্পর্ক অবাঞ্ছিত গর্ভধারণের কারণ! জানেন?

Menstruation: কী কী করবেন না ঋতুস্রাবে

ঋতুস্রাব (Periods) নিয়ে ট্যাবু যেন আর যাওয়ার নয়। প্রথম ঋতুস্রাবের পর মেয়েদের চিন্তা, কেন এমন হয়! নির্দিষ্ট বয়সে সবকিছু জানার পরেও কিন্তু সমস্যা কমে না। অবাঞ্ছিত গর্ভধারণ তো আছেই। এই সময় খিটখিটে মেজাজ, পেটে-কোমরে ব্যথায় বেশির ভাগ মেয়ে ভীষণ কষ্ট পান। আরাম পেতে, পরিচ্ছন্ন থাকতে কী করা উচিত শহুরে মেয়েরা জানলেও গ্রামের মেয়েরা এখনও এবিষয়ে অন্ধকারে। তাই সবার জন্য আরও একবার কিছু নিয়ম জানানো হচ্ছে। যা ভুলেও মাসের ওই বিশেষ দিনগুলোয় করবেন না (You Should Not Do)--- 

আস্থা থাক আয়ুর্বেদে... দূষণ দূরে আদা, গুড়, হলুদ, ঘিয়ে

এই ৬ কাজ ভুলেও না ঋতুস্রাবে


জেনে নিন কোন কোন কাজ একেবারেই করবেন না বিশেষ দিনগুলোয়---

১. সারা বছর ডায়েটিং করুন, দরকারে উপোসী থাকুন। কিন্তু ঋতুস্রাবের সময় একেবারেই নয়। ওই সময় ভালো করে খাওয়াদাওয়া না করলে আপনি অপুষ্টিতে ভুগবেন। দুর্বল হয়ে যাবেন।

হার্ট ভালো রাখে আতা? জানুন সত্যি-মিথ্যে

২.অনেকেই দীর্ঘ সময় একটিই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন। এতে কিন্তু সংক্রমণ ছড়ায়। সুস্থ থাকতে স্বাস্থ্যকর উপায় সময়ে সময়ে প্যাড বদলান। পরিচ্ছন্ন থাকুন।

৩. এই সময় অনেকেরই মুড অফ থাকে। অকারণে খিটখিট করেন। জাঙ্ক ফুড খেতেও ইচ্ছে করে। কিন্তু এই সময় ওই ধরনের খাবার না খাওয়াই ভালো।

৪. বছরভর ভারী কাজ করুন বা শরীরচর্চা করুন। শুধু মাসের ওই কটা দিন বাদ দিয়ে। নইলে কোমরে বা পেটে বেশি ব্যথা হবে। . 

৫. অনেকেই বলেন পিরিয়ডের সময় গর্ভধারণ হয় না। তাই ওই সময় যৌন সম্পর্ক স্থাপনে কোনও ভয় নেই। খুব ভুল ধারণা। এই সময়ে অসুরক্ষিত যৌন সম্পর্ক কিন্তু অবাঞ্ছিত গর্ভধারণের কারণ হতে পারে। তাই এই সময় যৌন সম্পর্ক এড়িয়ে চলুন।

Relationship Tips: প্রেম জমে ক্ষীর হবে এই ৪টি টিপস মেনে চললে...

৬. এই সময় ক্ষারযুক্ত সাবান নয় লিক্যুইড সোপ বা নরম সাবান যেমন বেবি সোপ দিয়ে যৌনাঙ্গ পরিষ্কার করবেন। নইলে সংক্রমণের ভয় থাকবে। কখনোই যদিও ক্ষারযুক্ত কড়া সাবান যৌনাঙ্গে ব্যবহার করা উচিত নয়।  

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------