হোম »  সেক্সচুয়াল হেলথ »  লিঙ্গের অগ্রভাগে শিরশিরানি? হেলাফেলা না করার পরামর্শ চিকিৎসকদের

লিঙ্গের অগ্রভাগে শিরশিরানি? হেলাফেলা না করার পরামর্শ চিকিৎসকদের

আপনার লিঙ্গ নিয়মিত পরিষ্কার রাখুন, কারণ চামড়ার ভাঁজের মধ্যে এই স্রাব, তেল বা কোষ আটকে থেকে সংক্রামণ হতে পারে।

লিঙ্গের অগ্রভাগে শিরশিরানি? হেলাফেলা না করার পরামর্শ চিকিৎসকদের

লিঙ্গের সম্মুখভাগের সংবেদনশীলতার কারণে নিজের অস্বস্তি ছাড়াও আরেকটি সমস্যা দেখা দিতে পারে, যা আবার মানসিক চাপেরও কারণ হতে পারে। লিঙ্গের অগ্রভাগের এই শিরশিরানির প্রভাব পড়তে পারে আপনার যৌন জীবনেও। ডাঃ আশিষ মিত্তল জানান যে, এই সমস্যা পুরুষদের ইরেকশন ক্ষমতা। বেলেনাইটিস নামেও পরিচিত এই রোগ আসলে একটি সংক্রমণ, যার ফলে মানুষ শরীরের নানা অংশে সংবেদনশীলতা অনুভব করে, যার মধ্যে লিঙ্গের অগ্রভাগের শীর্ষ অংশটিও অন্তর্ভুক্ত। এই সমস্যা নিয়মিত যত্ন এবং কিছু ওষুধ ব্যবহারেই সেরে যেতে পারে। যাঁদের লিঙ্গের অগ্রভাগের চামড়া ছোটবেলায় ছেদন হয়ে থাকে, তাঁদের এই সমস্যার সম্ভাবনা নেই।

লিঙ্গের এই সংবেদনশীলতার ফলে লাল হয়ে যাওয়া, ব্যাথা, চুলকানি, প্রদাহ এবং স্রাবের মতো সমস্যা দেখা যায়। আপনার লিঙ্গ নিয়মিত পরিষ্কার রাখুন, কারণ চামড়ার ভাঁজের মধ্যে এই স্রাব, তেল বা কোষ আটকে থেকে সংক্রামণ হতে পারে।

আমন্ড খেলে কি দ্রুত ওজন কমে?


ডাঃ আশিষ মিত্তল বলছেন, লিঙ্গের সংবেদনশীলতার কারণে পুরুষদের মধ্যে ইরেকশন ক্ষমতা কমে আসে। লিঙ্গের সংবেদনশীলতার কারণ সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, শারীরিক নানা সমস্যা ছাড়াও সংক্রামণও এর কারণ হতে পারে।

ierr1rmo

ছবি সৌজন্যে: iStock

লিঙ্গের শীর্ষভাগ সংবেদনশীলতা কমাতে নিয়মিতভাবে সাবান এবং পরিষ্কার জল দিয়ে লিঙ্গ ধুতে হবে। বারেবারে এই পরিচ্ছনতার অভ্যাস লিঙ্গের সম্মুখভাগের সংবেদনশীলতা কমিয়ে দিতে পারে। সংবেদনশীলতা বাড়াবাড়ি পর্যায়ে গেলে গুরুতর ক্ষেত্রে চিকিত্সকের সাহায্য নিতেই হবে।

ডাঃ মিত্তল বলছেন, ফিমোসিসের ক্ষেত্রে, যেখানে লিঙ্গের উপরের চামড়া ফিরে আসে না আর, সেক্ষেত্রে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। সাধারণত ৩-৪% পুরুষদের প্রভাবিত করে এই রোগ।

প্রসাধনী কেনার সময় এই উপাদানগুলি ব্যবহার হয়েছে কিনা খতিয়ে দেখেন কি আপনি?

লিঙ্গের অগ্রভাগ সংবেদনশীল হওয়ার অন্য কারণ

লিঙ্গ পরিষ্কার না থাকলে সংক্রামণের ঝুঁকি বাড়তে পারে। প্রতিবার মূত্রত্যাগের পরে আপনার লিঙ্গ পরিষ্কার করুন। পাশাপাশি, ডায়াবেটিস নিয়ন্ত্রণে অক্ষম হলেও আপনার লিঙ্গের অগ্রভাগ সংবেদনশীল হতে পারে। টাইপ -2 ডায়াবেটিসের জন্য নির্ধারিত ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও এই শিরশিরানি দেখা যেতে পারে। ওজন বেশি হলে এবং হৃদয়, কিডনি বা লিভারের রোগে আক্রান্তদের লিঙ্গের ঊর্ধ্বভাগ সংবেদনশীল হওয়ার ঝুঁকি বেশি হয়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------