হোম »  প্রেগন্যান্সি »  সাবধান! রাসায়নিকের সংস্পর্শে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার গর্ভস্থ শিশুর ফুসফুস

সাবধান! রাসায়নিকের সংস্পর্শে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার গর্ভস্থ শিশুর ফুসফুস

পিএফএএস সাধারণত বাড়িতে বিভিন্ন জিনিসের মধ্যেই পাওয়া যায়। অনেক সময় খাবার প্রক্রিয়াকরণের সময়ে এ ধরনের জিনিস ব্যবহৃত হয়।

সাবধান! রাসায়নিকের সংস্পর্শে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার গর্ভস্থ শিশুর ফুসফুস

গর্ভবস্থায় রাসায়নিকের সংস্পর্শ এড়িয়ে চলুন

হাইলাইট

  1. গবেষকেরা প্রায় ১০৩৩টি মা-সন্তান জুটির তথ্য বিশ্লেষণ করেছেন
  2. পিএফএএস সাধারণত বাড়িতে বিভিন্ন জিনিসের মধ্যেই পাওয়া যায়
  3. পিএফএএস খাবার এবং জলের মাধ্যমে গর্ভজাত শিশুর কাছে পৌঁছে যেতে পারে

দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় সম্প্রতি জানানো হয়েছে, যে সব গর্ভবতী মায়েরা সন্তান ধারণ করে থাকা অবস্থায় বিষাক্ত রাসায়নিকের সংস্পর্শে আসেন, তাদের প্রসবের পরে সন্তানের ফুসফুসের কার্যকারিতায় খানিকটা সমস্যা দেখা দিতে পারে।

স্পেনের গ্লোবাল হেলথ ইন্সটিটিউট-এর গবেষকেরা প্রায় ১০৩৩টি মা-সন্তান জুটির তথ্য বিশ্লেষণ করে দেখিয়েছেন যে, গর্ভবতী অবস্থায় মায়েরা অতিরিক্ত রাসায়নিক প্যারাবেন, থ্যালেটস, পারফ্লুরোআলকেলের (পিএফএএস) খপ্পড়ে পড়লে তা পরবর্তীকালে সন্তানের স্বাস্থ্যকে প্রভাবিত করে।

বসন্তের পঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনার প্রস্তুতি তুঙ্গে


পিএফএএস সাধারণত বাড়িতে বিভিন্ন জিনিসের মধ্যেই পাওয়া যায়। অনেক সময় খাবার প্রক্রিয়াকরণের সময়ে এ ধরনের জিনিস ব্যবহৃত হয়। পিএফএএস খাবার এবং জলের মাধ্যমে গর্ভজাত শিশুর কাছে পৌঁছে যেতে পারে প্লাসেন্টা দিয়ে।

এই গবেষকদলের প্রফেসর মার্টিন ব্রীজেহেড বলেন জনস্বাস্থ্যের দিক থেকে এই গবেষণাটি খুব গুরুত্বপূর্ণ। এর ফলে যদি রাসায়নিকের ব্যবহার সামান্যও কমানো যায়। সাধারণত বিভিন্ন খাবারের লেবেলে বা কোন দ্রব্যের প্যাকেজিং-এর সময় স্টিকারে এ ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। এর থেকে শৈশবেই জন্মের আগে শিশুর বড় রকম ক্ষতি হয়ে যেতে পারে।

ওজন নিয়ন্ত্রণে রাখতে পাতে থাকুক তিসির বীজ

এই গবেষক দল ছ'টি ইউরোপীয় দেশ স্পেন, ফ্রান্স গ্রিস, লন্ডন, লিথুয়ানিয়া এবং নরওয়ের থেকে প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ করেছেন। তারা গবেষণায় দেখিয়েছেন পিএফএএস, পিএফওএ এবং পিএনএফএ-র সঙ্গে নিয়মিত যোগাযোগ থাকলে ফুসফুসের কার্যকারিতায় সমস্যা দেখা যায়।

গবেষকরা দেখিয়েছেন ইথাইল প্যারাবেন নামে একটি যৌগও অনেক সময় কসমেটিকসে ব্যবহৃত হয়। তাদের মতে এই ধরনের রাসায়নিক থেকে যদি দূরে থাকা যায়, তা হলে বিপদের আশঙ্কা অনেকটাই কম থাকে।

আরও খবর দেখুন এখানে



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------