হোম »  নিউট্রিশন »  ৫টি দ্রুত এবং স্বাস্থ্যকর অফিস স্ন্যাকস যা আপনাকে এনার্জি দেবে ও কর্মঠ করবে

৫টি দ্রুত এবং স্বাস্থ্যকর অফিস স্ন্যাকস যা আপনাকে এনার্জি দেবে ও কর্মঠ করবে

ওজন কমাতে স্বাস্থ্যকর অফিস স্ন্যাকস: কর্মক্ষেত্রে মধ্যাহ্নভোজে স্ন্যাকস খাবেন? ঘরে বসেই দ্রুত স্ন্যাকস তৈরি করে অফিসে নিয়ে যান, কম ক্যালোরির এই স্ন্যাকসে প্রচুর প্রোটিন পাবেন

৫টি দ্রুত এবং স্বাস্থ্যকর অফিস স্ন্যাকস যা আপনাকে এনার্জি দেবে ও কর্মঠ করবে

অস্বাস্থ্য়কর স্ন্যাকস খেলে বাড়তে পারে দেহের ওজন, তাই স্ন্যাকস খান নিয়ম মেনে স্বাস্থ্যকর উপায়ে

হাইলাইট

  1. কিছু ফল দিয়ে তৈরি করা যায় স্বাস্থ্যকর স্ন্যাকস
  2. বাদাম এবং বীজ দিয়ে তৈরি স্ন্যাকস প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ
  3. ঘিয়ে ভাজা মাখানা দিয়ে দারুণ স্ন্যাকস তৈরি হয়

আপনার ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ স্ন্যাকস (Healthy Office Snacks)। দিনে তিনবার স্বাস্থ্যকর খাবার খেলেন, কিন্তু কখনো খেয়ে ফেললেন অস্বাস্থ্যকর স্ন্যাকস, ব্যস আপনার শরীরের দফারফা। আর না খেয়ে থাকলে তো আরও ক্ষতি, বাড়বে ওজন। তাই আপনাকে এমন কিছু করতে হবে যাতে অফিসে কাজের ফাঁকেই টুকটাক মুখ চালাতে পারেন, চটপট খেয়ে নিতে পারেন দারুণ কিছু স্বাস্থ্যকর স্ন্যাকস আর ওজনও (Snacks for weight loss) থাকে আপনার আয়ত্তের মধ্যে। আর এই স্বাস্থ্যকর অথচ স্বাদে ভরা স্ন্যাকস খাওয়ার জন্যে সহকর্মীদের মধ্যে লড়াই পর্যন্ত বেঁধে যেতে পারে। প্রতিদিন নিয়ম মেনে খেতে খেতে মাঝেমধ্যে যদি স্ন্যাকস (weight loss snacks) পাওয়া যায় তাহলে পেট ও মন উভয়েরই তৃপ্তি হয়। এখানে কয়েকটি স্বাস্থ্যকর স্ন্যাকসের কথা দেওয়া হল (how to do healthy snacking) যা আপনি সহজেই বাড়িতে তৈরি করে (easy snacks to be made at home) অফিসে নিয়ে যেতে পারবেন। এগুলি পুষ্টিকর (protein rich snacks) এবং এতে ক্যালোরির পরিমাণ কম। ফলে এই স্ন্যাকসগুলি আপনার ওজন কমানোর লক্ষ্যপূরণে বাধা হয়ে দাঁড়াবে না।

নিদ্রা উদ্রেককারী খাবার: 7টি খাবার অবশ্যই খাওয়া উচিত পর্যাপ্ত ঘুমের জন্য

স্বাস্থ্যকর অফিস স্ন্যাকস যা আপনাকে এনার্জি দেবে ও কর্মঠ করবে


1. ঘিয়ে ভাজা মাখানা

মাখানা হল এমন একধরণের বাদাম যাতে প্রচুর পরিমাণে প্রোটিন এবং স্বাস্থ্যসম্মত কার্বোহাইড্রেট রয়েছে। এগুলিতে ক্যালোরি কম থাকে এবং এটির এন্টি-এজিং এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। মাখানাসে প্রচুর ম্যাগনেসিয়াম থাকলেও এটি মোটেই চটচটে নয়। মাখানা ঘি দিয়ে ভেজে একটি কাচের জারে ভর্তি করে রাখুন। আপনি চাইলে এগুলির উপরে অল্প নুন ছিটিয়ে দিন। প্রতিদিন এই ঘিয়ে ভাজা মাখানা একটি ছোট বাক্সে করে নিয়ে যান অফিসে

hsteblsg

ঘিয়ে ভাজা মাখানা প্রোটিন সমৃদ্ধ  ও সুস্বাদু, নিয়ে যেতে পারেন অফিসেও

2. কালো ছোলা ভাজা

লাইফস্টাইলের কোচ লুক কৌতিনহো বলেছেন যে ভাজা কালো ছোলা অন্যতম স্বাস্থ্যকর খাবার। কালো ছোলা পরিমাণ মতো নিয়ে নিন এবং কম আগুনে একটু একটু করে এগুলো ভাজুন। তারপর এয়ারটাইট কাচের জারে এগুলি ভরে রেখে দিন। পরের দিন অফিসে স্ন্যাকস হিসাবে নিয়ে যেতে পারেন এই ছোলা ভাজা। এগুলিতে ফ্যাট, ফাইবার এবং প্রোটিন বেশি থাকে। যা চটপট আপনার শরীরকে প্রয়োজনীয় উপাদান সরবরাহ করতে পারে এবং কাজের মধ্যে অল্প খিদে পেলে চট করে তা মেটাতেও পারে। লুক পরামর্শ দিয়েছেন যে অনেকদিন রাখতে হলে কালো ছোলার উপরে নুন দেবেন না। প্রয়োজনে আলাদা করে অল্প লবণ খান।

3. বিভিন্ন বাদাম ও বীজের মিশ্রণ

এটা এমন একটা স্বাস্থ্যকর স্ন্যাকস যার জন্যে কোনও রান্না এবং পূর্ব প্রস্তুতির প্রয়োজন নেই। একসঙ্গে বিভিন্ন রকমের বাদাম এবং বীজ কিনে রাখুন এবং বাদাম ও বীজের একটি মিশ্রণ তৈরি করুন। তারপর এগুলোকে কাচের জারে সংরক্ষণ করুন ।  বাদাম এবং বীজ হ'ল প্রোটিন সমৃদ্ধ খাবার যা দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভর্তি রাখে।

nrs6fqmg

বিভিন্ন রকমের বাদাম ও বীজ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে রেখে দিন কাচের জারে

4. ফল

কাজের ফাঁকে খান মরশুমি ফল। আপেল এবং কলা জাতীয় ফলের জন্য প্রস্তুতির কোনও প্রয়োজন হয় না এবং এগুলো স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। চটজলদি অফিসে খেয়েও নিতে পারবেন।  তবে  আপনি যে ফলটি বেছে নিচ্ছেন তা মরশুমি ফল হলেই ভাল হয়। সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিভেকার স্ন্যাক্সের জন্য একটি করে মরশুমি ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন। টাটকা ফলগুলি স্বাস্থ্যকর, সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। ফলগুলো আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করবে।

জানেন, দাঁড়িয়ে খেলে বেশি অবসাদে আক্রান্ত হবেন আপনি!

5. চালভাজা 

আপনি একসঙ্গে একটি পাত্রে মোটা এবং চ্যাপ্টা চাল ভেজে নিতে পারেন। চাইলে ওই মিশ্রণে একটু কালো ছোলাও দিতে পারেন। এগুলোকে মাঝারি আঁচে ততক্ষণ পর্যন্ত ভাজুন যাতে এগুলি কুঁচকে গিয়ে কুড়মুড়ে হয়ে যায়। তারপর এগুলিকে কাচের জারে সংরক্ষণ করে রাখুন এবং প্রয়োজন মতো অফিসে টিফিন হিসাবে নিয়ে যান।

এই পাঁচটি স্ন্যাকস অফিসে কাজের ব্যস্ততার মধ্যে আপনার খিদে মেটাতে পারে। এগুলি প্রোটিন সমৃদ্ধ এবং দিনের বাকি সময়টা আপনাকে তরতাজা থাকতে সাহায্য করে। স্বাস্থ্যকর খাবার খান, সুস্থ থাকুন।

বিধিবদ্ধ সতর্কীকরণ: এই পরামর্শ আপনাকে সাময়িক ভাবে সাহায্য করতে পারে। এটি কোনওভাবেই চিকিৎসকের মতামতের বিকল্প নয়। আরও তথ্যের জন্য সর্বদা বিশেষজ্ঞ বা আপনার নিজস্ব চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। এনডিটিভি এই তথ্যের দায় স্বীকার করে না।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------