হোম »  নিউট্রিশন »  এনার্জি ড্রিঙ্কের ভয়ঙ্কর ৭ সাইড এফেক্ট, আপনি জানেন?

এনার্জি ড্রিঙ্কের ভয়ঙ্কর ৭ সাইড এফেক্ট, আপনি জানেন?

যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের প্রায়ই লাল, হলুদ, সবুজ, নীল রঙের বোতলে এনার্জি ড্রিঙ্ক খেতে দেখা যায়। এগুলো খেলে নাকি ঝটপট এনার্জি বাড়ে।

এনার্জি ড্রিঙ্কের ভয়ঙ্কর ৭ সাইড এফেক্ট, আপনি জানেন?

এনার্জি ড্রিঙ্কের মধ্যে থাকা হাই সুগার আর ক্যাফেইন ক্ষতি করে স্বাস্থ্যের

হাইলাইট

  1. এনার্জি ড্রিঙ্ক ব্লাড প্রেসারের সঙ্গে প্যালপিটিশনও বাড়ায়
  2. এছাড়াও এনার্জি ড্রিঙ্ক অনিদ্রা এবং হাত-পা কাঁপার কারণ
  3. নিয়মিত এনার্জি ড্রিঙ্ক খাওয়া মানেই ভিটামিন সি-এর ঘাটতি এবং দাঁতের ক্ষয়

যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের প্রায়ই লাল, হলুদ, সবুজ, নীল রঙের বোতলে এনার্জি ড্রিঙ্ক (energy drinks) খেতে দেখা যায়। কিন্তু জানেন কি, ঝটপট এনার্জি বাড়াতে ১০-১৩ গ্রাম চিনি মেশানো থাকে প্রতি ১০০ গ্রাম ড্রিঙ্কে! সঙ্গে থাকে ক্ষতিকর ৩২-৩৪ গ্রাম ক্যাফেইন (caffeine) ।. যা আমাদের শরীরে নানা ক্ষতি করে।

এনার্জি ড্রিঙ্কের ৭ সাইড এফেক্ট :

১. প্রেসার বাড়ায়: অতিরিক্ত চিনি মানেই দ্রুত ওজন বৃদ্ধি। আর দ্রুত ওজন বৃদ্ধি মানেই প্রেসার (blood pressure). বেড়ে যাওয়া। এর থেকে বুক ধড়ফড় করা তো আছেই। সঙ্গে বাড়ে অ্যাঙ্গজাইটি লেভেল।


২. রক্তে চিনির মাত্রা বাড়ায়: এর মধ্যে থাকা অত্যধিক চিনি রক্তে চিনির মাত্রা বাড়ায় (blood sugar) নিয়মুত খেলে তাই টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন আপনি যখনতখন।

৩. অনিদ্রা: মাত্রাতিরিক্ত ক্যাফেইন কখনোই আপনার স্নায়ুকে শিথিল হতে দেবে না। ফলে, সারাদিন পরিশ্রমের পরেই রাতে ঘুম নামবে না দু-চোখে। আপনি ভুগবেন ইনসমনিয়ায়  (insomnia)।

5p78aef

অনিদ্রার অন্যতম কারণ এনার্জি ড্রিঙ্ক
সৌজন্যে: আই স্টক

৪. পেটের সমস্যা: অত্যধিক চিনি যেমন পেটের সমস্যার কারণ, তেমনি অত্যধিক ক্যাফেইন গ্যাসট্রিক, আলসারের জন্ম দিতে পারে। এছাড়া, নিয়মিত এনার্জি ড্রিঙ্ক খেলে পেটে নানা ধরনের প্রদাহ এমনকি অন্ত্রে রক্তপাত পর্যন্ত হতে পারে।

৫. পেশি দুর্বল হয়:হাই ব্লাড প্রেসার আর হাত-পা কাঁপা উদ্বেগের (anxiety) জন্ম দেয়। আর এর নেপথ্য কারণ এনার্জি ড্রিঙ্ক। এর থেকে পেশি (muscles) অবশ হয়েও যেতে পারে।

৬. হৃদরোগের সম্ভাবনা বাড়ায়: এই ধরনের পানীয়ে ক্যাফেইন আর টরাইনের(taurine)  পরিমাণ বেশই থাকায় হৃদরোগের (heart) সম্ভাবনা বাড়িয়ে দেয়।

৭. ভিটামিন সি-এর অভাব আর দাঁতের সমস্যা: ক্যাফেইন সমৃদ্ধ পানীয় খেলে এমনিতেই হাড়ের ঘনত্ব কমে যায় এবং শরীরে ভিটামিন সি (calcium) অভাব দেখা দেয়। এতে চট করে হাড় ভাঙার (fractures) মতো সমস্যা দেখা দিতে পারে। একই সঙ্গে অত্যধিক মাত্রায় চিনি থাকায় এটি মুখে এক ধরনের অ্যাসিড তৈরি করে। যা দাঁতের অনামেল নষ্ট করে দেয়। ফলে, দাঁত ক্ষয়ে যায় দ্রুত।

সতর্কীকরণ: এই নিবন্ধের জন্য এনডিটিভি কোনও ভাবেই দায়ী নয়। ওপরে বলা নিবন্ধ পড়ে তাকে অনুসরণ না করে চিকিতসক বা পুষ্টি বিশেষজ্ঞের পরামর্শ নিন। 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------