হোম »  সংবাদ »  Workout Tips To Maximise Results: বাড়িতে ব্যায়াম করলে কী কী বিষয় মাথায় রাখবেন?

Workout Tips To Maximise Results: বাড়িতে ব্যায়াম করলে কী কী বিষয় মাথায় রাখবেন?

Exercise at home: নিয়মিত ব্যায়ামের সঙ্গে চাই স্বাস্থ্যকর ডায়েট। বাড়িতে ব্যায়ামের সময় কিছু ভুল হতে পারে, যা ব্যায়ামের কার্যকারিতায় প্রভাব ফেলতে পারে। বাড়িতে ওয়ার্কআউট করলে কিছু জিনিস মাথায় রাখতে হবে।

Workout Tips To Maximise Results: বাড়িতে ব্যায়াম করলে কী কী বিষয় মাথায় রাখবেন?

বাড়িতে ব্যায়ামের সময় কিছু ভুল হতে পারে, যা ব্যায়ামের কার্যকারিতায় প্রভাব ফেলতে পারে।

করোনাভাইরাস মহামারী তথা লকডাউন পর্বে সামাজিক দূরত্ব শব্দটার সঙ্গে সখ্যতাই হয়ে গিয়েছে মানুষের। লকডাউন ধীরে ধীরে আনলকের দিকে এগোচ্ছে। কিন্তু এখনও জিম খোলার অনুমতি মেলেনি। এই অবস্থায় স্বাস্থ্যকর ডায়েটের সঙ্গে বাড়িতেই নিয়মিত ব্যায়াম করে ফিট থাকতে হবে। জিম না গিয়েও কোনও সরঞ্জাম ছাড়াই বিভিন্ন ধরণের ব্যায়াম বাড়িতে অনুশীলন করতে পারেন। ভালো ফল পেতে এক্সারসাইজের ভিডিও দেখতে পারেন। কিন্তু এতে কি আদৌ লাভ হবে? এই প্রশ্ন বারেবারেই মনে আসে। নিয়মিত ব্যায়ামের সঙ্গে চাই স্বাস্থ্যকর ডায়েট। বাড়িতে ব্যায়ামের সময় কিছু ভুল হতে পারে, যা ব্যায়ামের কার্যকারিতায় প্রভাব ফেলতে পারে। বাড়িতে ওয়ার্কআউট করলে কিছু জিনিস মাথায় রাখতে হবে।

ডাঃ সতনাম সিং ছাবড়ার পরামর্শ, “বাইরে কাজ করার আগে আপনার দেহের অবস্থা ও দক্ষতা জানা দরকার। অ্যারোবিক্সের মতো হালকা ব্যায়াম সকলেই করতে পারেন। যদি পঠে ব্যথা বা অন্য কোনও সমস্যা থেকে থাকে তাহলে সতর্ক থাকা উচিত। ভালোভাবে ওয়ার্ক আপ করা সকলের জন্য দরকার। ওয়ার্ম আপ ছাড়া ব্যায়াম করা উচিত নয়। কার্ডিও ওয়ার্ক আউট করুন বা যোগ ব্যায়াম, ওয়ার্ম আপ করা দরকার। ঘরে ব্যায়াম করার সময় ভারী কিছু ওঠানোর থেকে সতর্ক থাকা উচিত।”

বাড়িতে ওয়ার্কআউট করলে কয়েকটি বিষয় মাথায় রাখুন


১. এটি খুব সাধারণ বিষয় যে বাড়িতে ওয়ার্কআউট করলে আপনার মনোযোগ কোনও না কোনও ঘরোয়া বিষয়ে চলে যাবেই। বা ফোন চলে আসে, যার ফলে মনোনিবেশ সরে যায়। এই বিষয়গুলির সমাধান করতে ওয়ার্ক আউটের সময় নিজের মোবাইল দূরে রাখুন এবং এই নির্দিষ্ট সময়টুকু কেবলমাত্র ওয়ার্কআউটের জন্যই রাখুন।

vp6p2rk8

Exercising at home: ব্যায়ামের সময় কোনও কোনও কাজ বা ফোন থেকে নিজেকে দূরে রাখুন।

২. ওয়ার্ম আপের সঙ্গে সঙ্গে কুল ডাউন করাও জরুরি। কার্ডিও শুরু করার আগে প্রথমে ওয়ার্ম আপ করা দরকার। ঠিক তেমনই ব্যায়ামের পরে স্ট্রেচ করে যোগব্যায়াম শেষ করা উচিত।

৩. সকালে উঠে সম্ভব হলে ওয়ার্কআউট করুন। ভালো ফল পেতে সকাল সকাল উঠে ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়। সকালের ব্যায়াম সারা দিন শক্তি দেয়। যদি আপনার সকালে একান্তই না পারেন, তবে বিকেলে অবশ্যই ব্যায়াম করুন।

Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

কার্যকরী ফলের জন্য নিয়মিত ব্যায়ামের সঙ্গে সঙ্গেই স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করাও উচিত

৪. প্রতি দিন আপনার কর্মসূচির উপর নজর রাখুন। প্রতিদিন নিজের ওয়ার্কআউট রুটিনে প্রয়োজনীয় পরিবর্তন করুন। এর ফলে প্রত্যেক কঠোর পরিশ্রমের কার্যকরী ফলাফল পাবেন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------