হোম »  সংবাদ »  চড়ছে তাপমাত্রা, কমবে সংক্রমণ? কী বলছেন বিশেষজ্ঞ?

চড়ছে তাপমাত্রা, কমবে সংক্রমণ? কী বলছেন বিশেষজ্ঞ?

দেশের প্রথম সারির মাইক্রো বায়োলজিস্টরা শুনিয়েছেন আশার বাণী। তাপমাত্রা বাড়লে করোনা সংক্রমণ অনেকটাই নাকি কমবে।

চড়ছে তাপমাত্রা, কমবে সংক্রমণ? কী বলছেন বিশেষজ্ঞ?

Coronavirus Outbreak: তাপমাত্রা বাড়লে কমবে সংক্রমণ?

হাইলাইট

  1. দেশের প্রথম সারির মাইক্রো বায়োলজিস্টরা একথা বলেছেন
  2. তাপমাত্রার পারদ চড়লে ধ্বংস হবে করোনা?
  3. লকডাউনেও লাফিয়ে বাড়ছে পারদ

আবহাওয়ার পারদ চড়লে কি নিষ্ক্রিয় হবে করোনা ভাইরাস? অনেক বিশেষজ্ঞ এ সম্পর্কে তাঁদের মতামত জানিয়েছেন। ভারতে করোনাভাইরাসের কারণে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। এই অবস্থায় যখন সবাই মারণ রোগের  (Coronavirus Outbreak) হাত থেকে রেহাই পাওয়ার চেষ্টা করছেন তখনই দেশের প্রথম সারির মাইক্রো বায়োলজিস্টরা শুনিয়েছেন আশার বাণী। তাপমাত্রা বাড়লে করোনা সংক্রমণ অনেকটাই নাকি কমবে। টানা ২১ দিন লকডাউন  (Lock-down) থাকলে এমনিতেই ভাঙবে ভাইরাসের শৃঙ্খল বা চেইন। সেই সঙ্গে যদি তাল মিলিয়ে তাপমাত্রা বাড়ে তাহলে আরও দ্রুত হ্রাস পাবে সংক্রমণ। অ্যাসোসিয়েশন অফ মাইক্রোবায়োলজিস্ট (এএমআই) প্রধান এবং প্রখ্যাত মাইক্রোবায়োলজিস্ট অধ্যাপক জে.এস. বির্দি জানিয়েছেন, "আশা এপ্রিলের শেষের দিকে, তাপমাত্রার বৃদ্ধিই এদেশে রোধ করবে করোনা সংক্রমণ।"

করোনায় আক্রান্ত মা স্তন্যদান করতে পারবেন?

বিশ্বজোড়া খ্যাতিসম্পন্ন নামী প্রতিষ্ঠানের গবেষণা থেকে জানা গেছে, করোনা ভাইরাসের প্রকোপ শীতে বেশি ছিল। সাধারণত যেকোনও জীবাণু ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে বেশি সক্রিয় থাকে। তাই বেশ কয়েকটি ভাইরোলজিস্ট জানিয়েছেন, এই বছরের জুনের শেষে কোভিড-১৯ এর প্রভাব অনেকটাই কমে যাবে।


এএমআই সেক্রেটারি জেনারেল অধ্যাপক প্রত্যুষ শুক্লা আইএএনএসকে বলেছেন, "এই তথ্য অনেকটাই গ্রহণযোগ্য। আমি চিনের কয়েকজন সহকর্মীর সঙ্গে কথা বলেছি। তাঁরা আমাদের বলেছেন, কোভিড-১৯ ভাইরাস গরম সহ্য করতে পারে না।" এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ গবেষণা কেন্দ্রের দ্বারা পরিচালিত সমীক্ষা বলছে, শীতকালে রোগীদের শ্বাসনালী থেকে প্রাপ্ত তিন ধরণের করোনা ভাইরাস শীতের সময় অতি সক্রিয় হয়ে ওঠে।  

জনতা কার্ফু কতটা রুখবে মহামারী? কোয়ারান্টাইন আর আইসোলেশনের তফাত কী?

সমীক্ষা আরও বলেছে, ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত থাকে ভাইরাসের প্রভাব। তবে মাইক্রোবায়োলজিস্টদের বিশ্বাস, কিছু কোভিড-১৯ আবহাওয়ার সঙ্গে পরিবর্তিত হতে পারে। তাঁরা আরও বলেন, বায়ুতেও সম্ভবত ছড়ায় এই ভাইরাস। ১৯৩৮-এ ৫০০ জন মাইক্রোবায়োলজিস্ট সদস্য নিয়ে গঠিত এএমআইয়ের তাই ভরসা, সরকারের ডাকা ২১ দিনের লকডাউন অনেকটাই রোধ করতে সক্ষম হবে এই সংক্রমণ।  একই সঙ্গে এএমআই সভাপতি বির্দি বলেছেন, খুব শিগগিরিই মাইক্রোবায়োলজিস্টদের শীর্ষ সংগঠনটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিষয়টি নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------
Listen to the latest songs, only on JioSaavn.com