হোম »  সংবাদ »  Weight Loss Tips: লকডাউনে দ্রুত ওজন বৃদ্ধি পাচ্ছে? জেনে নিন কীভাবে এর হাত থেকে দ্রুত মুক্তি পেতে পারেন

Weight Loss Tips: লকডাউনে দ্রুত ওজন বৃদ্ধি পাচ্ছে? জেনে নিন কীভাবে এর হাত থেকে দ্রুত মুক্তি পেতে পারেন

Weight Loss Exercise: করোনা ভাইরাসের জেরে এখন প্রায় সারা পৃথিবী জুড়ে চলছে লকডাউন।গৃহবন্দী মানুষরা ওজন কমানোর জন্য বাইরে গিয়ে যে ব্যায়াম করবে, তার কোনও উপায় নেই

Weight Loss Tips: লকডাউনে দ্রুত ওজন বৃদ্ধি পাচ্ছে? জেনে নিন কীভাবে এর হাত থেকে দ্রুত মুক্তি পেতে পারেন

Weight Loss Tips: আপনি কী ধরনের ডায়েট নিচ্ছেন, তার জন্য নিজেকে শারীরিক ও  মানসিক দিক দিয়ে সম্পূর্ণ প্রস্তুত রাখতে হবে

হাইলাইট

  1. আপনি হয়তো শুনেছেন যে, খাওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে জল খাওয়া উচিত
  2. আমরা ফাইবার জাতীয় খাদ্য কম খাই, এতে করে খাদ্য পরিপাকে সমস্যা দেখা দেয়
  3. টিভি দেখার সময় প্যাকেট ফুড দূরে রাখুন

Weight Loss Tips: আপনি কি দ্রুত ওজন (How To Loss Weight) কমাতে চান? পেটের মেদ কি ক্রমশই বৃদ্ধি পাচ্ছে? এক জায়গায় বসেই যদি ওজন কমে যেত, কী ভালোই না হোতা! এমন ভাবনাও আসছে কী মনে? এক সপ্তাহের মধ্যে কত দ্রুত ওজন কমানো যায়, এমন চিন্তাও মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে কি? তাহলে সবার আগে মাথায় রাখবেন যে, ওজন কমানোর জন্য সবচেয়ে বেশি জরুরি হল সঠিক সময়ে সঠিক খাদ্য গ্রহণ করা, সেই সঙ্গে পরিমাণের বিষয়টাও মাথায় রাখতে হবে। আপনি কী ধরনের ডায়েট নিচ্ছেন, তার জন্য নিজেকে শারীরিক ও  মানসিক দিক দিয়ে সম্পূর্ণ প্রস্তুত রাখতে হবে।  

করোনা ভাইরাসের জেরে এখন প্রায় সারা পৃথিবী জুড়ে চলছে লকডাউন।গৃহবন্দী মানুষরা ওজন কমানোর জন্য বাইরে গিয়ে যে ব্যায়াম করবে, তার কোনও উপায় নেই। সেই সঙ্গে লকডাউনেই সময় সকলেই বাড়িতে থাকার জন্য ভাজাভুজি খাওয়ার প্রবণতাও বৃদ্ধি পেয়েছে কয়েক গুন।যার ফলে ক্রমশই বৃদ্ধি পাচ্ছে ওজন।সুতরাং যদি আপনি ওজন কমাতে চান, তাহলে আপনার প্রতিদিনের জীবনে আনতে হবে কিছু পরিবর্তন। আপনি সারাদিনে যা যা করেন তার মধ্যে মাত্র ৫ টি বিষয়ে পরিবর্তন আনতে হবে, এতে করে দ্রুত কমাতে পারবেন আপনার ওজন (Weight Loss Fast)।    


দ্রুত ওজন কমানোর জন্য ৫ টি বিষয় মাথায় রাখবেন (5 Unhealthy Habits That Prevent Us From Losing Weight)

১. খাওয়ার আগে জল খাবেন না

আপনি হয়তো শুনেছেন যে, খাওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে জল খাওয়া উচিত, এতে করে আপনার ওজন কমে, কিন্তু আপনি এর ঠিক বিপরীতটাই করেন। অর্থাৎ খাওয়ার পরে জল খান। এতে করে আপনার ওজন ক্রমশ বৃদ্ধি পেতে থাকে, সুতরাং এই অভ্যাস আজই বদলে ফেলুন।  

২. ফাইবার জাতীয় খাদ্য কম গ্রহণ: 

আপনি যদি ফাইবার জাতীয় খাদ্য বেশি খান তাহলে বারংবার আপনার খিদে পাবে না।কিন্তু আমরা ফাইবার জাতীয় খাদ্য কম খাই, এতে করে খাদ্য পরিপাকে সমস্যা দেখা দেয় এবং আমাদের ওজন বৃদ্ধি পায়।  

৩. খুব বেশি শুয়ে থাকা: 

লকডাউনের সময় বেশির ভাগ মানুষই গৃহবন্দী অবস্থায় দিন কাটাচ্ছে। গড়ে বসেই কাজ করতে হচ্ছে বেশির ভাগ মানুষদের, তাই সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা বা তাড়াহুড়ো করে কাজ করার অভ্যাসটাই চলে গেছে মানুষের জীবন থেকে।শুয়ে বসেই কেটে যাচ্ছে মানুষের জীবন, বেশি শুয়ে থাকাও মানুষের শরীরের জন্য ক্ষতি ডেকে আনতে পারে।এতে করে আপনার ওজন বৃদ্ধি পাবে। আপনি যদি ওজন কমাতে চান তাহলে দৈনন্দিন জীবনে পরিবর্তন আনতেই হবে।  সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠুন, দেরি করে শুতে যাবেন না বা দেরি করে ঘুম থেকে উঠবেন না।  

৪. প্রাতরাশ না করা: 

সকালে দেরি করে ঘুম থেকে ওঠার মানে প্রাতরাশ করতেও দেরি হয়ে যাওয়া। এই রকম ক্ষেত্রে বেশির ভাগ মানুষই ব্রেকফাস্ট ও লাঞ্চ একসঙ্গেই করে ফেলছেন। এতে করে আপনার খেতে দেরি হয়ে যায়, রাতে খাওয়ার পর আর কিছু না খাওয়ার জন্য আপনার পেট অনেকক্ষণ খালি থেকে যায়। এইরকম অবস্থায় খাবার খাওয়ার ফলে, ওজন কমার বদলে ওজন বৃদ্ধি পায়।  

৫. টিভি দেখার সময় প্যাকেট ফুড দূরে রাখুন:

অনেকেই টিভি, মোবাইল ও ল্যাপটপ সামনে পেলেই হাতে তুলে নেন প্যাকেটে ভরা খাবার। এই অভ্যাস আপনার শরীরে ক্যালোরির মাত্রা বহু গুনে বৃদ্ধি করে।      

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------
Listen to the latest songs, only on JioSaavn.com