হোম »  Men's Health »  Third-hand smoke: জানেন কি, জিন বদলে দিতে পারে সিগারেটের ধোঁয়া?

Third-hand smoke: জানেন কি, জিন বদলে দিতে পারে সিগারেটের ধোঁয়া?

থার্ড হ্যান্ড স্মোকিং---ততটাও পরিচিত নয় আমাদের কাছে। বিজ্ঞানীরা বলছেন, ধূমপানের ফলে তৈরি হওয়া ধোঁয়া আমাদের শরীরের পক্ষে ভীষণই ক্ষতিকর।

Third-hand smoke: জানেন কি, জিন বদলে দিতে পারে সিগারেটের ধোঁয়া?

নতুন এক সমীক্ষা বলছে, থার্ড হ্যান্ড স্মোকিংও ভয়ঙ্কর ক্ষতিকারক

থার্ড হ্যান্ড স্মোকিং। ততটাও পরিচিত নয় আমাদের কাছে। বিজ্ঞানীরা বলছেন, ধূমপানের ফলে তৈরি হওয়া ধোঁয়া আমাদের শরীরের পক্ষে ভীষণই ক্ষতিকর। নতুন সমীক্ষা বলছে, সিগারেটের ধোঁয়া যেমন জামা-কাপড় পুড়িয়ে দেয়, আসবাবের ক্ষতি করে তেমনি  শরীরেরও নানা ক্ষতি করে। যেমন, এর থেকে ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। পরিবর্তন ঘটে জিনের। 

Weight Loss: এই ৫ টিপস মানলে সহজেই স্লিম-ট্রিম আপনি​

ক্যালিফোর্নিয়া রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের(ইউসিআর) গবেষণায় দেখা গেছে, ২৭ থেকে ৪৯ বছরের এমন চারজন মহিলাকে বাছা হয়েছিল যাঁরা ধুমপান করেন না। প্রথমে তাঁদের রাখা হয়েছিল স্বাভাবিক বায়ু চলাচল করছে এমন একটি ঘরে। পরে তিনঘণ্টার জন্য তাঁদের রাখা হয় সিগারেটের ধোঁয়ায় ভর্তি একটি ঘরের মধ্যে। পরে পরীক্ষা করে দেখা গেছে এঁদের জিনের রাসায়নিক পরিবর্তন ঘটেছে সিগারেটের ধোঁয়া ভর্তি ঘরে রাখার জন্য।


গবেষণা অনুযায়ী, এভাবেই সিগারেটের ধোঁয়ায় ১০ হাজার জিনের মধ্যে ৩৮২টি জিনের উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে।

গরমে এনার্জি ড্রিঙ্কের থেকেও বেশি তাজা রাখে জল!..... কীভাবে?

এর আগে একটি গবেষণায় বলা হয়েছিল, ইলেকট্রনিক সিগারেট (ই-সিগারেট) এ ব্যবহৃত মশলা (বিশেষ করে দারুচিনি এবং মেন্থল), কার্ডিওভাসকুলার রোগ (হৃদরোগে) বৃদ্ধি করে। নানা পরীক্ষা-নীরিক্ষার পর জানা গেছে এই মত সঠিক।

আমেরিকার কলেজ অফ কার্ডিওলজির এক পত্রিকা পরে প্রকাশ করে, ই-তরল রক্তে মিশে ​​ডিএনএ ক্ষতি করে। এবিষয়ে গবেষকেরা জানিয়েছেন, ই-সিগারেটে নিকোটিনের বদলে দারচিনি এবং মেন্থল অতিরিক্ত  ব্যবহার করায় এই ক্ষতি হচ্ছে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------