হোম »  Men's Health »  সন্তানের পরিকল্পনা করলে দৈনন্দিন খাদ্যতালিকায় বাদাম যোগ করুন

সন্তানের পরিকল্পনা করলে দৈনন্দিন খাদ্যতালিকায় বাদাম যোগ করুন

বাদাম সমৃদ্ধ ডায়েট বীর্যের পরিমাণ প্রায় কুড়ি শতাংশ বৃদ্ধি করতে সক্ষম, বীর্যের জীবনীশক্তি পাঁচ শতাংশ এবং অঙ্গসংস্থান ক্ষমতা এক শতাংশ এবং সক্রিয়তা ছয় শতাংশ বৃদ্ধি করতে সক্ষম।

সন্তানের পরিকল্পনা করলে দৈনন্দিন খাদ্যতালিকায় বাদাম যোগ করুন

নিয়মিত বাদাম খাওয়ার ফলে বীর্যের ডিএনএ ভেঙে যাওয়ার প্রবণতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়

হাইলাইট

  1. বীর্যের গুণগত মান বৃদ্ধি করতে নিয়মিত 60 গ্রাম বাদাম খান
  2. বাদাম খেলে বীর্যের পরিমাণ প্রায় 20% বৃদ্ধি পায়
  3. নিয়মিত বাদাম খেলে বীর্যের ডিএনএ ভেঙে যাওয়ার প্রবণতা কমে

যে সকল পুরুষ পিতৃত্ব পরিকল্পনা করছেন, তারা নিয়মিত 60 গ্রাম করে বাদাম খেলে তাদের বীর্যের ঘনত্ব, পরিমাণ ও সক্রিয়তা বৃদ্ধি পায় বলে একটা পরীক্ষায় জানা গেল। বার্সেলোনায় ইএসএইচআরই-এর 34তম বার্ষিক বৈঠকে গবেষণার ফলাফল পেশ করা হয়। সেখানে বলা হয়, বাদাম সমৃদ্ধ ডায়েট বীর্যের পরিমাণ প্রায় কুড়ি শতাংশ বৃদ্ধি করতে সক্ষম, বীর্যের জীবনীশক্তি পাঁচ শতাংশ এবং অঙ্গসংস্থান ক্ষমতা এক শতাংশ এবং সক্রিয়তা ছয় শতাংশ বৃদ্ধি করতে সক্ষম। এছাড়াও নিয়মিত বাদাম খাওয়ার ফলে বীর্যের ডিএনএ ভেঙে যাওয়ার প্রবণতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়- যা পুরুষের বন্ধ্যাত্বের অন্যতম কারণ।  

“দূষণ, ধূমপান এবং পাশ্চাত্যের বিভিন্ন খাবারের প্রতি আকর্ষণ”-এর ফলে পুরুষের বীর্যের পরিমাণ ও গুণগতমান কমতে দেখা যায়, স্পেনের এক বিশ্ববিদ্যালয়ের তরফে অ্যালবার্ট সালাস-হেউটস জানিয়েছেন।

বাদামে প্রচুর পরিমাণে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট (ভিটামিন C ও E, সেলেনিয়াম এবং জিঙ্ক), ফলিক এবং অন্যান্য ফাইটোকেমিক্যাল উপস্থিত।  


এই গবেষণার ফলাফল এখনও পুরোপুরি কার্যকর কি না তা নিশ্চিতভাবে জানা যায়নি। তবে একজন পুরুষ সন্তান লাভের আশা করলে তার জীবন শৈলী বদল অত্যন্ত প্রয়োজন। তার সঙ্গে প্রয়োজন সুষম আহার এবং নিয়মিত শরীরচর্চা। তবে বাদাম এমনই একটা বস্তু যা অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ এবং আমাদের স্বাস্থ্যের পক্ষেও উপকারী।  

এই পরীক্ষার জন্য 18-35 বছর বয়সী 119 জন সুস্থ যুবককে 14 সপ্তাহ ধরে তাদের খাদ্যাভ্যাস ও খাদ্যের পরিবর্তন করে পরীক্ষা নিরীক্ষা করা হয় যেখানে তাদের ওয়েস্টার্ন ডায়েটের সঙ্গে নিয়মিত 60 গ্রাম বাদামযুক্ত (আমন্ড, হ্যাজেলনাট, বাদাম) খাদ্য সরবরাহ করে এবং ওয়েস্টার্ন ডায়েটের সঙ্গে বাদাম বিহীন খাদ্য সরবরাহ করে পরীক্ষা চালানো হয়। 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------