হোম »  লিভিং হেলথি »  World Malaria Day: তিরিশ বছর ধরে তৈরি হল পৃথিবীর প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন

World Malaria Day: তিরিশ বছর ধরে তৈরি হল পৃথিবীর প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন

World Malaria Day: প্রতি দুই মিনিটে একজন শিশুর মৃত্যু হয় এই ম্যালেরিয়া রোগে। এই মৃত্যুর বেশিরভাগটাই ঘটে আফ্রিকায়।

World Malaria Day: তিরিশ বছর ধরে তৈরি হল পৃথিবীর প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন

World Malaria Day: বিশ্বব্যাপী, ম্যালেরিয়ার কারণে বছরে ৪,৩৫,০০০ মানুষের মৃত্যু হয়, তাদের মধ্যে বেশির ভাগই শিশু।

The ().

মঙ্গলবার আফ্রিকার দেশ মালাউইতে পৃথিবীর প্রথম এবং একমাত্র ম্যালেরিয়া ভ্যাকসিন (world's first and only malaria vaccine) দেওয়া শুরু করা হল। পাঁচ বছরের কম বয়সী হাজার হাজার শিশুকে মৃত্যুর হাত থেকে রক্ষা করার জন্য একটি দুরন্ত পাইলট প্রোগ্রামের অংশ হিসাবে এই ভ্যাকসিনের ব্যবহার শুরু হল বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই ভ্যাকসিন তৈরিতে সময় লেগেছে তিরিশ বছর। RTS,S হ'ল প্রথম ও আজ পর্যন্ত তৈরি হওয়া একমাত্র ভ্যাকসিন যা শিশুদের মধ্যে ম্যালেরিয়া কমিয়ে আনতে পারে। 


এবার মশা মারবে গুগল! মশার বংশ বৃদ্ধি রুখতে কোন কামান দাগছে গুগল?

ক্লিনিকাল ট্রায়ালে, ম্যালেরিয়ার দশটি ক্ষেত্রে চারটিতেই এই ভ্যাকসিন রোগ প্রতিরোধ করতে পেরেছে। যার মধ্যে প্রাণঘাতী গুরুতর ম্যালেরিয়ার দশটি ক্ষেত্রের মধ্যে তিনটিতেও সাফল্য পেয়েছে এই ভ্যাকসিন RTS,S। মালাউই (Malawi) আফ্রিকাতে তিনটি জায়গার মধ্যে প্রথম, যেখান দুই বছর পর্যন্ত বাচ্চাদের আরটিএসএস দেওয়া হবে। ঘানা এবং কেনিয়াতেও আগামী সপ্তাহেই টিকা দেওয়া শুরু হবে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডাঃ টেড্রোস আডহানোম গিব্রেইয়াসুসের মতে, গত ১৫ বছরে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে প্রচুর পরিমাণে মশারির ব্যবহার এবং অন্যান্য ব্যবস্থা নেওয়ার ফলে অবস্থার উন্নতি হয়েছে। এই টিকাটি একটি নতুন সমাধান হিসাবে দেখা দিতে পারে, হাজার হাজার শিশুর জীবন রক্ষার সম্ভাবনা লুকিয়ে আছে এর মধ্যে।

এই ভ্যাকসিনটি চালু করার সময়, বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়ে দেয় যে, ম্যালেরিয়া প্রতিরোধে এটি তাঁদের মূল প্রকল্পের সঙ্গেই আরেকটি যোগ বলা যেতে পারে। বিশ্বস্বাস্থ্য সংস্থার যা যা সুপারিশ করেছে ম্যালেরিয়া রোধে অর্থাৎ কীটনাশক দেওয়া মশারি ব্যবহার, ঘরে কীটনাশক স্প্রে করা, এবং ম্যালেরিয়ার পরীক্ষা করা এবং সময়মতো চিকিত্সা করা এগুলিও একই সঙ্গে মাথায় রাখতে হবে। 

কেন গর্ভবতী হতে চাইছেন না মহিলারা! কি বলছেন মনোবিজ্ঞানীরা

বিশ্বস্বাস্থ্য সংস্থার সহযোগিতায় জন-বেসরকারি অংশীদারিত্বের ফলাফল হিসাবে পাইলট ভ্যাকসিন প্রকল্পটি ভ্যাকসিনের বৃহত্তর ব্যবহারের বিষয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার নীতির সুপারিশগুলি প্রমাণ করার জন্য এবং অভিজ্ঞতা তৈরির উদ্দেশ্যেই শুরু করা হয়েছে। এটির লক্ষ্য, শিশু মৃত্যুর হার হ্রাস করা; টিকা চারটি প্রয়োজনীয় মাত্রা যাতে শিশুরা সঠিক সময়ে পায় তার জন্য বাবা মাকে সচেতন করা এবং রুটিন ব্যবহারের প্রেক্ষাপটে টিকা নিরাপত্তার নিয়ে সচেতনতা বাড়ানো।

বিশ্বস্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, যে সব রোগে মানুষ মারা যায় পৃথিবীর সেই শীর্ষস্থানীয় রোগের অন্যতম হল ম্যালেরিয়া। প্রতি দুই মিনিটে একজন শিশুর মৃত্যু হয় এই রোগে। এই মৃত্যুর বেশিরভাগটাই ঘটে আফ্রিকায়, সেখানে প্রতি বছর ২৫০,০০০ শিশু মারা যায়। পাঁচ বছরের কম বয়সী শিশুদের জীবনের ঝুঁকি সর্বাধিক। বিশ্বব্যাপী, ম্যালেরিয়ার কারণে বছরে ৪,৩৫,০০০ মানুষের মৃত্যু হয়, তাদের মধ্যে বেশির ভাগই শিশু।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------