হোম »  লিভিং হেলথি »  কোন রঙের খাবারের কী উপকারিতা? জেনে নিন কাকে বলে রামধনু ডায়েট

কোন রঙের খাবারের কী উপকারিতা? জেনে নিন কাকে বলে রামধনু ডায়েট

Weight loss diet: রামধনু খাদ্য মূলত রঙিন এবং পুষ্টিকর খাবারের সংমিশ্রণ। এর মধ্যে রয়েছে তাজা এবং প্রাকৃতিক ফল ও সবজি।

কোন রঙের খাবারের কী উপকারিতা? জেনে নিন কাকে বলে রামধনু ডায়েট

রামধনু খাদ্য হল মূলত রঙিন এবং পুষ্টিকর তাজা এবং প্রাকৃতিক ফল ও সবজি

হাইলাইট

  1. রামধনু ডায়েটে রয়েছে সব রঙিন ফল ও সবজি
  2. কমলা রঙের ফলে আছে ফ্ল্যাভনয়েড, লাইকোপেন এবং ভিটামিন সি
  3. লাল রঙের ফলে আছে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য

ওজন কমাতে রোজ নানা পরামর্শই দেন অনেকে। আজ আমরা এমন এক ডায়েটের কথা বলব আপনাকে যা কেবল ওজন কমাতেই সাহায্য করে না, আপনার স্বাস্থ্যের সার্বিক উন্নতির জন্যও একই রকম গুরুত্বপূর্ণ। আজ আমরা রেইনবো ডায়েট বা রামধনু খাবারের সম্পর্কে কথা বলব। নাম শুনেই বুঝছেন, রামধনু খাদ্য মূলত রঙিন এবং পুষ্টিকর খাবারের সংমিশ্রণ। এর মধ্যে রয়েছে তাজা এবং প্রাকৃতিক ফল ও সবজি। রামধনু রঙের খাবারের তালিকা অনুসরণ করেই আপনার শরীরের প্রয়োজনীয় সব পুষ্টি পেতে পারেন।

অম্বল? বুক জ্বালা? বাড়িতে থাকা মাত্র ৪টি উপাদানই হতে পারে মুশকিল আসান

ejsqqb98

ছবি সৌজন্যে ক্রেডিট: iStock

আপনার স্মরণশক্তি লোপ পাচ্ছে কি? তাহলে আপনিও এই উপায়ের স্মরণাপন্ন হতে পারেন

রামধনু খাবারের উপকারিতা দেখে নিন এক ঝলকে

লাল

টমেটো, তরমুজ, মূলো, রাস্পবেরি, লাল মরিচ, স্ট্রবেরি, গোলাপি আঙ্গুরের মতো ফল এবং সবজিতে ফাইটোকেমিক্যালস (লাইকোপিন এবং অ্যানথোসায়ানিন) থাকে। এই খাবারগুলিতে প্রদাহের সমস্যার বিরুদ্ধে লড়াই করে এবং প্রোস্টেট ক্যান্সার ও ডায়াবেটিস সহ কয়েকটি রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। এগুলি চোখের ও ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী।

কমলা

কমলা রঙের খাবারে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার ডিএনএতে থাকা ফ্রি র‍্যাডিকেলের ক্ষতি প্রতিরোধ করতে সহায়তা করে। এই খাবার আপনার ত্বকের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। কমলা রঙের খাবারগুলিতে জেক্সান্থিন, ফ্ল্যাভোনয়েডস, লাইকোপিন, পটাসিয়াম, ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন থাকে। হৃদয় সুস্থ রাখতে এবং হাড়ের ঘনত্ব বৃদ্ধি করতে সহায়তা করে। গাজর, কমলা, লেবু, মিষ্টি আলু, পেঁপে, কুমড়ো, কাঁঠালের মতো ফল ও সবজি খান বেশি।

হলুদ

আনারস, কমলা, লেবু এবং পেঁপের মতো খাবারগুলি হজমের স্বাস্থ্যের জন্য ভাল, এগুলি প্রদাহ এবং পেটজ্বালা কমাতে সুপরিচিত। এই খাবারগুলিতে ব্রোমেলাইন এবং পাপাইনের মতো উৎসেচক থাকে যা স্বাস্থ্যের নানা সমস্যার সমাধান করে।

সবুজ

সবুজ শাক সবজির স্বাস্থ্য সুবিধার কথা কে জানে না? পালং, বাঁধাকপি, সর্ষে শাক, সবুজ শাক, মটরশুটি, পার্সলে, কিউয়ি, সবুজ আপেল, ব্রোকলি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। এই সবজি ভিটামিন, খনিজ, পটাসিয়াম, ফাইবার, এবং অ্যান্টিঅক্সিডেন্টসে পূর্ণ। এই সবজি ও ফলের পুষ্টি আপনার শরীরের ওজন হ্রাস করে এবং আপনার অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে, শরীরের প্রতিরক্ষা বৃদ্ধি করে। এগুলি দেহের শক্তি বৃদ্ধিতে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

i171m96g

ছবি সৌজন্যে: iStock

বেগুনি বা নীল

বেগুনি ফুলকপি, বেগুনি বাঁধাকপি, বেগুনি কালে, ব্লুবেরি, ক্র্যানবেরির মতো খাবার আপনার মস্তিষ্ক এবং হৃদরোগের জন্য দুর্দান্ত, কারণ এতে আছে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্টস। এই খাবারগুলি শরীরের প্রদাহ কমাতেও সাহায্য করে।

সাদা

এই ফল এবং সবজি অন্যান্য খাবারের মতো রঙিন নাও হতে পারে, কিন্তু আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতি ঘটাতে এদের জুড়ি মেলা ভার। কলা, ফুলকপি, আলু, পেঁয়াজ, রসুন প্রদাহ হ্রাস করতে, কোলেস্টেরল কমাতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের আক্রমণ রক্ষা করার জন্য সুপরিচিত।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------