হোম »  লিভিং হেলথি »  ওজন কমাতে স্বাস্থ্যকর স্ন্যাক্সে থাকুক প্রোটিন, ফ্যাট ও ফাইবার

ওজন কমাতে স্বাস্থ্যকর স্ন্যাক্সে থাকুক প্রোটিন, ফ্যাট ও ফাইবার

বার্গার, পিজা, চিপসের প্যাকেট, ফিজ পানীয়, কেক, প্যাস্ট্রি, প্রচুর বাদাম, আইসক্রিম বা ক্যান্ডির মতো খাবার আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর এবং ক্ষতিকারক।

ওজন কমাতে স্বাস্থ্যকর স্ন্যাক্সে থাকুক প্রোটিন, ফ্যাট ও ফাইবার

আদর্শ স্ন্যাক্স তিনটি মূল পুষ্টি পদার্থে পূর্ণ হওয়া উচিত: ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি

হাইলাইট

  1. স্ন্যাক্স মোটেও শরীরের জন্য ভালো না
  2. আদর্শ স্ন্যাক্সে থাকুক প্রোটিন ফাইবার ও ফ্যাট
  3. শক্তির জোগান অব্যহত রাখতে স্ন্যাক্সে প্রোটিন যোগ করুন

দুপুরের আর রাতে খাবারের মধ্যেকার সময়ে অনেকেই কিছু না কিছু টিফিন করতে ভালোবাসেন। যদি আপনার মনে হয় এই টিফিনে স্ন্যাক্স আপনার স্বাস্থ্যের জন্য খারাপ তবে তা কিন্তু সম্পূর্ণ সঠিক ধারণা নয়। তবে কী ধরণের স্ন্যাক্স খাচ্ছেন তার উপর নির্ভর করে আপনার স্বাস্থ্যের নানা দিক। বার্গার, পিজা, চিপসের প্যাকেট, ফিজ পানীয়, কেক, প্যাস্ট্রি, প্রচুর বাদাম, আইসক্রিম বা ক্যান্ডির মতো খাবার আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর এবং ক্ষতিকারক। স্বাস্থ্যকর স্ন্যাক্স হবে এমন যা আপনার দৈনন্দিন শক্তির চাহিদা পূরণে সাহায্য এবং খাদ্যে আরো পুষ্টি অন্তর্ভুক্ত করতে সাহায্য করবে।

3amblrkg

যদি আপনার মনে হয় টিফিনে স্ন্যাক্স আপনার স্বাস্থ্যের জন্য খারাপ তবে তা কিন্তু সম্পূর্ণ সঠিক ধারণা নয়


ফটো ক্রেডিট: iStock

গর্ভাবস্থার 30 সপ্তাহে সন্তানের জন্ম দেওয়া উপকারি নাকি ক্ষতিকর?

আদর্শ স্ন্যাক্স তিনটি মূল পুষ্টি পদার্থে পূর্ণ হওয়া উচিত: ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি। যদি আপনার খাবারের মধ্যে এই তিনটি প্রয়োজনীয় পুষ্টি থাকে তবে এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সহায়তা করবে, আপনার রক্তের শর্করার মাত্রা স্থির রাখতে, আপনার খিদে নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে এবং সারা দিনের কাজ করার শক্তি জোগাবে। স্বাস্থ্যকর স্ন্যাক্স আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্যও উপকারী হতে পারে, খাবার লোভ নিয়ন্ত্রণ করতে পারে, আপনার ওজন কমাতে সহায়তা করতে পারে, আপনার মেজাজ নিয়ন্ত্রণ করে সারা দিন ধরে আপনাকে চাঙ্গা রাখতে শক্তি সরবরাহ করে এই স্বাস্থ্যকর স্ন্যাক্স।

আপনার স্ন্যাক্সে প্রোটিন যোগ করার গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ এবং সন্তুষ্ট রাখে। প্রোটিন সমৃদ্ধ খাবার হল দই, তবে আপনি অবশ্যই এতে চিনি যোগ করবেন না। প্রোটিন মানেই চিকেন! চিকেন স্যান্ডউইচ, মুরগির মাংসের স্যুপ বা স্ট্যু করতে পারেন। গোটা ডিম প্রোটিনে বেশি থাকে। অন্যান্য খাবার যাতে প্রোটিনের পরিমাণ বেশি তা হল, আপনার পছন্দের ফল দিয়ে এক বাটি ওটমিল, কটেজ চীজ বা বাড়িতে তৈরি প্রোটিন বার।

lf1b5rco

আপনার স্ন্যাক্সে প্রোটিন যোগ করা গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ এবং সন্তুষ্ট রাখে।

ফটো ক্রেডিট: iStock

জলজিরার মধ্যেও লুকিয়ে আছে স্বাস্থ্যের হাজারো সমস্যার সমাধান

অন্যদিকে, প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ তাজা ফল এবং সবজি যোগ করুন আপনার খাদ্য তালিকায়। তাজা সবজি দিয়ে স্যালাড বানান এবং জলপাই তেল ছড়িয়ে দিন উপরে। স্বাস্থ্যকর বাদাম এবং বীজ এবং দই দিয়ে বাড়িতেই ফলের স্মুদি বানাতে পারেন। বীন ও ডালে ফাইবার থাকে পর্যাপ্ত পরিমাণ।

অনেকে মনে করে যে স্বাস্থ্যের জন্য চর্বি খারাপ এবং সম্পূর্ণরূপে খাদ্য থেকে চর্বি বাদ দিয়ে দেন অনেকেই। পরিশ্রুত কার্বোহাইড্রেটস, অতিরিক্ত চিনি এবং প্রক্রিয়াজাত খাবার আপনার স্বাস্থ্যের জন্য খারাপ যা আপনাকে অসুস্থ এবং মোটা করে তোলে। আপনার সুস্বাদু খাবারের মধ্যে কয়েকটি সুস্থ চর্বি আপনি অন্তর্ভুক্ত করতে পারেন, অ্যাভোকাডো, চীজের টুকরা, পূর্ণ চর্বিযুক্ত দই, ফ্যাটি মাছ যেমন স্যালমন, টুনা এবং ট্রাউট, আমন্ড এবং কাজুর মতো স্বাস্থ্যকর বাদাম, চিয়া বীজ, জলপাই তেল এবং ফলের বীজ।

স্বাস্থ্যের আরও খবর এখানে 

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------