হোম »  লিভিং হেলথি »  হজমের সমস্যায় খাবার পরে এই ৫ টি আবশ্যিক পাচক উপাদান রাখুন হাতের কাছেই

হজমের সমস্যায় খাবার পরে এই ৫ টি আবশ্যিক পাচক উপাদান রাখুন হাতের কাছেই

মাত্র ৫ টি উপাদানেই হজমের সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারেন আপনি, যেমন মৌরি, তিল, শণের বীজ, আমন্ড, এবং জোয়ান

হজমের সমস্যায় খাবার পরে এই ৫ টি আবশ্যিক পাচক উপাদান রাখুন হাতের কাছেই

এই পাচক মিশ্রণে সহজ কিছু ভারতীয় উপাদান রয়েছে যা সহজেই পাওয়া যায়

হাইলাইট

  1. এই হজমি মুখশুদ্ধি ঘরেই বানানো যায়
  2. এতে মৌরি, জোয়ান, তিল বীজ মেশান
  3. হজম শক্তি বাড়াতে এদের জুড়ি নেই

খেতে ভালোবাসেন, অথচ খাওয়ার পরেই হজমের চিন্তায় তৃপ্তির ঢেকুর আর তেমন জমিয়ে তুলতে পারেন না? হজমের সমস্যা নিঃসন্দেহে স্বাস্থ্য সমস্যার অন্যতম প্রধান একটি। আমরা পূর্বেও বিভিন্ন ধরনের খাবার সম্পর্কে কথা বলেছি যা হজম উন্নত করতে সহায়তা করতে পারে। লাইফস্টাইল প্রশিক্ষক লিউক কোটিনহো খাবার পরবর্তী বেশ কিছু পাচক মিশ্রণের কথা আমাদের জানিয়েছেন। এই পাচক মিশ্রণে সহজ কিছু ভারতীয় উপাদান রয়েছে যা সহজেই পাওয়া যায়। মাত্র ৫ টি উপাদানেই হজমের সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারেন আপনি, যেমন মৌরি, তিল, শণের বীজ, আমন্ড, এবং জোয়ান। এই সব খাবার পাচকই তাদের স্বাস্থ্য সুবিধার জন্য জনপ্রিয়।

এখানে লিউক কোটিনহোর খাবার পরবর্তী হজমি পাচক মিশ্রণের কিছু স্বাস্থ্য সুবিধার কথা রইল:


1. মৌরি বীজ: মৌরি বীজ সাধারণত খাবার পরেই খাওয়া হয়। অনেক রেস্তোরাঁতেই এই মৌরি নানাভাবে মুখশুদ্ধি হিসেবে পরিবেশিত হয়। মৌরি বীজ, পেট ফাঁপার সমস্যা মোকাবিলায়, পিরিয়ডের ব্যথা কমাতে, বিপাক বৃদ্ধিতে, রক্ত ​​শর্করা নিয়ন্ত্রণে এবং শরীরে জলের পরিমাণ বজায় রাখতে সহায়তা করে।

প্রতিদিন 90 মিনিটের বেশি শরীরচর্চা মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে

2. তিল বীজ: তিল বীজের মধ্যেকার ডায়াটেরি ফাইবার পাচন স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য। তিল শরীরকে প্রয়োজনীয় ফাইবার সরবরাহ করে যা হজম উন্নত করার জন্য প্রয়োজন। ফাইবার অন্ত্রের ব্যাকটেরিয়ার উন্নতিতে সাহায্য করে। ১০০ গ্রাম তিল বীজে প্রায় ১২ গ্রাম ফাইবার থাকে। এই পরিমাণ, অন্যান্য ফাইবার সমৃদ্ধ খাবারের সঙ্গে মিলিত হলে, শরীরের পাচনতন্ত্রের উন্নতি ঘটায়।

a46cbbt8

মৌরি পাচনের উন্নতি করতে সাহায্য করে

ফটো ক্রেডিট: iStock

3. আমন্ড: আমন্ড ফাইবার সমৃদ্ধ। উপযুক্ত পরিমাণে খাওয়া হলে আমন্ড পাচক স্বাস্থ্য উন্নতিতে সাহায্য করতে পারে। আমন্ড উপকারী অন্ত্র ব্যাকটেরিয়া প্রদান করে। ভিটামিন-ই সমৃদ্ধ আমন্ড হার্টের স্বাস্থ্য এবং চোখের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত উপকারী।

হাইপারটেনশনে সতর্ক হন! ছ'টি উপায়ে নিজের উচ্চ রক্তচাপ কমান

4. শণের বীজ: ফ্লাক্স বা শণের বীজ প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি এবং আরো অনেক পুষ্টিপদার্থে ঠাসা। এই বীজে উপস্থিত ডায়াটেরি ফাইবার আপনার পাচনতন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী।

5. জোয়ান: জোয়ান গ্যাসের সমস্যা ও বদহজমের সমস্যা মোকাবিলায় সাহায্য করে। জোয়ানের দানা গ্যাস্ট্রিক তরল নিঃসরণে সাহায্য করে। বছরের পর বছর ধরে, জোয়ান পেটের রোগ নিরাময়ের জন্য ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহার করা হচ্ছে।

টিভি দেখতে দেখতে বা গান শুনতে শুনতে ব্যায়াম করুন- ফল ভালো হবেই

লিউক কোটিনহোর খাবারের পরবর্তী পাচক মিশ্রণ প্রস্তুত করার জন্য কাঁচের একটি জারে সমস্ত উপাদান মেশাতে হবে। প্রতিদিন আপনার খাবারের পরে এই মিশ্রণের এক চা চামচ আপনার হজমে উল্লেখযোগ্য উন্নতি আনতে পারে।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------