হোম »  লিভিং হেলথি »  টিভি দেখতে দেখতে বা গান শুনতে শুনতে ব্যায়াম করুন- ফল ভালো হবেই

টিভি দেখতে দেখতে বা গান শুনতে শুনতে ব্যায়াম করুন- ফল ভালো হবেই

অটওয়ার গবেষণা দলটি  24 জন পুরুষ টিনএজারদের (15 বছরের কম বয়সী) 30 মিনিটের জন্য ট্রেডমিলে ধীর গতিতে হাঁটতে বলেন। এর সঙ্গে তাঁদের বলা হয় নেটফ্লিক্সে নিজের পছন্দের কোনও শো দেখতে, বা নিজের ইচ্ছে মতো কোনও গান শুনতে।

টিভি দেখতে দেখতে বা গান শুনতে শুনতে ব্যায়াম করুন- ফল ভালো হবেই

ব্যায়াম করতে করতে টিভি দেখা হতে পারে স্বাস্থ্যকর

হাইলাইট

  1. টিভি বা মোবাইল যে স্বাস্থ্যের ক্ষতি করে সকলেরই জানা
  2. কিন্তু এই টিভি বা গানই ব্যায়ামের সহায়ক হতে পারে
  3. যদি গান শুনতে ভালোবাসেন ব্যায়ামের সময় গান শুনুন

প্রায় সবাই এখন এই বিষয়ে নিশ্চিত যে টিভি দেখা, স্মার্টফোন এবং অন্যান্য ডিজিটাল মাধ্যমের অত্যধিক ব্যবহার আমাদের শারীরিক পরিশ্রম কমাচ্ছে, কমিয়ে দিচ্ছে ব্যায়াম করার সময়। কিন্তু সম্প্রতি একটি অবাক করা গবেষণা এই হিসেব বদলে দিচ্ছে।

গবেষণা: অটওয়া বিশ্ববিদ্যালয়ের একটি দল টিভি দেখার সময়, গান শোনার সময় অনুশীলনরত কিশোর বয়সের ছেলেদের ব্যায়াম পরবর্তী খাদ্য গ্রহণের পরিমাণ পরীক্ষা করে দেখে। খাদ্য গ্রহণ ও ব্যায়ামের উপর টিভি বা গানের ভূমিকা নিয়ে এর আগে কোনও গবেষণা হয়নি। এই গবেষণা থেকে উঠে আসা ফলাফল বেশ অবাক করে দেওয়ার মতো।

v406etco

পদ্ধতি ও ফলাফল: অটওয়ার গবেষণা দলটি  24 জন পুরুষ টিনএজারদের (15 বছরের কম বয়সী) 30 মিনিটের জন্য ট্রেডমিলে ধীর গতিতে হাঁটতে বলেন। এর সঙ্গে তাঁদের বলা হয় নেটফ্লিক্সে নিজের পছন্দের কোনও শো দেখতে, বা নিজের ইচ্ছে মতো কোনও গান শুনতে।  এক সপ্তাহ ধরে রোজ 30 মিনিট এভাবে ব্যায়াম করার পর ওই যুবকদের লাঞ্চ-এর পরিমাণ মাপা হয়, শুধু তাই নয় কতখানি পরিশ্রম করছে তাঁরা সারাদিনে সেটিও মাপা হয়। আগে নানা গবেষণায় দেখা গিয়েছিল যে বেশ কিছুক্ষণ টিভি দেখার পর বা গান শোনার পর ক্যালোরি গ্রহণ বেড়ে যায়, পরিশ্রমও কমে আসে। কিন্তু এই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় এমন কোনও কিছুই উঠে আসেনি। উলটে, গান শুনতে শুনতে ব্যায়াম করা বা টিভি দেখার পরেও ওই যুবকেরা বেশি খাননি বা কম পরিশ্রম করেননি।

vl2m6d78

লেখক জা-ফিলিপ চ্যাপুত লিখেছেন, "আমাদের ফলাফল উৎসাহজনক এবং তাদের জন্য ইতিবাচক প্রভাব ফেলতে পারে যাদের অনুশীলন করার জন্য অতিরিক্ত প্রেরণা দরকার পড়ে।"


Promoted
Listen to the latest songs, only on JioSaavn.com

যদিও গবেষণায় ওভারওয়েট প্রাপ্তবয়স্ক বা কিশোরী মেয়েরা অন্তর্ভুক্ত ছিল না (গবেষণায় দেখানো হয়েছে যে, ছেলেদের তুলনায় মেয়েরা বয়ঃসন্ধিকালে ব্যায়াম করা বেশি বন্ধ করে দেয়।) চ্যাপুত মনে করেন না এই গোষ্ঠীগুলো খুব বেশি পৃথক ফলাফল দেবে। তবে এই নিয়ে আরও নিখুঁত সিদ্ধান্তে আসতে হলে আরও গবেষণা প্রয়োজন।

আপনিও যদি ব্যায়াম করার সময় গান শুনতে বা টিভি দেখতে ভালোবাসেন, নির্দ্বিধায় তা করুন। ট্রেডমিল / সাইকেলে ব্যায়াম করতে করতেও এটি করতে পারেন। ঘাম ঝরাতে যে পথ আপনার ভালো মনে হয় সেটিই অনুসরণ করুন।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------