হোম »  লিভিং হেলথি »  বদলাক মরশুম, আপনি সুস্থ ঘরোয়া মশলায়

বদলাক মরশুম, আপনি সুস্থ ঘরোয়া মশলায়

মশলা শুধুই রান্নার স্বাদ বাড়ায় ? উঁহু! শরীরও সুস্থ রাখে ঋতু বদলের সময়। এটা জানতেন?

বদলাক মরশুম, আপনি সুস্থ ঘরোয়া মশলায়

সুস্থ থাকুন মশলার গুণে

Spice শুধুই রান্নার স্বাদ বাড়ায়? উঁহু! শরীরও সুস্থ রাখে Season Change-এর সময়। এটা জানতেন? ভারতীয় আয়ুর্বেদ মতে, ভারতের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ধরণের মশলা পাওয়া যায়, যার প্রতিটি আলাদা স্বাদ, গন্ধ যেমন আলাদা গুণাগুণও তাই-ই। আমাদের রান্নাঘরে এমন অনেক মশলা আছে যার মধ্যে জীবাণু ধ্বংসের ক্ষমতা। এগুলি যেমন ঋতু পরিবর্তনের সময় রোগ-জীবাণু ধ্বংস করে তেমনি রোগের বিরুদ্ধে লড়ার ক্ষমতা বাড়ায়। বিশেষ করে শীতের শেষ আর গরমের শুরুতে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই শরীরকে তাজা রাখে কিছু মশলা। ধরে রাখে শরীরের স্বাভাবিক উষ্ণতা। লড়তে সাহায্য করে দূষণের বিরুদ্ধে। তেমনই কিছু মশলা হলুদ, দারচিনি, এলাচ। কীভাবে এরা রোজের খাবারে মিশে সুস্থ রাখে আমাদের? জানাচ্ছেন বিশিষ্ট নিউট্রিশিয়ানিস্ট Kavita Devgan।

যৌনতায় অনীহা মানেই তাড়াতাড়ি মেনোপজ?

হলুদ: রান্নায় রং আনতে জুড়ি নেই এই উপাদানের। ঘরে ঘরে তাই হলুদের ব্যবহার বহু যুগের। পাশাপাশি এর আয়ুর্বেদ গুণও অনেক। এতে আছে দূষণ মোকাবিলার অনেক গুণ। হলুদে আছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে জমে থাকা দূষিত পদার্থ নষ্ট করে দেয়। তাই রোগপ্রতচিরোধ ক্ষমতা বাড়াতে অনেকেই সকালে হলুদ মেশানো গরম দুধ খান। এছাড়া, এটি আর্থ্রাটিসের ব্যথা থেকে মুক্তি দেয় সহজে। ক্যান্সার প্রতিরোধ করে। হজমশক্তি বাড়ায় উন্নতি করে। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ আট থেকে আটান্নকে ভিতরে থেকে শক্তিশালী করে তোলে।


দারচিনি: দারুচিনি যেমন রান্নায় স্বাদ, সুগন্ধ বাড়ায় তেমনি ত্বকের সৌন্দর্য বাড়াতেও সিদ্ধহস্ত। বাড়তি পাওয়া সুরক্এষিত রাখে স্বাস্থ্য। দারচিনি রোজ খেলে কোলেস্টেরলের মাত্রা কমে। ফ্লু, সর্দি-কাশি, বাতের ব্যথা থেকে রেহাই মেলে। প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট। আর হজমশক্তি বাড়ায়। যাঁরা ঋতু বদলের সময় সর্দিকাশিতে ভোগেন তাঁরা গরম জলে দারচিনি গুঁড়ো বা গোটা দারচিনি ফুটিয়ে, ছেঁকে মধু মিশিয়ে খেতে পারেন। 

ঋতুস্রাবের ব্যথায় জেরবার? কমাবে এই ৫ খাবার

এলাচ: আরও একটি উপাদান যা শীতের সময় আপনাকে সুস্থ রাখতে যথেষ্ট সাহায্য করে। এটি গ্যাস, অম্বল কমিয়ে পাচনতন্ত্রকে ভালো রাখে। ডায়েরিয়া কমাতেও আয়ুর্বেদে এলাচের উল্লেখ আছে। এছাড়া, হার্টের পক্ষে খুব ভালো এলাচ। এর মধ্যে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সাধারণ সর্দি-কাশি কমায়।

সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

 

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------