হোম »  লিভিং হেলথি »  হাই ক্যালোরি ডেজার্টই হতে পারে স্বাস্থ্যকর খাবার

হাই ক্যালোরি ডেজার্টই হতে পারে স্বাস্থ্যকর খাবার

প্রথমেই যারা মিষ্টি খেয়ে নেন তাদের মনে হয় যে যথেষ্ট পরিমাণ হাই ক্যালোরি খাবার আগেই খেয়ে ফেলেছেন, ফলে মেনকোর্সের সমযয়ে তারা পরিমিত আহার করেন।’’

হাই ক্যালোরি ডেজার্টই হতে পারে স্বাস্থ্যকর খাবার

প্রথমেই হাই ক্যালোরি খাবার খেলে পরে মেনকোর্সের সময়ে কম খাওয়ার প্রবণতা দেখা যায়

হাইলাইট

  1. হাই ক্যালোরি খাবারগুলি বেশ সুস্বাস্থ্যকর বলেই জানাচ্ছে এক সমীক্ষা
  2. প্রথমেই যারা মিষ্টি খান তাদের মনে হয় যথেষ্ট হাই ক্যালোরি খেয়ে ফেলেছেন
  3. মেনকোর্সের সময়ে তারা পরিমিত আহার করেন।’

রেড ভেলভেট কেক, চিজ কেক, ফ্রেঞ্চ ফ্রাই, ফিস ফ্রাই দেখলেই জিভে জল আসে নিশ্চয়ই, কিন্তু ক্যালোরির কথা ভেবে পিছিয়ে যান, তাই তো? এ বার আপনার জন্য সুখবর। হাই ক্যালোরি খাবারগুলি খারাপ তো নয়ই, বরং বেশ সুস্বাস্থ্যকর বলেই জানাচ্ছে এক নতুন সমীক্ষা।

এই সমীক্ষা দেখিয়েছে যে, আপনি যদি সঠিক বেছে নিতে পারেন, তা হলে বরং মূল খাবারে ক্যালরির মাত্রা কিছুটা নিয়ন্ত্রনে রাখতে পারবেন।


ডিনার করতে গিয়ে প্রথমেই যদি একটু হাই ক্যালোরিপূর্ণ খাবার দেখে ফেলেন, তা হলে মূল খাবার ও সাইড ডিশের ক্ষেত্রে স্বাস্থ্যকর পরিমাণ বজায় রাখা সম্ভব হয়।

আমেরিকার আরিজোনা বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রোফেসর মার্টিন রেইমান বলেন, ‘‘প্রথমেই যারা মিষ্টি খেয়ে নেন তাদের মনে হয় যে যথেষ্ট পরিমাণ হাই ক্যালোরি খাবার আগেই খেয়ে ফেলেছেন, ফলে মেনকোর্সের সময়ে তারা পরিমিত আহার করেন।''

পরীক্ষাটি করা হয়েছিল মেক্সিকোর মান্টেরি ইইজিএবিই বিজনেস স্কুলে।

সমীক্ষার জন্য গবেষকরা ১৩৪ জনকে বেছে নিয়েছিলেন, যাদের বয়স ১৮ থেকে ৬০-এর মধ্যে। তাদের বয়সের গড় ছিল ৩২।

তাদের সকলকেই একটি স্বাস্থ্যকর বা সামান্য কম স্বাস্থ্যকর ডেজার্ট দেওয়া হয়েছিল। একই ভাবে মেনকোর্স ও সাইড ডিশেও বেশি স্বাস্থ্যকর এবং কম স্বাস্থ্যকর খাবারের মধ্যে থেকে বেছে নেওয়ার সুযোগ ছিল। খাবারে ছিল চিকেন ফাজিতা, স্যালাড, ফ্রাইড ফিশ, ফ্রেঞ্চ ফ্রাই প্রভৃতি।

ফলাফল প্রকাশিত হয়েছিল আমেরিকান সাইকলজিক্যাল অ্যাসোসিয়েশনে। সেখানে দেখানো হয়েছিল যারা ডিনার খেতে এস যারা প্রথমে ফলমুলের পরিবর্তে চিজ কেক তুলে নিয়েছিলেন তারা মেনকোর্সের সময়ে হালকা এবং অল্প ক্যালোরির খাবার খেয়েছেন।

আরও খবর দেখুন এখানে

মন্তব্য

স্বাস্থ্যের খবর সাথে সুস্থ থাকার জন্য অভিজ্ঞদের টিপস, ডায়েট পরিকল্পনা জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

................... বিজ্ঞাপন ...................

-------------------------------- বিজ্ঞাপন -----------------------------------